শিরোনাম
সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

জন্মদিনে সেঞ্চুরি করে শচীনকে ছুঁলেন কোহলি

ক্রীড়া প্রতিবেদক

জন্মদিনে সেঞ্চুরি করে শচীনকে ছুঁলেন কোহলি

বিরাট কোহলি নিজের জন্মদিনে বিরাট কাজই করলেন। গতকাল আইসিসি ওয়ানডে বিশ্বকাপে কলকাতার ইডেন গার্ডেনসে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় ভারত। সেই ম্যাচে জন্মদিন পালন করতে ব্যাট হাতে নামেন বিরাট কোহলি। নিজেকে তিন অঙ্কের জাদুকরী একটা ইনিংস উপহার দেন তিনি। খেলেন ১২১ বলে ১০১ রানের অপরাজিত এক ইনিংস (১০টি চার)। এই এক সেঞ্চুরিতে স্পর্শ করেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে। ওয়ানডে ক্রিকেটে দুজনেরই সেঞ্চুরির সংখ্যা এখন ৪৯টি। শচীন ৪৬৩ ম্যাচে করেছিলেন ৪৯ সেঞ্চুরি। কোহলি ২৮৯ ম্যাচেই এই রেকর্ড স্পর্শ করলেন।

একসময় মনে করা হতো, এতগুলো সেঞ্চুরিও কী করা সম্ভব! ৩৪টা সেঞ্চুরিকেই তো এক সময় স্পর্শ করা অসম্ভব মনে করা হতো। তবে শচীন টেন্ডুলকার ৪৯টা ওয়ানডে সেঞ্চুরি করে একটা চূড়া দাঁড় করিয়েছিলেন। সেই চূড়ায় কে চড়তে পারেন, তার নামটাও বলে গিয়েছিলেন শচীন। একজন বিরাট কোহলি। অন্য জন রোহিত শর্মা। সেঞ্চুরির তালিকায় রোহিত শর্মা এখনো অনেক পেছনেই পড়ে আছেন (৩১টি ওয়ানডে সেঞ্চুরি)। তবে তর তর করে এগিয়ে চলেছেন বিরাট কোহলি। শচীনের দাঁড় করানো চূড়ায় চড়ে বসলেন তিনি। এবার তা টপকে যাওয়ার পালা।

বিরাট কোহলি ওয়ানডে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করেন ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। কলকাতার ইডেন গার্ডেনসে ১০৭ রানের ইনিংস খেলেছিলেন কোহলি। সেই মাঠেই শচীন টেন্ডুলকারকে স্পর্শ করলেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে ১০টি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯টি, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮টি, বাংলাদেশের বিপক্ষে ৫টি, নিউজিল্যান্ডের বিপক্ষে ৫টি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫টি, পাকিস্তানের বিপক্ষে ৩টি, ইংল্যান্ডের বিপক্ষে ৩টি এবং জিম্বাবুয়ের বিপক্ষে ১টি সেঞ্চুরি করেছেন কোহলি। টেস্ট প্লেয়িং ৯টি দেশের বিপক্ষে সেঞ্চুরি করেছেন তিনি। অবশ্য এখনো আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করা হয়নি কোহলির।

গতকাল কোহলির দুর্দান্ত সেঞ্চুরিতে ভারত ৫০ ওভারে ৫ উইকেটে ৩২৬ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। কোহলি ছাড়াও রান করেন শ্রেয়াস আইয়ার। তিনি ৮৭ বলে ৭৭ রানের ইনিংস খেলেন ৭টি চার ও ২টি ছক্কার মারে। এ ছাড়া ২৪ বলে ৪০ রান করে অধিনায়ক রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার পক্ষে ১টি করে উইকেট শিকার করেন লুঙ্গি এনগিডি, মারকো জানসেন, কাগিসো রাবাদা, কেশব মহারাজ ও তাবরিজ শামসি। পরে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৮৩ রানে অলআউট হয়। ভারত জিতে ২৪৩ রানে। জাদেজা ৩৩ রানে খরচ করে নেন ৫ উইকেট। সামি ও কুলদ্বীপ ২টি করে উইকেট নেয়।

সর্বশেষ খবর