রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

স্পিন তত্ত্বে কি যাবে টাইগাররা!

ক্রীড়া প্রতিবেদক, মুম্বাই থেকে

স্পিন তত্ত্বে কি যাবে টাইগাররা!

প্রোটিয়া ব্যাটাররা স্পিনের বিরুদ্ধে দুর্বল বলেই হয়তো তিন স্পিনার খেলানোর সুযোগ নিতে পারেন টিম ম্যানেজমেন্ট। এক্ষেত্রে সাকিব যদি ফেরেন, তাহলে সাকিব, মেহেদি মিরাজের সঙ্গে নাসুম আহমেদ বা শেখ মেহেদির যে কোনো একজনকে দেখা যাবে।

 

পুণের ব্যাটিং উইকেটে বাংলাদেশ একাদশে তিন পেসার দেখে বিস্মিত হয়েছিলেন ইংল্যান্ডের সাবেক পেসার স্টিভেন ফিন। ইংল্যান্ডের হয়ে ৩৬ টেস্ট, ৬৯ ওয়ানডে ও ২১ টি-২০ ম্যাচ খেলা ফিন ৩৪ বছর বয়সে বিদায় নেন সব ধরনের ক্রিকেট থেকে। খেলা ছেড়ে এখন তিনি ক্রিকেট বিশ্লেষক। বাংলাদেশ-ভারত ম্যাচে উপস্থিত ছিলেন ম্যাচ বিশ্লেষক হিসেবে। পুণের ব্যাটিং উইকেটে দারুণ সূচনার পরও বড় স্কোর করতে ব্যর্থ হয়েছে টাইগাররা। শুধু ব্যাটার নন, টাইগার পেসাররাও ছিলেন ব্যর্থ, বলেন বিশ্বকাপজয়ী পেসার ফিন, ‘ভারতের উইকেটগুলোতে বাউন্স খুবই সাবলীল। এসব উইকেটে পেসারদের তুলনায় স্পিনাররা একটু বেশি সাফল্য পেয়ে থাকেন।’ কুঁচকির টানে ভারত ম্যাচে খেলেননি সাকিব আল হাসান। খেলেননি ডান হাতি ফাস্ট বোলার তাসকিন আহমেদও। ২৪ অক্টোবর দক্ষিণ আফ্রিকা ম্যাচে দুজনকে খেলতে দেখা যাবে কি না, নিশ্চিত নয়। তবে টাইগার অধিনায়ক চাইছেন, ভারতীয় উইকেটগুলোতে দুই পেসার খেলাতে। একাদশে তিনজন স্পিনার ও দুই পেসার খেলানোর তত্ত্ব কি দেখা যাবে ম্যাচগুলোতে? নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক প্রভাবশালী কর্মকর্তা জানিয়েছেন, কোচের সঙ্গে এ নিয়ে টাইগার অধিনায়ক কথা বলছেন। হয়তো ওয়াংখেড় স্টেডিয়ামে স্পিনের বিরুদ্ধে দুর্বল বলে প্রোটিয়া ম্যাচে একজন বাড়তি স্পিন খেলানোর তত্ত্বে যেতেও পারেন টিম ম্যানেজমেন্ট।

চেন্নাইয়ে নিউজিল্যান্ড ম্যাচের আগে শোল্ডারে ব্যথা পেয়েছিলেন ডান হাতি পেসার তাসকিন আহমেদ। অনুশীলনের সময় শোল্ডার দেখাচ্ছিলেনও কোচ চন্ডিকা হাতুরাসিংহে। কিন্তু টাইগার কোচ পাত্তা দেননি। ওই ম্যাচে বোলিং করেন তাসকিন। ইনজুরি বেড়ে যায়। ফলে ভারত ম্যাচে খেলতে পারেননি। শোল্ডারে ব্যথা নিয়ে ৮ ওভারে ৫৬ রান দেন ডান হাতি ফাস্ট বোলার। সবমিলিয়ে বিশ্বকাপের ৩ ম্যাচে ২০ ওভারে ১২৬ রান দিয়ে উইকেট নেন দুটি। তার পরিবর্তে খেলানো হয় হাসান মাহমুদকে। তিনি ৮ ওভারে ৬৫ রানের খরচে নেন রোহিত শর্মার উইকেট। ২৫.৫ ওভারে ১৭২ রান দিয়ে ৩ উইকেট নেন বাঁ হাতি পেসার শরিফুল ইসলাম। প্রোটিয়া ব্যাটাররা স্পিনের বিরুদ্ধে দুর্বল বলেই হয়তো তিন স্পিনার খেলানোর সুযোগ নিতে পারেন টিম ম্যানেজমেন্ট। এক্ষেত্রে সাকিব যদি ফেরেন, তাহলে সাকিব, মেহেদি মিরাজের সঙ্গে নাসুম আহমেদ বা শেখ মেহেদির যে কোনো একজনকে দেখা যাবে।

সর্বশেষ খবর