রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
বিশ্বকাপ সেরা

কোহলি সামি নাকি অন্য কেউ

মেজবাহ্-উল-হক

কোহলি সামি নাকি অন্য কেউ

কে হচ্ছেন বিশ্বকাপের সেরা ক্রিকেটার- বিরাট কোহলি নাকি মোহাম্মদ সামি? নাকি অন্য কেউ সেরা হয়ে যাবেন! ফাইনালের আগেই অনেকটা সিলেকশন হয়ে যায়! তাই বিশ্বকাপের এই আসরে পারফরম্যান্সের বিচার এগিয়ে থাকবেন ভারতের ব্যাটিং জিনিয়াস কোহলি। জোরালো দাবিদার পেসার সামিও। তবে দৌঁড়ে খানিকটা পিছিয়ে পড়লেও নাম থাকবে অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পারও।

ব্যাট হাতে এবার রানের বন্যা বইয়ে দিয়েছেন কোহলি। সেমিফাইনালে ভেঙে দিয়েছেন ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের দু-দুটি বিরল রেকর্ড। শচীনের ৪৯ সেঞ্চুরির রেকর্ড ভেঙে ওয়ানডে ক্যারিয়ারে ৫০তম শতক তুলে নিয়েছেন। শুধু তাই নয়, বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডটিও এখন কোহলির দখলে।

বিশ্বকাপের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে কোহলি এক আসরে ৭ শতাধিক রানের মাইলফলক স্থাপন করেছেন। সেমিফাইনাল পর্যন্ত ১০ ম্যাচে ১০১.৫৭ গড়ে ৭১১ রান।
বিশ্বকাপের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে এক আসরে ৭ শতাধিক রানের মাইলফলক স্থাপন করেছেন। সেমিফাইনাল পর্যন্ত ১০ ম্যাচে ১০১.৫৭ গড়ে ৭১১ রান করেছেন। তিন সেঞ্চুরির সঙ্গে পাঁচ হাফ সেঞ্চুরি। তবে শুধু ব্যক্তিগত রেকর্ডের কথা চিন্তা করলে সেঞ্চুরির সংখ্যা তিন না হয়ে ছয় হতে পারত! তার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে ৯৫, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৮৫ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮৮, তিনটি ইনিংসই সেঞ্চুরিতে রূপ দিতে পারতেন! কিন্তু দলীয় স্কোর বড় করার লক্ষ্যে শেষ দিকে মারকুটে ব্যাটিং করতে গিয়ে আউট হয়েছেন।

এই আসরে ১০ ম্যাচের মধ্যে তার ৮ ইনিংসই ফিফটির ওপরে। বাইশগজে নেমেই কোহলি যেন ব্যাটে রানের ফোয়ারা ফোটাচ্ছেন। আজকের ফাইনালেও তার ব্যাটের দিকে থাকিয়ে থাকবে ভারত। ক্যারিশমেটিক ব্যাটিংয়ের জন্যই বিশ্বকাপে সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে সবার ওপরে থাকবে তার নাম।

বল হাতে মোহাম্মদ সামি যেন রীতিমতো বিপ্লব ঘটিয়ে ফেলেছেন। ভারতীয় দলে তারকার ভিড়ে প্রথম চার ম্যাচে একাদশেই সুযোগ পাননি তিনি। কিন্তু পঞ্চম ম্যাচে সুযোগ পেয়েই ৫ উইকেট নিয়ে বাজিমাত করে দেন। এরপর প্রত্যেক ম্যাচেই সামি ছিলেন প্রতিপক্ষের ব্যাটারদের কাছে আতঙ্ক। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের এই পেসার একাই ৭ উইকেট নিয়ে রীতিমতো অবিশ্বাস্য ঘটনা ঘটিয়েছেন। ৭২৪ রানের ম্যাচে সেরা ক্রিকেটার হয়েছেন একজন পেসার।

রানে ভরা উইকেটে সাধারণত পেসারদের পারফর্ম করা কঠিন। কিন্তু সামি ব্যতিক্রম। যে কোনো উইকেটেই তিনি বল হাতে জাদু দেখিয়ে টপাটপ উইকেট তুলে নিচ্ছেন। ছয় ম্যাচ খেলে তিন ম্যাচেই সেরা হয়েছেন তিনি। তাই সেরার দৌড়ে এগিয়ে আছেন সামি।

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে আলো ছড়িয়েছেন স্পিনার অ্যাডাম জাম্পা। তিনি ২২ উইকেট নিয়েছেন। তবে সেরার লড়াইয়ে তার চেয়ে অনেক এগিয়ে কোহলি ও সামি। জাম্পাকে সেরা হতে হলে অতিমানবীয় কিছু করে দেখাতে হবে আজকের ফাইনালে। এমন সুযোগ আছে ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মার সামনেও। ব্যাট হাতে তার রান ৫৫০। দলকেও দারুণভাবে নেতৃত্ব দিচ্ছেন। আলোচনায় উঠে আসতে পারে ৫২৮ রান করা ডেভিড ওয়ার্নার কিংবা ৫২৬ রান করা শ্রেয়াস আইয়ারের নামও। তবে অন্য সবার থেকে কোহলি ও সামি যোজন যোজন এগিয়ে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর