বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

শোকজ পাবেন ডোনাল্ড

টাইগার পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড প্রশংসা করেননি সাকিবের ব্যাটিংয়ের। উল্টো অ্যাঞ্জেলো ম্যাথুসকে ‘টাইমড আউট’ করায় টাইগার অধিনায়কের সিদ্ধান্তের সমালোচনা করেছেন তিনি

শোকজ পাবেন ডোনাল্ড

সাকিব আল হাসান রিহ্যাব করতে ঢাকায়। গতকাল সন্ধ্যায় জেডব্লিউ ম্যারিয়টে দলের সঙ্গে যোগ দিয়েছেন ওপেনার এনামুল হক বিজয়। ৬ নভেম্বর দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে শ্রীলঙ্কা ম্যাচে বাঁ হাতের তর্জণিতে ব্যথা পান সাকিব। ভাঙা আঙুল নিয়ে টাইগার অধিনায়ক ব্যাটিং করেছেন, টিম ম্যানেজমেন্টের অনেকেই জানতেন না। ভাঙা আঙুলে ফ্রাকচার টেপ লাগিয়ে ব্যাটিং করে অবিস্মরণীয় জয় উপহার দিয়েছেন বাংলাদেশকে। ম্যাচ জয়ের পর টাইগার পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড প্রশংসা করেননি সাকিবের ব্যাটিংয়ের। উল্টো অ্যাঞ্জেলো ম্যাথুসকে ‘টাইমড আউট’ করায় টাইগার অধিনায়কের সিদ্ধান্তের সমালোচনা করেছেন ডোনাল্ড। ক্রিকব্লগ.নেট ওয়েবপোর্টালে সাকিবের ‘টাইমড আউট’ করার সিদ্ধান্তের সমালোচনার বিষয়টি ভালোভাবে নেয়নি ক্রিকেট বোর্ড। ডোনাল্ডের কাছে বিষয়টি জানতে চাইবে বলেন বিসিবি ক্রিকেট পরিচালনা কমিটির পরিচালক জালাল ইউনুস, ‘লেখাটি আমরা দেখেছি। বিষয়টি সিরিয়াসলি দেখবে ক্রিকেট বোর্ড। আমরা তার কাছে বিষয়টি সম্পর্কে জানতে চেয়ে কারণ দর্শাতে বলব।’ শোনা যাচ্ছে, পেস বোলিং কোচ বিশ্বকাপের পরপরই দায়িত্ব ছেড়ে দেবেন। লিটন দাস ছুটি নিয়ে দেশে ফিরেছিলেন। তাকে আজ পুণেতে থাকার নির্দেশ দিয়েছে টিম ম্যানেজমেন্ট।

অ্যাঞ্জেলো ম্যাথুসকে ‘টাইমড আউট’ করায় এক হাত নিয়েছেন দক্ষিণ আফ্রিকান পেস লিজেন্ড, ‘আমরা আমাদের ম্যাচগুলোতে এমন ঘটনা দেখতে চাই না। আমি এমনটা ভাবতেই পারছি না। অনেক হয়েছে। এমন ঘটনার পক্ষে অবস্থান নিতে পারি না। সত্যি বলতে, আমরা এমন দল নই।’

‘টাইমড আউট’ ঘটনা বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের ২৫তম ওভারে। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে দুই দলেরই জিততে হবে- এমন সমীকরণের ম্যাচে শুরু থেকেই টান টান উত্তেজনা। ২৪.২ ওভারে সামারাবিক্রমা আউট হলে ক্রিজে আসেন ম্যাথুস। সাকিবের পরের বল খেলার আগে হেলমেটের ফিতা নিয়ে সমস্যায় পড়েন তিনি। দ্বাদশ ফিল্ডার হেলমেট নিয়ে মাঠে প্রবেশের আগে নিয়ম অনুযায়ী ২ মিনিট পার হয়ে যায়। তখন দলের একজন ফিল্ডারের কাছ থেকে বিষয়টি জেনে টাইমড আউটের আবেদন করেন টাইগার অধিনায়ক সাকিব। আম্পায়ার নিয়ম মেনে ম্যাথুসকে আউট ঘোষণা করেন। ১৪৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট নিয়ে সাকিব বলেন, ‘অন্য সময় হলে আমি করতাম কি না, জানি না। তবে আমাদের জন্য জয়টি ছিল জরুরি। দেশ ও দলের জন্য যে কোনো সিদ্ধান্ত নিতেই পারি।’ টাইগার অধিনায়ক দেশের জন্য আউটের আবেদন করেন। অথচ দলের পেস বোলিং কোচ ডোনাল্ড সমালোচনা করেন টাইগার অধিনায়কের। ডোনাল্ডের এমন মন্তব্য দলের আচরণবিধি ভঙ্গ করে কী?  

ক্রিকেটের ১১ আউটের অন্যতম ‘টাইমড আউট’। আউটটি নিয়ে বিতর্ক রয়েছে। যদিও ম্যাথুসের আগে আন্তর্জাতিক ক্রিকেটে কোনো ক্রিকেটার এমন আউট হননি। টাইমড আউট হওয়ার পর শ্রীলঙ্কান অলরাউন্ডার বলেন, ‘সাকিবের কাছ থেকে এমনটি আশা করিনি।’ টাইগার অধিনায়ক জানিয়েছেন, দেশের জন্য তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। ক্রিকব্লগ.নেটকে ডোনাল্ড বলেন, ‘এমন আউট দেখা সত্যিই হতাশাজনক। আমি বুঝতে পেরেছি সাকিব সুযোগের সদ্ব্যবহার করেছেন। সে বলেছে, আমি জয়ের জন্য সবকিছু করতে পারি। আমার দিক থেকে আমি বলব, আমি এটা পছন্দ করিনি।’ শুধু এটুকু বলেই থেমে থাকেনি। তিনি সাফাই গেয়েছেন ম্যাথুসের পক্ষে, ‘ম্যাচে আমি এমনটি পছন্দ করিনি। এমনটি দেখা সত্যিই কষ্টকর। একজন শ্রীলঙ্কান গ্রেট ক্রিকেটার কোনো বল না খেলে আউট হয়ে ফিরে যাচ্ছেন, এটা ভালো লাগেনি। এ জন্যই আমি এর বিপক্ষে মত দিয়েছি।’ ম্যাথুসের টাইমড আউটের পর আলোচনায় উঠে এসেছে ‘স্পিরিট অব গেম তত্ত্বটি।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর