বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রানের মাস্টার প্রোটিয়ারা

সাত ম্যাচ খেলে পাঁচ ম্যাচেই রানবন্যা বইয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বিপক্ষে ৪২৮, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩১১, ইংল্যান্ডের বিপক্ষে ৩৯৯, বাংলাদেশের বিপক্ষে ৩৮২ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৫৭ রান।

ক্রীড়া প্রতিবেদক

রানের মাস্টার প্রোটিয়ারা

দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনের বিপক্ষে বল করতে গিয়ে সব দলের বোলাররাই হয়তো কিছুটা দ্বিধায় ভোগেন। যে দল বিশ্বকাপের মঞ্চে সাত ম্যাচ খেলে পাঁচ ম্যাচেই রানবন্যা বইয়ে দেয়, তাদের ব্যাপারে ভয়-দ্বিধা কাজ করবেই। শ্রীলঙ্কার বিপক্ষে ৪২৮, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩১১, ইংল্যান্ডের বিপক্ষে ৩৯৯, বাংলাদেশের বিপক্ষে ৩৮২ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৫৭ রান। কেবল নেদারল্যান্ডসের বিপক্ষেই তাদের ব্যাটিংটা নড়বড়ে হয়ে গিয়েছিল। দুর্দান্ত এই ব্যাটিং লাইন নিয়ে দক্ষিণ আফ্রিকা একের পর এক ম্যাচ জয় করে চলেছে। বিশ্বকাপটাও কী জয় করবে তারা!

গতকাল আবারও দারুণ একটা ব্যাটিং পারফরম্যান্স উপহার দিল প্রোটিয়ারা। নিউজিল্যান্ডের বিপক্ষে ৫০ ওভারে ৩৫৭ রান করে দলটা। কুইন্টন ডি কক ১১৬ বলে ১১৪ রান করেন ১০টি চার ও ৩টি ছক্কার মারে। চলতি বিশ্বকাপে চতুর্থ সেঞ্চুরি করলেন তিনি। এর আগে শ্রীলঙ্কা (১০০), অস্ট্রেলিয়া (১০৯) ও বাংলাদেশের (১৭৪) বিপক্ষে সেঞ্চুরি করেন ডি কক। এক বিশ্বকাপে চারটি বা তার বেশি সেঞ্চুরি করার রেকর্ড আছে আর মাত্র দুজনের। কুমার সাঙ্গাকারা ও রোহিত শর্মার। সাঙ্গাকারা ২০১৫ সালে চারটি সেঞ্চুরি করেন টানা। রোহতি শর্মা ২০১৯ সালে পাঁচটি সেঞ্চুরি করেন। এক বিশ্বকাপে এটাই সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। ডি কক কি এবার রোহিতের রেকর্ডটা ভেঙে দেবেন! তার হাতে আরও কয়েকটা ম্যাচ আছে। গ্রুপ পর্বে তারা ভারত (৫ নভেম্বর) ও আফগানিস্তানের (১০ নভেম্বর) মুখোমুখি হবে।

এদিকে গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করেন র‌্যাসি ফন ডার ডুসেনও। তিনি ১১৮ বলে ১৩৩ রান করেন ৯টি চার ও ৫টি ছক্কার মারে। এ ছাড়া ডেভিড মিলার মাত্র ৩০ বলে ৫৩ রান করেন। তিনি ২টি চার ও ৪টি ছক্কা হাঁকান। নিউজিল্যান্ডের বিপক্ষে টিম সাউদি ২টি এবং ট্রেন্ট বোল্ট ও জেমস নিশাম একটি করে উইকেট শিকার করেন। জবাব দিতে নেমে রান পাহাড়ের নিচে চাপা পড়ে নিউজিল্যান্ড। ইনিংসের শুরু থেকেই একের পর এক কিউই ব্যাটার সাজঘরে ফিরতে থাকেন। ডেভন কনওয়ে (২), উইল ইয়াঙ (৩৩), রাচিন রবীন্দ্র (৯), ড্যারিল মিচেল (২৪), টম লাথামরা (৪) কোনো প্রতিরোধই গড়তে পারেননি। শেষদিকে  ৫০ বলে ৬০ রান করেন গ্লেন ফিলিপস। তবে ততক্ষণে নিউজিল্যান্ডের পরাজয় নিশ্চিত হয়ে যায়। ৩৫.৩ ওভারে ১৬৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। প্রোটিয়াদের পক্ষে মহারাজ ৪টি ও জানসেন  ৩টি উইকেট শিকার করেন।

 

সর্বশেষ খবর