সোমবার, ৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

কিংস অ্যারিনায় দুই বাংলার সেরার লড়াই

ক্রীড়া প্রতিবেদক

কিংস অ্যারিনায় দুই বাংলার সেরার লড়াই

মোহনবাগান সুপার জায়ান্ট এখন ঢাকায় ছবি: বাংলাদেশ প্রতিদিন

এএফসি কাপ ফুটবলে মোহনবাগান সুপার জায়ান্টের বিপক্ষে চতুর্থবার মুখোমুখি হচ্ছে বসুন্ধরা কিংস। আগামীকাল বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্স কিংস অ্যারিনায় হোম ম্যাচ খেলবেন অস্কার ব্রুজোনের শিষ্যরা। গত ২৪ অক্টোবর ওড়িশা কলিঙ্গ স্টেডিয়ামে অ্যাওয়ে ম্যাচে ২-২ গোলে ড্র করে কিংস। এর আগে কলকাতায় হারও মালদ্বীপের মালেতে ১-১ গোলে ড্র করে বাংলাদেশের চ্যাম্পিয়নরা। অর্থাৎ এখন পর্যন্ত মোহনবাগানকে হারাতে পারেনি কিংস। বাংলাদেশে প্রথমবার মুখোমুখি হচ্ছে দুটি দল। কিংস অ্যারিনায় মঙ্গলবার রাত ৮টায় ম্যাচটি শুরু হবে। হোম ভেন্যু কিংস অ্যারিনায় এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি বসুন্ধরা কিংস। পেশাদার লিগে এক ম্যাচ ড্র করে শেখ জামাল ধানমন্ডির বিপক্ষে। এবার কিংস অ্যারিনায় এএফসি কাপের অভিষেক হয়েছে জয়ে। ওড়িশা এফসিকে ২-১ গোলে হারায় বসুন্ধরা কিংস।

প্রশ্ন হচ্ছে এবার মোহনবাগানের বিপক্ষে কী করবে? রবসন, ডরিয়েলটনরা চাইবেন জয় পেতে। সত্যি কথা বলতে কী কিংস পরবর্তী রাউন্ড খেলতে পারবে কি না তা অনেকটা নির্ভর করছে মঙ্গলবারের ম্যাচে জয়ের ওপর। এরপর ঘরের মাঠে মাজিয়া ও ভুবনেশ্বরে ওড়িশার বিপক্ষে দুটি ম্যাচ বাকি থাকবে তারপরও মোহনবাগানকে হারালে আত্মবিশ্বাস বেড়ে যাবে কিংসের।

মোহনবাগান অবশ্যই ভারতীয় ফুটবলে শক্তিশালী দল। তার মানে এই না যে কিংস জিততেই পারবে না। কিংসও তো বাংলাদেশ চ্যাম্পিয়ন দল। দেশি-বিদেশি মিলিয়ে ব্যালেন্সড দল। তাছাড়া এটাও না  যে, মোহনবাগান বাংলাদেশের কোনো দলের কাছে হারেনি। ১৯৭২ সালে তারা প্রথম বাংলাদেশ সফরে এসে হার মেনেছিল ঢাকা একাদশের কাছে। বিটিসি কাপে মোহামেডান ও আবাহনী দুটো দলের কাছে হেরেছিল মোহনবাগান। আইএফ-এ শিল্ডে কলকাতার মাটিতেই শেখ জামাল হারায় মোহানবাগানকে। সে ক্ষেত্রে কিংস কেন পারবে না।

মোহনবাগানকে হারাতে হলে ঘরের মাঠে সেরাটাই দিতে হবে কিংসকে। এমন ম্যাচে গোলের সুযোগ কমই আসে। কোনোভাবে সুযোগ হাতছাড়া করা যাবে না। এএফসি কাপেই ডরিয়েলটন, মিগেল ফিগেইরা, রাকিব টোকা মারলেই গোল এমন সুযোগও কাজে লাগাতে পারেননি। রক্ষণভাগের জড়তা রয়েছে। ভুলের মাশুল দিতে হচ্ছে। গোলরক্ষক আনিসুর রহমান জিকো নেই। বিষয়টি মাথায় রেখে খেলতে হবে বিশ্বনাথ ও তারিকদের। মোহনবাগানে কাতার বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে খেলা জেসন কামিন্স রয়েছে। যদিও ওড়িশা ম্যাচে তিনি সুবিধা করতে পারেননি। অ্যারিনায় নামলে তাকে ঘিরেও দর্শকদের আগ্রহ থাকবে। হুগোবুমোও কম ভয়ংকর নন। ডিফেন্ডার আনোয়ার আলী এবং আশিকুর নাইন আসবেন না। যা কিংসের জন্য বাড়তি সুবিধা হতে পারে।

সর্বশেষ খবর