সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সেমিতে খেলতে পারেন সাকিবরা!

টাইগাররা ঢাকা ছেড়েছিল প্রথমবারের মতো বিশ্বকাপে সেমিফাইনাল খেলার স্বপ্ন নিয়ে। আফগানদের বিরুদ্ধে দারুণ জয়ে বিশ্বকাপ শুরু করে বাংলাদেশ। কিন্তু পরের তিন ম্যাচে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারতের কাছে হেরে পিছিয়ে পড়ে রেসে।

পারবেন টাইগাররা? পারবেন কি সাকিবরা? ২৪ অক্টোবর, মঙ্গলবার ওয়াংখেড় স্টেডিয়ামে ছন্দে থাকা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ‘ডু অর ডাই’ ম্যাচ কি জিতবে বাংলাদেশ? ম্যাচটি যদি জিতে যায়, তাহলে সাকিবদের সেমিফাইনালে খেলার স্বপ্নটা টিকে থাকবে শক্তভাবে। হেরে গেলে ভেসে যাবে আরব সাগরের জলে! সেমিফাইনালে খেলতে বাজিমাত করতে হবে সাকিব বাহিনীকে। প্রচন্ড গরমকে জয় করে পারফরম্যান্স করতে হবে শতভাগ। বিশ্বকাপের চতুর্থ ম্যাচ শেষে বাংলাদেশ এখন পয়েন্ট টেবিলের ৬ নম্বরে। ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সঙ্গে সেমির লড়াইয়ে টিকে থাকতে জয়ের বিকল্প নেই টাইগারদের। ১০ দলের টুর্নামেন্টে বিশ্বকাপের শেষ পাঁচ দলের পয়েন্ট এক জয়ে ২। সমান জয় পেলেও রান রেটের বিবেচনায় বাংলাদেশের পেছনে নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও আফগানিস্তান। সমীকরণের হিসাবে যদি টানা পাঁচটি জয় পায়, তাহলে প্রথমবারের মতো ক্রিকেট মহাযজ্ঞের ফাইনালে খেলবে বাংলাদেশ!     

অক্টোবরে প্রচন্ড গরম পড়ে মুম্বাই শহরে। তাপমাত্রা ৩০-৩৫ ডিগ্রি সেলসিয়াসের এদিক-ওদিক ঘোরাঘুরি করে। আর্দ্রতা বেশি থাকায় অনুভূত হয় ৪০-৪৫ ডিগ্রি সেলসিয়াস। এমন চামরা পোড়া গরম ঢাকাতেও হয়। তবে দু-তিন দিন ধরে মুম্বাইয়ের গরমটা একটু বেশিই। আবর সাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। তাই বাতাসে আর্দ্রতা বেশি এবং গরমটা তীব্র থেকে তীব্রতর হচ্ছে দিন দিন। এমন গরমের সঙ্গে মানিয়ে নিতে পারেননি টাইগার হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে। পানি শূন্যতায় ভুগছেন হেড কোচ। সে জন্য গতকাল ওয়াংখেড়ে দলের প্রথমদিনের অনুশীলনে আসেননি। শুধু হাতুরাসিংহে নন, গরমের সঙ্গে মানিয়ে নিতে পারেননি টাইগারদের সহকারী ফিল্ডিং কোচ ফয়সাল হোসেন ডিকেন্স। সাকিবরা যখন অনুশীলন করছিলেন মাঠে, তখন মাথা ঘুরিয়ে পড়ে যান ডিকেন্স। পরে তার শুশ্রƒষা করে ঠিক করা হয়। প্রচন্ড গরমেও ব্যাটিং অনুশীলন করেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। শ্যাডো করলেও বোলিং করেননি তাসকিন আহমেদ। ২৪ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে প্রথম দিনের অনুশীলনের চিত্র ছিল এমনই!

১৯৯৯ সাল থেকে বিশ্বকাপ খেলছে বাংলাদেশ। শুধু ২০০৩ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে জয় পায়নি একটিও। এ ছাড়া প্রতিটি আসরে একটি করে বড় দলকে হারিয়েছে টাইগাররা। ১৯৯৯ সালে পাকিস্তান, ২০০৭ সালে ভারত, ২০১১ সালে ইংল্যান্ড, ২০১৫ সালে ইংল্যান্ড এবং ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল। এবার কোন দল? মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা ম্যাচ, পারবে কি গত বিশ্বকাপের পুনরাবৃত্তি করতে?

ভারত ম্যাচের প্রিভিউর দিনে টাইগার কোচ হাতুরাসিংহে টানা ৬ জয়ের কথা বলেছিলেন। কিন্তু ভারতের কাছে ওই ম্যাচে হেরেছিল একপেশে লড়াইয়ে। এখনো খেলা বাকি ৫টি। ২৪ অক্টোবর মুম্বাইয়ে দক্ষিণ আফ্রিকা, কলকাতায় ২৮ অক্টোবর নেদারল্যান্ডস, ৩১ অক্টোবর ১৯৯২ সালের চ্যাম্পিয়ন পাকিস্তান, দিল্লিতে ৬ অক্টোবর ১৯৯৬ সালের বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা এবং ১১ অক্টোবর পুণেতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে। পাঁচ ম্যাচ যদি টানা জিতে যান সাকিবরা, তাহলে সমীকরণের হিসাবে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে সহজেই ৩ অথবা ৪ নম্বর দল হিসেবে খেলবে সেমিফাইনাল। ২০১৫ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল এখন পর্যন্ত বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ প্রাপ্তি। টাইগাররা এবার ঢাকা ছেড়েছিল প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বপ্ন নিয়ে। আফগানিস্তানের বিরুদ্ধে দারুণ জয়ে বিশ্বকাপ শুরু করে বাংলাদেশ। কিন্তু পরের তিন ম্যাচে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারতের কাছে হেরে পিছিয়ে পড়ে রেসে। গতকাল পর্যন্ত চার ম্যাচে ৪ জয়ে পয়েন্ট টেবিলের সার ওপরে অবস্থান করছে নিউজিল্যান্ড ও ভারত। চার ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হেরে ৬ পয়েন্ট নিয়ে তিনে প্রোটিয়ারা। ৪ ম্যাচে ২টি করে জয় পেয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ও একবারের বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান।

সেমিফাইনাল খেলার স্বপ্ন নিয়ে বাকি ম্যাচগুলো জিততে চায় বাংলাদেশ। প্রতিপক্ষের স্পিনারদের বিরুদ্ধে সাফল্য পেতে দেশ থেকে উড়িয়ে এনেছে অনূর্ধ্ব-১৯ দলের লেগ স্পিনার ওয়াসি সিদ্দিকীকে। এ ছাড়া দলের সঙ্গে রয়েছেন চায়নাম্যান স্পিনার ইয়াশ কারাপ্পা।

 

 

 

সর্বশেষ খবর