শিরোনাম
মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
শ্রীলঙ্কাকে হারিয়ে ৭ নম্বরে বাংলাদেশ

‘দেশের জন্য সব করতে পারি’

আউট হয়ে ইতিহাসে ম্যাথুস

‘দেশের জন্য সব করতে পারি’

শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় উইকেটে সাকিব আল হাসান ও নাজমুল শান্তর ১৪৯ বলে ১৬৯ রানের জুটি।

সাকিব আল হাসান ও অ্যাঞ্জেলো ম্যাথুস একে অন্যকে চেনেন ২০০৭ সাল থেকে। ১৬ বছরের চেনা-পরিচিতি গতকাল পাত্তাই পায়নি অরুণ জেটলি স্টেডিয়ামে। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ও অলরাউন্ডার ম্যাথুসকে ‘টাইমড আউট’ করতে এক মুহূর্তের জন্য সময় ক্ষেপণ করেননি টাইগার অধিনায়ক। আম্পায়ার কিংবা লঙ্কান ক্রিকেটারের অনুরোধে নিজ অবস্থান থেকে সরে দাঁড়াননি। ‘স্পিরিট অব গেম’ তোয়াক্কা না করে দেশের জন্য অনায়াসেই আউটের সিদ্ধান্তে অনড় থাকেন। ৭ উইকেটের অবিশ্বাস্য জয়ের পর পোস্ট ম্যাচে হাসিমুখে টাইগার অধিনায়ক বলেন, ‘দল ও দেশের জয়ের জন্য সব করতে পারি। সেটাই করেছি।’ মিডিয়া বক্স লবিতে ম্যাথুসের ‘টাইমড আউট’ নিয়ে কোনো কথা বলতে রাজি হননি সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার, রাসেল আর্নল্ড, ইয়ান বিশপ, রমিজ রাজা। ওয়াকার ইউনুস দোষারোপ করেন সাকিবকে। ঘটনাবহুল ম্যাচে ম্যাথুস প্রথম ক্রিকেটার হিসেবে টাইমড আউট হয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে। অবশ্য শচীন টেন্ডুলকারেরও ইতিহাস হওয়ার আশঙ্কা ছিল। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচে সময় নিয়েছিলেন শচীন। কিন্তু প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ সে সুযোগটি নেননি। তাই হাস্যকর আউটের ইতিহাস হননি ভারতীয় ক্রিকেট লিজেন্ড।

টাইমড আউট কী? ক্রিকেটের ১১ ধরনের আউটের ১০ নম্বরটি টাইমড আউট। ২৬.১ ধারা অনুযায়ী টেস্ট ক্রিকেটে একজন ব্যাটার আউট কিংবা রিটায়ার্ড হার্ট হওয়ার পরের বল খেলা পর্যন্ত ১৮০ সেকেন্ড বা ৩ মিনিট সময় পাবেন। ওয়ানডে ক্রিকেটে সময়টা ১২০ সেকেন্ড বা ২ মিনিট। টি-২০ ক্রিকেটে সেটা ৯০ সেকেন্ড বা দেড় মিনিট। ২ মিনিটের বেশি নিয়ে আউট হয়ে ইতিহাস হয়েছেন ম্যাথুস।

