শিরোনাম
সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সবার ওপরে বিরাট কোহলি

আসিফ ইকবাল

সবার ওপরে বিরাট কোহলি

দারুণ লড়াকু। দারুণ আবেগি। লড়াইয়ের অদম্য মানসিকতা। বিরাট কোহলির ক্রিকেটীয় চরিত্র। নিশ্চিত করেই সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটারদের একজন কোহলি। ভারতীয় ক্রিকেটারের খেলার ফ্যান সবাই। দারুণ সব স্ট্রোক খেলেন। যে কোনো পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে দলকে একাই টেনে নিয়ে যেতে দক্ষ ক্রিকেটার। তার গুণমুগ্ধ ফ্যান ক্রিকেটপ্রেমীরা। শুধু ক্রিকেটপ্রেমী কেন, কৃত্রিম বুদ্ধিমত্তাও তার ফ্যান। কৃত্রিম বৃদ্ধিমত্তা ট্রেন্ডিং চ্যাটবট ‘চ্যাটজিটিপি’ এতটাই মুগ্ধ কোহলির ব্যাটিংয়ে, ভারতীয় জীবন্ত ক্রিকেট লিজেন্ডকে নিয়ে একটি কবিতা লিখেছে। কবিতার নাম-‘বাইশ গজের রাজা’। বিশ্বের এই প্রথম কোনো কৃত্রিম বুুদ্ধিমত্তা এক ক্রিকেটারকে নিয়ে কবিতা লিখেছে। না লেখার কোনো কারণও নেই। ২২ গজের উইকেটে ব্যাটকে কলম বানিয়ে যেভাবে একের পর এক ছন্দময় কবিতা লেখেন, তাতে মুগ্ধ হওয়াই স্বাভাবিক। এবারের বিশ্বকাপে যেভাবে ব্যাটিং করছেন কোহলি, তাতে গোটা বিশ্ব অবাক হয়ে দেখছেন। জন্মদিনে ভারতীয় লিজেন্ড স্পর্শ করেছেন আরেক ভারতীয় লিজেন্ড শচীন টেন্ডুলকারকে। ইডেন গার্ডেনে নিজের জন্মদিনে দক্ষিণ আফ্রিকা ম্যাচে ২৯০ ম্যাচে ৪৯তম সেঞ্চুরি করেন। টেন্ডুলকারেরও ওয়ানডে সেঞ্চুরি ৪৯টি। এবারের বিশ্বকাপটা কোহলির বললে ভুল হবে না। ভারতের সাবেক অধিনায়ক কোহলি এখন পর্যন্ত ৯ ম্যাচে ২ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিতে ৫৯৪ রান করেছেন। বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রান শচীন টেন্ডুলকারের, ৬৭৩।

কোহলির ঠিক ৩ রান পেছনে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। বিশ্বকাপ শেষে ডি কক বিদায় জানাবেন আন্তর্জাতিক ক্রিকেটকে। ক্যারিয়ারের শেষ টুর্নামেন্টে নিজেকে মেলে ধরেছেন। ৪ সেঞ্চুরিতে এখন পর্যন্ত রান করেছেন ৯ ম্যাচে ৫৯১। ওয়াংখেড়েতে বাংলাদেশ ম্যাচে খেলেছিলেন ১৭৪ রানের নান্দনিক ইনিংস। বিশ্বকাপের চলতি আসরে পাঁচশ’র ওপরে এখন পর্যন্ত রান করেছেন চারজন। কোহলি ও ডি কক ছাড়া নিউজিল্যান্ডের বাঁ হাতি ওপেনার রাচিন রবীন্দ্র ও ভারতের অধিনায়ক রোহিত শর্মা। রাচিন ৯ ম্যাচে ৩ সেঞ্চুরি ও ২ হাফসেঞ্চুরিতে রান করেছেন ৫৬৫। রোহিতের রান ৯ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে ৫০৩। ২০১৯ সালের বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করেছিলেন রোহিত। এবার তাকে স্পর্শ করার সুযোগ রয়েছে ডি ককের। বাংলাদেশের মাহমুদুল্লাহ রিয়াদ ৮ ম্যাচের ৭ ইনিংসে রান করেছেন ৩২৬।

বোলিংয়ে শীর্ষ পাঁচ বোলারের দুজন দক্ষিণ আফ্রিকার। সবার ওপরে অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। ৯ ম্যাচে উইকেট নিয়েছেন ২২টি। ৭৯ ওভারে ৫.২৬ স্ট্রাইক রেটে রান দিয়েছেন ৪১৬। ২১ উইকেট নিয়ে দুইয়ে শ্রীলঙ্কার মাদুশাঙ্কা। প্রোটিয়াস পেসার কোয়েটজে ৭ ম্যাচে উইকেট নিয়েছেন ১৮টি। পাকিস্তানের বাঁ হাতি পেসার শাহিন আফ্রিদির উইকেট ১৮। ১৭ উইকেট মার্ক জেনসেনের। বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ ১০টি করে উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ।

বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট নিশ্চিত। ভারত টানা ৯ জয় নিয়ে সবার ওপরে। ৯ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে দুই ও তিনে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। চারে থাকা নিউজিল্যান্ডের জয় ৯ ম্যাচে ৫টি। ১৫ নভেম্বর মুম্বাইয়ে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড এবং ১৬ নভেম্বর কলকাতায় খেলবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। ফাইনাল ১৯ নভেম্বর আহমেদাবাদে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর