বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ফুটবলে অস্ট্রেলিয়ার মুখোমুখি বাংলাদেশ

বিশ্বকাপ ফুটবল বাছাইপর্ব

ক্রীড়া প্রতিবেদক

ফুটবলে অস্ট্রেলিয়ার মুখোমুখি বাংলাদেশ

ফিফা র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার বর্তমান অবস্থান ২৭ নম্বরে। বাংলাদেশ এই তালিকায় আছে ১৮৩ নম্বরে। র‌্যাঙ্কিংয়ে দুই দলের ব্যবধান ১৬৫ ধাপ। এত বড় ব্যবধানের দুই দলের ফুটবলীয় লড়াই কালেভদ্রে হয়ে থাকে। তবে বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম ধাপ পাড়ি দেওয়ায় বাংলাদেশ এই বিরল ঘটনাই ঘটাতে যাচ্ছে। আজ মেলবোর্ন রেক্টাঙ্গুলার স্টেডিয়ামে গত বছর কাতার বিশ্বকাপে নকআউট পর্বে খেলা অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে লাল-সবুজের জার্সিধারী বাংলাদেশ।

ইতিহাসে প্রথমবারের মতো ফিফা র‌্যাঙ্কিংয়ে ২৭ নম্বরে থাকা কোনো দলের মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগেও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছেন জামাল ভূঁইয়ারা (২০১৫ সালে)। সে সময় অস্ট্রেলিয়ার অবস্থান ছিল ৫৭ নম্বরে। এর আগে ফিফা র‌্যাঙ্কিং শুরু হওয়ার পর জাপান ও দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ১৯৯৩ সালে ৪৩ নম্বরে থাকা অবস্থায় বাংলাদেশের মুখোমুখি হয়েছে জাপান। ১৯৯৩ সালে ৪৯ নম্বরে থাকা অবস্থায় দক্ষিণ কোরিয়ার সঙ্গে খেলেছে লাল-সবুজের জার্সিধারীরা। ২০০১ সালে র‌্যাঙ্কিংয়ে ৩১ নম্বরে থাকা সৌদি আরবের বিপক্ষেও খেলেছে বাংলাদেশ। এবার রেকর্ডটা আরও বাড়িয়ে নিলেন জামালরা।

অসম এক লড়াই। একদিকে বিশ্বকাপে নকআউট পর্ব খেলা অস্ট্রেলিয়া। অন্যদিকে সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল খেলেই বিদায় নেওয়া বাংলাদেশ। তবে লড়াইটা অসম হলেও চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বাংলাদেশ। গতকাল অধিনায়ক জামাল ভূঁইয়া বলেছেন, ‘দলের জন্য সবচেয়ে বড় ম্যাচ হতে যাচ্ছে এটি। এই ম্যাচে আমরা লড়াই করতে চাই। নিজেদের সামর্থ্য দেখাতে চাই। দলের সব ফুটবলারের জন্যই এটা অভিজ্ঞতার মিশন হতে যাচ্ছে।’ দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরাও ম্যাচে দারুণ লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিশ্বকাপ বাছাইপর্বে এশিয়া অঞ্চলের গ্রুপ পর্বের লড়াইয়ে বাংলাদেশ অস্ট্রেলিয়া ছাড়াও মুখোমুখি হবে লেবানন ও ফিলিস্তিনের।

প্রথম রাউন্ডে মালদ্বীপকে হারিয়ে গ্রুপ পর্ব নিশ্চিত করেছেন জামালরা।

 

 

সর্বশেষ খবর