রবিবার, ১২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
দৃঢ়প্রতিজ্ঞ জামালরা

মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই

ক্রীড়া প্রতিবেদক

মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই

৩০৬ করেও বিশ্বকাপ ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে শোচনীয় হার মানল বাংলাদেশ। এই হারে আরেকটি বিশ্বকাপ শেষ হয়ে গেল টাইগারদের। ক্রিকেট শেষ, এবার বিশ্বকাপ ফুটবলের পালা। ১৬ নভেম্বর মেলবোর্নে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ ফুটবল লড়াইয়ে মুখোমুখি হবে। তবে বিশ্বকাপ ফুটবলে মূল পর্বে নয়। ২০২৬ সালে আমেরিকা, কানাডা ও মেক্সিকো মিলে তিন দেশ যে বিশ্বকাপ আয়োজন করছে তারই একটা অংশ মেলবোর্নে। এশিয়ান অঞ্চলের বাছাইপর্বে গ্রুপের লড়াই। জামাল ভূঁইয়ারা এখন মেলবোর্নে অবস্থান করছেন। কী হবে লড়াইয়ে? অস্ট্রেলিয়ার বিপক্ষে এর আগে দুবার বাছাইপর্ব খেলেছেন জামালরা। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে ঢাকায় ৪-০ ও পার্থে ৫-০ গোলে হেরে যায় বাংলাদেশ।

২০১৫ সালে অস্ট্রেলিয়ার ফিফা র‌্যাঙ্কিং ছিল প্রায় ১০০। এখন ২৭, আট বছরে তাদের কতটা না অগ্রগতি ঘটেছে। বাংলাদেশ অধিনায়ক জামাল ও ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ অভিন্ন সুরে বলেছেন, ‘অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলকে হারানো সম্ভব নয়। তবে ২০১৫ ও ২০২৩ সালের মধ্যে পার্থক্য খুঁজে পাবেন। ওই সময়ে আমাদের অবস্থা এতটা করুণ ছিল, নার্ভাসে ম্যাচের আগেই যেন হেরে বসেছিলাম। এবার তা হবে না। আমাদের পারফরম্যান্সের উন্নয়ন ঘটেছে। সাফ চ্যাম্পিয়নশিপ থেকে আমরা ভালো খেলছি। এবার মেলবোর্ন বা ঢাকায় ম্যাচের আগেই হারব না। নিজেদের সেরা দিয়েই লড়াই করব। কাতার বিশ্বকাপ নকআউট পর্বে খেলা অস্ট্রেলিয়াকে একতরফা খেলতে দেব না। লেবানন ও ফিলিস্তিনকে হারানোর আশা রাখি।’

এফসি কাপে মোহনবাগানের বিপক্ষে বসুন্ধরা কিংসের জয়টা বাছাইপর্বে অনুপ্রেরণা জোগাতে পারে। কেননা জাতীয় দলের অধিকাংশ খেলোয়াড়ই কিংসের। কোচ হাভিয়ের কাবরেরা বলেছেন, ছেলেরা বিগত কয়েকটি ম্যাচ খুবই ভালো খেলেছে। মেলবোর্নে জেতা সম্ভব না হলেও আশা রাখি জামালরা দেশবাসীকে হতাশ করার মতো খেলা খেলবে না।

 

সর্বশেষ খবর