শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

প্রস্তুত ইডেন গার্ডেনস

ক্রীড়া প্রতিবেদক, কলকাতা থেকে

অ্যালান ডোনাল্ড। দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার। বয়স ৫৭। তাসকিন, মুস্তাফিজ, হাসান মাহমুদ, তানজিদদের পেস বোলিং কোচ। টাইগারদের অনুশীলন ছিল গতকাল। ইডেন গার্ডেনে ঢুকেই ছুটে যান উইকেটের দিকে। উইকেট দেখে সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ, তাসকিন, মুস্তাফিজদের ব্রিফ করেন। ইডেন গার্ডেন ডোনাল্ডের ভালোবাসার আরেক নাম। ১৯৯১ সালে এই মাঠে ওয়ানডে অভিষেক ‘হোয়াইট ডিজলিং’ ডোনাল্ডের। বর্ণবাদের নিষেধাজ্ঞা কাটিয়ে ভারতের বিরুদ্ধে ওই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ঘরনায় প্রত্যাবর্তন করে দক্ষিণ আফ্রিকা। ভারত জিতলেও ২৪ বছরের তরুণ গতি, বাউন্স দিয়ে ৫ উইকেট নেন। প্রোটিয়া সাবেক ফাস্ট বোলার সেই অভিজ্ঞতা গতকাল শেয়ার করেন পেসারদের। জানিয়ে দেন কোথায় বল ফেলতে হবে। আজ নেদারল্যান্ডসের বিরুদ্ধে জীবন বাজির ম্যাচ। টিপিক্যাল ভারতীয় লাল মাটির উইকেট। স্পিনাররা বল ঘুরালেও ব্যাটাররা রান পাবেন। উইকেটে বাউন্স আছে। তবে খুব বেশি নয়। চলতি বিশ্বকাপের এই প্রথম ম্যাচ হচ্ছে ইডেনে। উইকেট নিয়ে টাইগার পেসার তাসকিন আহমেদ বলেন, ‘বিশ্বকাপের সব উইকেটই ব্যাটিং সহায়ক। এখানে পেসারদের কঠোর পরিশ্রম করতে হচ্ছে। আমি এখানে ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপ খেলেছে। বিশ্বকাপের উইকেটগুলোতেও কুইক বোলারদের সমস্যায় পড়তে দেখা যাচ্ছে। ইডেনে বিশ্বকাপের এটাই প্রথম খেলা। সুতরাং উইকেট নিয়ে এখনই বলতে পারছি না।’

ইডেনে এখন পর্যন্ত ওয়ানডে হয়েছে ৩১টি। বাংলাদেশ এখানে একটি ওয়ানডে খেলেছে, ৩৩ বছর আগে ১৯৯০ সালে। এ ছাড়া ২টি টি-২০ ও ১টি টেস্ট।

ইডেনে এখন পর্যন্ত ওয়ানডে হয়েছে ৩১টি। বাংলাদেশ এখানে একটি ওয়ানডে খেলেছে, ৩৩ বছর আগে ১৯৯০ সালে। এ ছাড়া ২টি টি-২০ ও ১টি টেস্ট। এই মাঠে প্রথম খেলা হয় ১৯৮৭ সালে। ভারতের বিরুদ্ধে ঐতিহাসিক ম্যাচটি জিতেছিল পাকিস্তান। শেষ দিকে একাই পাকিস্তানকে জিতিয়েছিলেন সেলিম মালিক ৩৬ বলে ৭২ রানের ‘ক্যামিও’ ইনিংস খেলে। ইডেনে এখন পর্যন্ত ৪০০ রানের ওপরে উঠেছে মাত্র একবার। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫ উইকেটে ৪০৪ রান করেছিল ভারত। ৩০০ রানের ওপরে ইনিংস রয়েছে ৯টি। এখন পর্যন্ত ইডেনে বিশ্বকাপের খেলা হয়েছে ছয় বার। ১৯৮৭ সালে ফাইনাল হয়েছিল। অস্ট্রেলিয়া প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ডকে হারিয়ে। বিশ্বকাপের ওই আসরে ফাইনাল ইংল্যান্ডকে ৭ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া। ১৯৯৬ সালে একটি মাত্র খেলা হয়েছিল এখানে। ভারত-শ্রীলঙ্কা ম্যাচটি দর্শকদের হাঙ্গামায় পণ্ড হয়েছিল। মাঠে অসদাচরণের জন্য শ্রীলঙ্কাকে জয়ী ঘোষণা করে আইসিসি। ২০১১ সালে বিশ্বকাপের ৩টি ম্যাচ হয়েছিল ইডেনে। ৩০৬ রান করেও হেরেছিল নেদারল্যান্ডস। বাংলাদেশ এই মাঠে এর একবার মাত্র খেলেছে। ১৯৯০ সালে এশিয়া কাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে। রলেও ৭৮ রানের নান্দনিক ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছিলেন। ইডেনে এখন পর্যন্ত সেঞ্চুরি হয়েছে ১৩টি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর