সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
বিশ্বকাপ ফুটবল বাছাইপর্ব

মেলবোর্নে মাঠে নামার অপেক্ষায় বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ক্রিকেট খেলে মুশফিকরা দেশে ফিরেছেন। অন্যদিকে বিশ্বকাপ ফুটবল খেলতে জামাল ভূঁইয়ারা এখন অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন। ১৬ নভেম্বর বাংলাদেশ মেলবোর্নে স্বাগতিকদের বিপক্ষে লড়বে। তবে ক্রিকেটের মতো মূল পর্বে নয়। জামাল, রাকিবরা লড়বেন এশিয়ান অঞ্চলের বাছাইপর্বে। ২০২৬ সালে অস্ট্রেলিয়া, মেক্সিকো ও কানাডা তিন দেশ মিলে চূড়ান্ত পর্বের আয়োজন করছে। ৪৮ দেশের মধ্যে সুযোগ পেতে এ বাছাইপর্ব। ফিফার সদস্য হওয়ার পর ১৯৮৬ সাল থেকে বাছাইপর্ব খেলছে। এটাই মূলত বাংলাদেশের বিশ্বকাপ। কখনো এই পর্ব পার হতে পারবে কি না তা নিয়ে সংশয় রয়েছে।

বাছাইপর্ব প্লে-অফে মালদ্বীপকে হারিয়ে বাংলাদেশ এখানে এসেছে। শুধু অস্ট্রেলিয়া নয়, ফিলিস্তিন ও লেবানন গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতির আসরে বাংলাদেশের প্রথম ম্যাচ মেলবোর্নে। এরপর লেবানন ও ফিলিস্তিনের বিপক্ষে ঘরের মাঠ কিংস অ্যারিনায়। শক্তির বিচারে অস্ট্রেলিয়ার সঙ্গে দুটি ম্যাচই জেতা সম্ভব নয়। এমনকি ড্র করাটাও কঠিন। মেলবোর্নে পৌঁছে ফুটবলাররা এখনো হোটেলে অবস্থান করছেন। তবে ক্লান্তি দূর করতে জিম ও রিকভারি সেশন সম্পন্ন করেছেন। আজই কাবরেরার শিষ্যরা অনুশীলনে নামবেন।

কোচ হাভিয়ের কাবরেরা বলেছেন, ‘মেলবোর্নে একটু আগেই আসা হয়েছে। কারণ পরিবেশ ও মাঠ পর্যবেক্ষণ করা। আবহাওয়া একটু সমস্যা করতে পারে। তাও ছেলেরা সেরাটা দিতে জান-প্রাণ দিয়ে লড়বে। অস্ট্রেলিয়া কঠিন প্রতিপক্ষ। বিশ্বকাপেও ওরা ভালো খেলেছে। দল মাঠে নামে অবশ্যই জিততে। আমি বলব আমাদের টার্গেট থাকবে ভালো খেলা উপহার দেওয়া।’ টিম ম্যানেজার আমের খান বলেন, তিন দলের বিপক্ষে আমরা ৬টি ম্যাচ খেলব। সবাই শক্তিশালী। এই ম্যাচগুলো আমাদের উপকারে আসবে। নিজেদের পারফরম্যান্সের উন্নতি ঘটানোর পথ খুঁজে পাবেন ফুটবলাররা।

 

সর্বশেষ খবর