ক্রিকেট ইতিহাসের প্রথম কোনো বল ফেস না করেই আউট হন অ্যাঞ্জেলো ম্যাথুস।

বিশ্বকাপের সেমিফাইনাল রেস থেকে ছিটকে পড়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। তার পরও দূষণ খ্যাত দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামের ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ ছিল দুই দলের জন্য। বিশেষ করে সাকিব বাহিনীর কাছে ম্যাচটি ছিল পুলসেরাত পার হওয়ার মতো! ২০২৫ সালে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার বিরুদ্ধে জিততেই হতো। গতকাল জটিল সমীকরণের ম্যাচটি জিতেছে বাংলাদেশ। তবে দিনের প্রথম সেশনের সব আলো কেড়ে নেন ম্যাথুস। ইনিংসের ২৪.২ ওভারে টাইগার অধিনায়ক সাকিবের আপিলে আম্পায়ার এরাসমুস ‘টাইমড আউট’ ঘোষণা করেন ম্যাথুসকে। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে যা প্রথম ঘটনা। ম্যাথুসের ঘটনাবহুল ম্যাচে ৩ অঙ্কের নান্দনিক ইনিংস খেলেন চারিথ আশালঙ্কা। দলকে একাই টেনে নেন ১০৮ রানের ইনিংস খেলেন। আশালঙ্কার সেঞ্চুরিতে শ্রীলঙ্কা ৪৯.৩ ওভারে অলআউট হয় ২৭৯ রানে। টাইগারদের জিততে টপকাতে হবে ২৮০ রান। আশালঙ্কা ১০৮ রান করেন ১০৫ বলে ৬ চার ও ৫ ছক্কায়।

২৫ নম্বর ওভারের প্রথম বলে সাকিবকে সুইপ খেলে বাউন্ডারি হাঁকান সামারাবিক্রমা। সাকিবের পরের আর্মার বলে ‘ডাউন দ্য উইকেট’ খেলে সামারাবিক্রমা ডিপ মিড উইকেটে ক্যাচ দেন মাহমুদুল্লাহ রিয়াদকে। এর পরই ঘটনার শুরু। উইকেটে আসেন ম্যাথুস। সাকিবকে খেলার আগে হেলমেটের স্ট্র্যাপ সমস্যায় দাঁড়িয়ে পড়েন ক্রিজে। কিন্তু দুই মিনিটের মধ্যে হেলমেটের স্ট্র্যাপ ঠিক করতে ব্যর্থ হন। চতুর্থ আম্পায়ার বিষয়টি মাঠের আম্পায়ার এরাসমুসকে জানান। ফিল্ড আম্পায়ার সাকিবকে বিষয়টি জানান। টাইগার অধিনায়ক আউটের আবেদন করেন। ক্রিকেটের ২৬.১ নিয়ম অনুযায়ী আম্পায়ার আউট ঘোষণা করেন। আউট ঘোষণার আগে অবশ্য আম্পায়ার বারবার তাকাচ্ছিলেন সাকিবের দিকে। কিন্তু টাইগার অধিনায়ক সিদ্ধান্তে অনড় ছিলেন। সে সময় পাশে দাঁড়িয়ে ছিলেন সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

বায়ুদূষণের শহর দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে গতকাল ছিল বিশ্বকাপের শেষ ম্যাচ। আগের চার ম্যাচে আগে ব্যাটিং করা দল জিতেছে তিনবার। একমাত্র ভারত পরে ব্যাটিং করে হারিয়েছে আফগানিস্তানকে। এ উইকেটে রান উঠেছে প্রতি ম্যাচেই। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫ উইকেটে ৪২৮ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে দ্বীপরাষ্ট্র করে ৩২৬ রান। অস্ট্রেলিয়া করে ৩৯৯ রান। এমন উইকেটে টস জিতে সাকিবের ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্তে অবাক হয়েছেন সবাই। কিন্তু দিন শেষে বাংলাদেশই হেসেছে। গতকাল প্রথম খেলেন পেসার তানজিম সাকিব। সুযোগ পান মুস্তাফিজুর রহমান পিঠে ব্যথা পাওয়ায়। শুরুটা দারুণ করেন তানজিম সাকিব। প্রথম ৫ ওভারের স্পেল ছিল ৫-১-৩৬-১। পরের ৫ ওভারে রান দেন ৫৫। স্পেল ১০-০-৮০-৩। দারুণ বোলিং করেন তাসকিন আহমেদ। উইকেট না পেলেও ১০ ওভারে রান দেন মাত্র ৩৯। সাকিবের স্পেল ১০-০-৫৭-২ এবং মিরাজের স্পেল ১০-০-৪৯-১। শরিফুল প্রথম ওভারের শেষ বলে প্রথম উইকেট নিলেও তার স্পেল ৯.৩-০-৫১-১।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর