শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সাকিব ছাড়া অনুশীলনে টাইগাররা

সাকিব ছাড়া অনুশীলনে টাইগাররা

সন্ধ্যায় ঐতিহাসিক ইডেন গার্ডেনে অনুশীলন। ঐচ্ছিক অনুশীলন করতে টাইগাররা যখন তাজবেঙ্গল হোটেল ছাড়ছেন, তখন চেক ইন করছেন অধিনায়ক সাকিব আল হাসান। দুই দিনের ব্যক্তিগত ছুটি নিয়ে দক্ষিণ আফ্রিকা ম্যাচের পরের দিন সকালে ঢাকা আসেন টাইগার অধিনায়ক। ঢাকায় বিকেএসপির ক্রিকেট গুরু নাজমুল আবেদীন ফাহিমের কাছে অনুশীলন করে কলকাতায় ফেরেন গতকাল সন্ধ্যায়। আজ দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত অনুশীলন। দলের সঙ্গে অনুশীলনে যোগ দেবেন সাকিব। প্রায় দেড় শ বছরের পুরনো ইডেনে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৮ অক্টোবর ‘জীবন বাজির’ ম্যাচ। প্রতিপক্ষ নেদারল্যান্ডস। বিশ্বকাপের তলানির দুই দল নেদারল্যান্ডস ও বাংলাদেশ। দুই দলেরই জয় একটি করে। ডাচ বাহিনীর বিরুদ্ধে ম্যাচের আগে গতকাল ছিল ঐচ্ছিক অনুশীলন।

শিল্প, সংস্কৃতি ও ইতিহাসের শহর কলকাতা। সৌরভ গাঙ্গুলী, প্রণব রায়ের মাঠ ইডেন। এখানে দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। একটি টেস্ট ও আরেকটি ওয়ানডে। ২০১৯ সালের নভেম্বরে এখানে গোলাপি বলে টেস্ট খেলেছিল। পাঁচ দিনের টেস্ট শেষ হয়েছিল মাত্র আড়াই দিনে। ঐতিহাসিক ওই টেস্টে লড়াকু ব্যাটিং করেছিলেন মুশফিকুর রহিম। খেলেছিলেন ৭৪ রানের ইনিংস। দারুণ ব্যাটিং করেছিলেন মাহমুল্লাহ রিয়াদও। মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা ম্যাচে আকাশসমান চাপে থেকে খেলেছিলেন ১১১ রানের ইনিংস। গতকাল বিশ্রামে কাটিয়েছেন তিনি। ইডেনে একমাত্র ওয়ানডে খেলেছে বাংলাদেশ ১৯৯০ সালে। ৩৩ বছর আগের ওই ম্যাচটি টাইগাররা খেলেছিল এশিয়া কাপে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটিতে ৭৮ রান করে ম্যাচসেরা হয়েছিলেন আতাহার আলী খান। বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে তিনিই প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ওয়ানডেতে ম্যাচসেরার পুরস্কার জেতেন।

কোচ চন্ডিকা হাতুরাসিংহের কাছ থেকে ছুটি নিয়ে ঢাকায় গিয়েছিলেন। সেখানে তিনি অনুশীলন করেছেন। আজই (গতকাল) তিনি দলের সঙ্গে যোগ দেবেন।
২৪ অক্টোবর দক্ষিণ আফ্রিকার ম্যাচে ব্যাটিং উইকেটে টাইগার ব্যাটাররা লড়াই করতে পারেননি। ৩৮২ রানের হিমালয়সমান চাপে ২৩৩ রান করেছিল বাংলাদেশ। ৪২ রানে ৪ উইকেট এবং ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে দল যখন কোণঠাসা, তখনই দলের হাল ধরেন মাহমুদুল্লাহ। ক্যারিয়ারের চার নম্বর সেঞ্চুরির ইনিংসটি খেলেন তিনি। চলতি বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে তিন অঙ্কের জাদুকরী ইনিংস খেলেন তিনি। বিশ্বকাপে এটি তার তৃতীয় সেঞ্চুরি। এর আগে ২০১৫ সালে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টানা সেঞ্চুরি করেছিলেন।

রানে ফিরতে কঠোর অনুশীলন করছেন মুশফিকুর রহিম

কাঁধের ইনজুরির জন্য পুণেতে ভারত এবং মুম্বাইয়ের ওয়াংখেড়ে দক্ষিণ আফ্রিকা ম্যাচে খেলেননি তাসকিন আহমেদ। চেন্নাইয়ে কাঁধে ব্যথা পান ডানহাতি পেসার। সেই ব্যথা নিয়ে খেলেছিলেন তাসকিন। ফলে পরের দুটি ম্যাচে আর নামা হয়নি তার। চেন্নাইয়ে ব্যাটিংয়ের সময় ব্যথা পেয়েছিলেন সাকিবও। ব্যথা নিয়ে ব্যাটিং ও বোলিং করেন। এরপর পুণেতে খেলেননি ভারতের বিরুদ্ধে। ফিটনেস প্রমাণিত করে খেলেন দক্ষিণ আফ্রিকা ম্যাচে। উইকেট পেলেও রানের খাতা খুলতে পারেননি। এরপরই তিনি চলে আসেন ঢাকায়। সেখানে ব্যাটিং অনুশীলন করেন কোচ নাজমুল আবেদীন ফাহিমের কাছে। গতকাল সন্ধ্যায় ফিরে আসেন কলকাতায়। তার ঢাকায় যাওয়া নিয়ে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, ‘কোচ চন্ডিকা হাতুরাসিংহের কাছ থেকে ছুটি নিয়ে ঢাকায় গিয়েছিলেন। সেখানে তিনি অনুশীলন করেছেন। আজই (গতকাল) তিনি দলের সঙ্গে যোগ দেবেন।’ তবে বিশ্বকাপ চলাকালীন ব্যক্তিগত ছুটি নেওয়ার বিষয়ে বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘বিশ্বকাপ চলাকালীন ব্যক্তিগত ছুটি নেওয়া যায় না। তবে পারিবারিক কারণে ইমারজেন্সি ছুটি নেওয়া যায়।’ ২০১৯ সালের বিশ্বকাপে দুটি সেঞ্চুরি ও ৫ হাফ সেঞ্চুরিতে ৬০০ রান করেছিলেন সাকিব। এবার ছন্দে নেই। চার ম্যাচে তার স্কোর যথাক্রমে ১৪, ১, ৪০, ১ রান। উইকেট পেয়েছেন ৬টি।

সর্বশেষ খবর