সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
নীরবে ফিরেছেন ক্রিকেটাররা

ব্যাটিংয়ে মাহমুদুল্লাহই সেরা পারফরমার

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিংয়ে মাহমুদুল্লাহই সেরা পারফরমার

আফগানিস্তানকে হারানোর ম্যাচে একাদশে ছিলেন। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গে মাঠের বাইরে বসে ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। চেন্নাইয়ে নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে ফেরেন একাদশে। এরপর খেলেছেন টানা ৭ ম্যাচ। বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচ শেষে দলের সেরা পারফরমার। ৮ ম্যাচের ৭ ইনিংসে এক সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরিতে রান করেছেন ৩২৬। এবারের আসরকে মাহমুদুল্লাহর বিশ্বকাপ বলাই যায়! অথচ ৩৮ বছর বয়সী মাহমুদুল্লাহর এবারের বিশ্বকাপে খেলার সম্ভাবনা ছিল খুবই কম। ব্যাটিংয়ে মাহমুদুল্লাহ সেরা। বোলিংয়ে ১০টি করে উইকেট নিয়েছেন স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ ও বাঁ হাতি পেসার শরিফুল ইসলাম। বিশ্বকাপে বাংলাদেশ খেলতে গিয়েছিল সেমিফাইনালের স্বপ্ন নিয়ে। কিন্তু আফগানিস্তান ও শ্রীলঙ্কা জয় ছাড়া বাকি ম্যাচগুলোতে হার। সব মিলিয়ে একটি ব্যর্থ বিশ্বকাপ শেষে গতকাল সকাল সাড়ে ৯টায় ঢাকায় পা রাখে টাইগাররা। ক্রিকেটারদের রিসিভ করতে ক্রিকেট বোর্ডের কোনো কর্মকর্তা উপস্থিত ছিলেন না বিমানবন্দরে।

আঙুল ভেঙে আগেই দেশে ফিরেছেন টাইগার অধিনায়ক সাকিব। গতকাল দলের সঙ্গে ফেরেন হেড কোচ চণ্ণকা হাতুরাসিংহে। সাকিবের ‘টাইমড আউট’ করার বিতর্কে জড়িয়ে সমালোচিত হন অ্যালান ডোনাল্ড। অস্ট্রেলিয়া ম্যাচের আগেই প্রোটিয়া ফাস্ট বোলার জানিয়ে দেন তিনি পেস বোলিং কোচের চুক্তি নবায়ন করবেন না। স্পিন কোচ রঙ্গনা হেরাথ, সহকারী কোচ নিক পোথাস, ফিল্ডিং কোচ নিক লি, ট্রেনার শন ম্যাকডরমট, টেকনিক্যাল অ্যাডভাইজার শ্রীধরন শ্রীরাম ও কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাসন ফেরেননি দলের সঙ্গে। টাইগারদের পরবর্তী মিশন ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ। ২৮ নভেম্বর থেকে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। এরপর নিউজিল্যান্ডের মাটিতে খেলবে ৩টি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ।

এবারের বিশ্বকাপ ছিল বাংলাদেশের জন্য ঘটনাবহুল। টুর্নামেন্টে যাওয়ার আগেই তামিম ইকবাল বিতর্কে জড়িয়ে পরে টিম ম্যানেজমেন্ট। দেশসেরা ওপেনারকে বাদ দিয়ে খেলতে যেয়ে ওপেনার সংকটে পড়ে টাইগাররা। বাঁ হাতি ওপেনারের পরিবর্তে নেওয়া হয় তরুণ বাঁ হাতি ওপেনার তানজিদ তামিমকে। যিনি ভারতের বিরুদ্ধে একটি হাফসেঞ্চুরি ছাড়া বাকি ৮ ম্যাচে রান করেছেন ৯৪। লিটন ২ হাফসেঞ্চুরিতে ২৮৪, মুশফিক ২ হাফসেঞ্চুরিতে ২০২ ও নাজমুল শান্ত ২ হাফসেঞ্চুরিতে ২২২ রান করেন। বোলিংয়ে ১০ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাটিংয়ে ২০১ রান করেছেন মেহেদি মিরাজ। বোলিংয়ে তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান ৫টি করে উইকেট নেন। ৩টি করে উইকেট নেন দুই পেসার তানজিদ সাকিব ও হাসান মাহমুদ। সাকিব ১৮৬ রানের পাশাপাশি উইকেট নেন ৯ উইকেট।          

সর্বশেষ খবর