বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভারতের শক্তিমত্তা নিউজিল্যান্ডের কৌশল

মুম্বাইয়ে সেমিফাইনাল লড়াই

ভারতের শক্তিমত্তা নিউজিল্যান্ডের কৌশল

বিশ্বকাপ ম্যাচে চাপ থাকবেই : রোহিত শর্মা

এই ধরনের বড় ম্যাচে সবাই প্রস্তুত থাকে। খেলোয়াড়রাও সবাই ভালো ফর্মে আছে। চাপ নিয়ে হাত খুলে খেলার ওপরই কি সব নির্ভর করে?

প্রথম ম্যাচ থেকে শেষ ম্যাচ সব একই। লিগ ম্যাচ, সেমিফাইনাল কিংবা ফাইনাল, বিশ্বকাপের ম্যাচ মানেই চাপ থাকবে। বিশ্বকাপ তো বিশ্বকাপই। তবে আমরা গত ৯টি ম্যাচে এই চাপ ভালোভাবেই সামলেছি। দলের সবাই ভালো খেলেছে। আমাদের খেলাতেই মনোযোগটা ধরে রেখেছি।

 

সবাই বলছিল, ভারতের কেবল পাঁচজন বোলার আছে। কিন্তু আপনি নয়জন বোলার ব্যবহার করেছেন। এটা কীভাবে সম্ভব করেছেন?

হার্দিকের ইনজুরির পর আমরা নিজেদের টিম কম্বিনেশন পরিবর্তন করতে চেয়েছি। এর আগে আমরা সব বোলারকেই ব্যবহার করার চেষ্টা করেছি। সবকিছু ঠিক করে নেওয়াটা জরুরি ছিল। শেষ ম্যাচে পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে ছিল। আমরা অনেক কিছুই পরীক্ষা করার সুযোগ পেয়েছি। এটা ভালোই হয়েছে। আমাদের অনেক অপশন আছে। তবে আশা করি, এটার প্রয়োজন হবে না।

আগের বিশ্বকাপে যা ঘটেছে (সেমিতে নিউজিল্যান্ডের কাছে হার) তা কী আপনাদের মনে আছে? তাছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের কথা?

সত্যি বলতে এই দলের এটাই সৌন্দর্য। অর্ধেকের বেশি ক্রিকেটার আমাদের প্রথম বিশ্বকাপ জয়ের সময় জন্মই নেয়নি। অর্ধেক ২০১১ সালে ক্রিকেট খেলাটাই শুরু করেনি। আমি বলতে চাই, এই দলের সদস্যরা আজ এবং কাল নিয়ে ভাবছে। তাদের ফোকাসটা এমনই। অতীত নিয়ে কেউ ভাবছে না। দলের সবাই নিজের খেলার মান বাড়ানোর চেষ্টা করছে। আমি বিশ্বাস করি, এটা খুবই ভালো একটা বিষয়।

 

এশিয়া কাপ থেকে এই বিশ্বকাপেও দারুণ একটা দল দেখা যাচ্ছে। আপনার নেতৃত্বে এই পরিবর্তনটা কীভাবে দেখছেন?

আমাদের পরিবর্তনটা ম্যাচ জয়ের মাধ্যমে আসেনি। এ পরিবর্তন দলের জন্য প্রয়োজন ছিল তাই হয়েছে। এটা একজন বা দুজনের পক্ষে সম্ভব ছিল না। সবাই মিলেই এ পরিবর্তনটা এনেছে। সবাইকে একসঙ্গে লড়াইয়ে নামতে হয়।

 

 

ম্যাচটা চ্যালেঞ্জিং হবে : উইলিয়ামসন

সেমিফাইনাল কতটা চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন?

আমরা জানি, ম্যাচটা বেশ কঠিন হবে। তারা (ভারত) অসাধারণ ক্রিকেট খেলছে। তবে এটা ফাইনালের ব্যাপার। এটা নতুন একটা দিন। এক দিনের পারফরম্যান্সই ম্যাচের ফল নির্ধারণ করবে। আমরা এখন আমাদের পারফরম্যান্সের দিকেই মনোযোগ দিচ্ছি। তা ছাড়া টুর্নামেন্টে আমরাও ভালো ক্রিকেট খেলেছি। সুতরাং আমরা চ্যালেঞ্জটা নিতে প্রস্তুত।

 

ওয়াংখেড়ের উইকেটে পেস আর বাউন্স পাওয়া যায়। কাইল জেমিসন কি দলে থাকছেন?

আমাদের আগে পিচ দেখতে হবে। দলের ১৫ জনই সুস্থ এবং ফিট আছে। এটা ভালো খবর। যে-কেউই দলের প্রয়োজনে খেলতে পারবে।

 

ঐতিহাসিকভাবে নিউজিল্যান্ডকে আন্ডারডগ ধরা হতো। তবে গত কয়েক বছরে এটা বদলে গেছে অনেকটা। ভারতের কাছে ম্যাচটা বেশ কঠিন হবে। আপনার কী মনে হয়?

এবারের বিশ্বকাপে প্রতিটি দলই দুর্দান্ত খেলেছে। যে কোনো দলই নিজেদের দিনে যে কোনো দলকে হারানোর মতো ছিল। আর আন্ডারডগের ব্যাপারটা আপনারা যেমনটা লিখছেন আমার কাছে তা মনে হয় না। আগের চেয়ে খুব বেশি পরিবর্তন হয়নি পরিস্থিতি।

 

কয়েক মাস আগেও মনে হচ্ছিল আপনি এ বিশ্বকাপটা খেলতে পারবেন না। ইনজুরিতে ছিলেন। অথচ আপনি দলকে সেমিতে নেতৃত্ব দিচ্ছেন। বিষয়টা কীভাবে দেখছেন?

যাত্রাটা বেশ জটিল ছিল। তবে এটা বাস্তব হয়েছে। বিশ্বকাপের এ পর্যায়ে খেলার অনুভূতিটা দারুণ। এখানে এসে আবার ইনজুরিতে পড়াটা ছিল খুবই হতাশাজনক। তবে সবকিছু পেছনে ফেলে এ পর্যায়ে এসেছি। আমি সত্যিই নিজেকে ভাগ্যবান মনে করছি।

 

চার বছর আগে সেমিতে ভারতকে হারিয়েছিল নিউজিল্যান্ড। আবারও এমনটা ঘটানো সম্ভব?

আমার মনে হয় ম্যাচটা ভিন্ন রকমের হবে। সেমিফাইনালে আসতে সবাইকেই কষ্ট করতে হয়েছে। এটা লম্বা একটা জার্নি ছিল। এখন আমাদের সামনে কেবল একটাই সুযোগ আছে। আমরা সেভাবেই খেলব। সবাই ভালো ক্রিকেটটাই উপহার দিতে চাইবে। দুটি দলই নিজেদের সেরা সামর্থ্য দিয়ে চেষ্টা করবে।

সর্বশেষ খবর