শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
কাল বিশ্বকাপ ফাইনাল

রোড টু আহমেদাবাদ

রোড টু আহমেদাবাদ

ঢাকা থেকে আহমেদাবাদের দূরত্ব প্রায় আড়াই হাজার (২৩১৪) কিলোমিটার। শহর দুটির দূরত্ব আকাশসমান হলেও রীতি ও সংস্কৃতিতে অদ্ভুত একটি মিল আছে। দুটি শহরের প্রধান উৎসবগুলোর অন্যতম ঘুড়ি ওড়ানো। বুড়িগঙ্গা পাড়ের পুরান ঢাকায় পৌষের শেষ এবং শীতের শুরুতে উৎসবমুখর পরিবেশে রংবেরঙের ঘুড়ি ওড়ানো হয়। উৎসবের নাম ‘সাকরাইন’। সাবরমতী নদীর পাড়ের আহমেদাবাদে বছরের দ্বিতীয় সপ্তাহে রংবেরঙের ঘুড়ি ওড়াতে ব্যস্ত হয়ে পড়েন নগরবাসী। ঢাকায় যে উৎসবকে বলে ‘সাকরাইন’, আহমেদাবাদে বলা হয় ‘উত্তরায়ণ’। সেই উৎসবের নগরী আহমেদাবাদ এখন ক্রিকেটের নগরী। তারকারাজির নগরী। রঙের নগরী। বিশ্বকাপ ক্রিকেটের নগরী। আগামীকাল এ নগরীতে বিশ্বসেরা ক্রিকেট পরাশক্তি হওয়ার লড়াইয়ে নামছে রোহিত শর্মা, বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি, জশপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, কুলদ্বীপ যাদবের ভারত। প্রতিপক্ষ প্রমাণিত পরাশক্তি প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, ট্রাভিস হেড, মারনাস লাবুশেনের অস্ট্রেলিয়া। বিশ্বের সবচেয়ে বড় নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া।

১৯৮৩ ও ২০১১ সালের পর তৃতীয় শিরোপা জয়ের টার্গেটে খেলবে ভারত। অস্ট্রেলিয়া খেলবে ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালের ষষ্ঠ শিরোপা জিততে। ভারত আরও একবার ফাইনাল খেলেছিল।

ভারত এর আগে বিশ্বকাপ আয়োজন করেছে ১৯৮৭, ১৯৯৬ ও ২০১১ সালে। এবারই প্রথম একক আয়োজক। দেশটির ১০টি শহর বিশ্বকাপের দলগুলোকে আতিথেয়তা দিয়েছে। বিশ্বকাপের ফাইনাল এবারই প্রথম হচ্ছে ভারতের সপ্তম বৃহত্তম নগরী আহমেদাবাদে। ৬০০ বছরের পুরনো শহরটি প্রস্তুত ফাইনালের জন্য। ফাইনালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও উপস্থিত থাকতে পারেন মহেন্দ্র সিং ধোনি, শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলীরা। ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামের ওপর দিয়ে ১০ মিনিটের একটি রঙের খেলা খেলবে বিমান বাহিনীর বিশেষ বাহিনী। আহমেদাবাদের গোড়াপত্তন নিয়ে দারুণ একটি গল্প চালু রয়েছে। নগরবাসী এটা বলতে খুব গর্ববোধ করে। চৌদ্দ শতকে সালতানাতের সুলতান আহমেদ শাহ সাবরমতী নদীর তীরে তাঁবু খাটান। হঠাৎ দেখেন, একটি খরখোশ একটি হিংস্র কুকুরকে তাড়া করছে। কৌতূহলী সুলতান বিষয়টি জানতে চান এক ঋষির কাছে। ঋষির ব্যাখ্যা শুনে সন্তুষ্ট আহমেদ শাহ নগরের গোড়াপত্তন করেন। এরপর থেকে বাণিজ্যিক নগরী হয়ে উঠে আহমেদাবাদ।

১৯৮৩ ও ২০১১ সালের পর তৃতীয় শিরোপা জয়ের টার্গেটে খেলবে ভারত। অস্ট্রেলিয়া খেলবে ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালের ষষ্ঠ শিরোপা জিততে। ভারত আরও একবার ফাইনাল খেলেছিল। ২০০৩ সালে জোহানেসবার্গের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল ১২৫ রানে। এবারের ফাইনালটি ভারতের জন্য প্রতিশোধেরও। অস্ট্রেলিয়া আরও দুবার ফাইনাল খেলেছিল। ১৯৭৫ সালে লর্ডসে প্রথম বিশ্বকাপে ১৭ রানে হেরেছিল ওয়েস্ট ইন্ডিজের কাছে। ১৯৯৬ সালে করাচিতে শ্রীলঙ্কার কাছে হেরেছিল ৭ উইকেটে। দুই দলই এবার বিশ্বকাপ জিততে মরিয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর