বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পুণেতেই হবে পুনর্জাগরণ!

বাংলাদেশ ভারত লড়াই আজ

পুণেতেই হবে পুনর্জাগরণ!

অনুশীলনের শিডিউল সময় ছিল সন্ধ্যা ৬টা। রাস্তার জ্যামে প্রায় এক ঘণ্টা পর স্টেডিয়ামে প্রবেশ করেন টাইগাররা। ‘টিম হোটেল’ কনরাড পুণে থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। এ মাঠে আজ স্বাগতিক ভারতের বিরুদ্ধে দিবারাত্রির ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচ সামনে রেখে গতকাল সন্ধ্যায় ফ্লাডলাইটে অনুশীলন করেছেন টাইগাররা। মাঠে আসেননি অধিনায়ক সাকিব আল হাসান। বাঁ পায়ের কুঁচকির স্ক্যানিং করানোর পর হোটেলে বিশ্রামে ছিলেন। আরেক বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদ অনেক বেশি সিরিয়াস ছিলেন অনুশীলনে। আজ খেলতে পারেন নাসুম। রোহিত শর্মার ভারতের বিরুদ্ধে জীবনবাজির ম্যাচে টাইগার কোচ চন্ডিকা হাতুরাসিংহে অনুপ্রেরণা হিসেবে নিয়েছেন আফগানিস্তান-নেদারল্যান্ডস ম্যাচকে, ‘গত দুই সপ্তাহে যা হয়েছে, তাতে বিশ্বকাপকে অনেক ওপেন মনে হচ্ছে। এর ফলে আমরা এখন অনেক বেশি অনুপ্রাণিত। ছয় ম্যাচ বাকি আছে। সেগুলো জেতার জন্য আমরা মুখিয়ে আছি।’ গত দুই সপ্তাহে বিশ্বকাপে দুটি অঘটন ঘটেছে। রশিদ খানদের আফগানিস্তান হারিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে। চলমান বিশ্বকাপে এটাই প্রথম অঘটন। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয় অঘটন ঘটিয়েছে আইসিসি সহযোগী দেশ নেদারল্যান্ডস।

শুধু বাংলাদেশ নয়, ভারতীয় মিডিয়াও জানতে আগ্রহী ছিল টাইগার অধিনায়ক আজ খেলবেন কি না? টাইগার কোচ স্পষ্ট করে দিয়েছেন আজ সকাল পর্যন্ত অপেক্ষা করবেন, ‘সে গতকাল (পরশু) ব্যাটিং সেশন করেছে। রানিং বিটুইন দ্য উইকেটও করেছে। আজ (গতকাল) আমরা তার একটি স্ক্যান করিয়েছি। অপেক্ষা করছি ফলাফলের। এ মুহূর্তে সে ঠিক আছে। আমরা বোলিংয়ের জন্য চেষ্টা চালাইনি। কাল (আজ) সকালে আমরা পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেব।’ অর্থাৎ টাইগার অধিনায়কের মাঠে নামা নিয়ে অনিশ্চয়তা থেকেই যাচ্ছে। ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জেকার এখন ক্রিকেট বিশ্লেষক। ভারতীয় সাবেক ক্রিকেটার বিশ্বাস করেন, বাংলাদেশ যদি শতভাগের ওপর নিংড়েও দেয়, তার পরও জিততে পারবে না। এর উত্তরে টাইগার কোচ বলেন, ‘আমি কেবল আমার দলকে শতভাগ দেওয়ার কথা বলতে পারি। যদি আমরা নিজেদের সেরাটা দিতে পারি, তাহলে আমরা যে কোনো দলকেই হারাতে পারব।’ পুণেতে ভারতকে হারিয়ে বাংলাদেশের পুনর্জাগরণ ঘটে কি না সেটাই দেখার বিষয়।

আমি কেবল আমার দলকে শতভাগ দেওয়ার কথা বলতে পারি। যদি আমরা নিজেদের সেরাটা দিতে পারি, তাহলে আমরা যে কোনো দলকেই হারাতে পারব।

চন্ডিকা হাতুরাসিংহে

কোচ, বাংলাদেশ

দুই দলের মোট লড়াইয়ে ভারত এগিয়ে। ৩৯ ম্যাচের ৩১টিতে জয় দলটির। বিপরীতে টাইগারদের জয় আটটি; যার পাঁচটিই সর্বশেষ ১১ ম্যাচে। তিন জয় শেষ চার ম্যাচে। বিশ্বকাপেও এগিয়ে ভারত। ২০০৭ সালে হারের পরের তিন আসরে জিতেছে দুবারের সাবেক চ্যাম্পিয়নরা। পুণের ব্যাটিং উইকেটে স্বাগতিকদের হারানোর জন্য একাদশে পরিবর্তন আসবে ইঙ্গিত দিয়েছেন টাইগার কোচ, ‘আমার দেখা বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা উইকেট। এমন উইকেটে আদর্শ কম্বিনেশনের ক্ষেত্রে আমার মনে হয় দলে অতিরিক্ত বোলিং অপশন রাখতে হবে। উইকেট ভালো, ভারতের ব্যাটিং লাইনআপ অনেক শক্তিশালী। এ বিষয়টি আমাদের বিবেচনায় রাখতে হবে।’

ভারত টানা তিন ম্যাচ জিতে পয়েন্ট টেবিলে ২-এ অবস্থান নিয়েছে। আফগানিস্তানকে হারানোর পর হেরেছে ২০১৯ সালের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের কাছে। সেমিফাইনাল খেলতে আজ জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের। সাম্প্রতিক পারফরম্যান্স আজ দলকে উজ্জীবিত করছে বলেন হাতুরাসিংহে, ‘সম্প্রতি আমরা ভারতের বিরুদ্ধে বেশ ভালো ক্রিকেট খেলছি। কিন্তু আপনি যখন বিশ্বকাপ খেলতে আসবেন, তখন সেটা একদমই ভিন্ন একটা ম্যাচ। আমরা আশা করি একটি পরিপূর্ণ ম্যাচ খেলতে পারব। সামর্থ্য অনুযায়ী পারফরম্যান্স করতে চাই। যদি সামর্থ্য অনুযায়ী পারফরম্যান্স করতে পারি, তাহলে ভালো কিছু হবে।’

বাংলাদেশ-ভারত ম্যাচ দিয়ে বিশ্বকাপে ফিরছে পুণে। ২৭ বছর আগে ১৯৯৬ সালে এ শহরে বিশ্বকাপের একটি মাত্র ম্যাচ হয়েছিল। এবার পাঁচটি ম্যাচ হবে।

 

ভেন্যু

মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম, পুণে

 

সময়

বেলা ২.৩০টা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর