শিরোনাম
শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করল ভারত

শচীনকে ছাড়িয়ে কোহলি

ক্রীড়া প্রতিবেদক

শচীনকে ছাড়িয়ে কোহলি

শচীন টেন্ডুলকার তার ক্রিকেট ক্যারিয়ারের শেষবেলায় উত্তরসূরি হিসেবে বেছে নিয়েছিলেন বিরাট কোহলি এবং রোহিত শর্মাকে। বর্তমান ক্রিকেটে এ দুজনই দুরন্ত ক্রিকেট খেলছেন। চার-ছক্কার ফুলঝুরি ছোটাচ্ছেন। তবে বিরাট কোহলি নিজেকে নিয়ে গেছেন অন্যরকম উচ্চতায়। একের পর এক সেঞ্চুরি করেই চলেছেন তিনি। এরই মধ্যে ওয়ানডে ক্রিকেটে ৪৮টি সেঞ্চুরি করেছেন কোহলি। আর মাত্র একটা সেঞ্চুরি করলেই শচীনকে স্পর্শ করবেন এই ভারতীয় তারকা ক্রিকেটার। সেঞ্চুরির দিক দিয়ে না হলেও অন্য আরেকটা পরিসংখ্যানে শচীনকে ছাড়িয়ে গেছেন কোহলি। ক্রিকেটের এক পঞ্জিকা বর্ষে হাজার রানের মাইলফলক অষ্টমবারের মতো পাড়ি দিলেন তিনি। শচীন টেন্ডুলকার সাতবার এই কীর্তি গড়ে এত দিন শীর্ষে ছিলেন। শচীন টেন্ডুলকার প্রথমবার হাজার রান করেন ১৯৯৪ সালে। সেবার ২৫ ইনিংসে করেন ১ হাজার ৮৯ রান। এরপর ১৯৯৬ সালে ৩২ ইনিংসে ১ হাজার ৬১১, ১৯৯৭ সালে ৩৬ ইনিংসে ১ হাজার ১১, ১৯৯৮ সালে ৩৩ ইনিংসে ১ হাজার ৮৯৪, ২০০০ সালে ৩৪ ইনিংসে ১ হাজার ৩২৮, ২০০৩ সালে ২১ ইনিংসে ১ হাজার ১৪১ এবং ২০০৭ সালে ৩২ ইনিংসে ১ হাজার ৪২৫ রান করেন তিনি। বিরাট কোহলি এক পঞ্জিকা বর্ষে প্রথমবার হাজার রান করেন ২০১১ সালে। সেবার ৩৪ ইনিংসে তিনি করেন ১ হাজার ৩৮১ রান। এরপর ২০১২ সালে ১৭ ইনিংসে ১ হাজার ২৬, ২০১৩ সালে ৩০ ইনিংসে ১ হাজার ২৬৮, ২০১৪ সালে ২০ ইনিংসে ১ হাজার ৫৪, ২০১৭ সালে ২৬ ইনিংসে ১ হাজার ৪৬০, ২০১৮ সালে ১৪ ইনিংসে ১ হাজার ২০২ এবং ২০১৯ সালে ২৫ ইনিংসে ১ হাজার ৩৭৭ রান করেন তিনি। চলতি বছর হাজার রানের মাইলফলক ছুঁতে বৃহস্পতিবার মুম্বাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে কোহলির প্রয়োজন ছিল ৩৪ রান। তিনি ৯৪ বলে ৮৮ রান করেন ১১টি চারের মারে। মাত্র ২০ ইনিংসেই মাইলফলক পাড়ি দিলেন কোহলি।

গতকাল আরও একবার দুরন্ত ব্যাটিং উপহার দেয় ভারত। ৫০ ওভারে ৩৫৭ রান করে তারা। কেউ সেঞ্চুরি না করলেও শুভমন গিল ৯২ বলে ৯২, শ্রেয়াস আইয়ার ৫৬ বলে ৮২ রান করে দলকে বড় সংগ্রহের পথে এগিয়ে দেন। শেষ দিকে ২৪ বলে ৩৫ রান করেন রবীন্দ্র জাদেজা। শ্রীলঙ্কার পক্ষে দিলশান মাদুশানকা ৫ উইকেট শিকার করলেও ১০ ওভারে তিনি রান দেন ৮০।

ভারতের ৩৫৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ব্যাটাররা একের পর এক সাজঘরে ফিরতে থাকলে ওয়ানডে ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউট হওয়ার শঙ্কায় পড়ে শ্রীলঙ্কা। অবশ্য ম্যাথুস (১২ রান), মাহিশ থিকশানা ও কসুন রাজিথা মিলে অন্তত এই লজ্জার হাত থেকে বাঁচিয়ে দেন দলকে। এই তিনজন ছাড়া বাকিদের রান ০, ০, ১, ০, ১, ০, ০, ৫। মোহাম্মদ শামি ৫ উইকেট শিকার করেন মাত্র ১৮ রান দিয়ে। সিরাজ নেন ৩ উইকেট। মাত্র ৫৫ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। ৩০২ রানের জয়ে সেমিতে পৌঁছে গেল ভারত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর