মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

কিংস অ্যারিনায় বাংলাদেশের লেবানন পরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক

কিংস অ্যারিনায় বাংলাদেশের লেবানন পরীক্ষা

ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে এশিয়ান অঞ্চলের লড়াইয়ে আজ আই গ্রুপের ম্যাচে লেবাননের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। বসুন্ধরা কিংস অ্যারিনায় ম্যাচটি অনুষ্ঠিত হবে সন্ধ্যায়। বাছাইপর্বে আগের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৭ গোল হজম করেছেন জামাল ভূইয়ারা। তবে সেই ম্যাচের ফল ভুলে সামনের দিকেই ছুটতে চান জামালরা। কোচ হাভিয়ের কাবরেরা তার দলকে অতীত ভুলে লেবানন ম্যাচের জন্যই প্রস্তুত করেছেন।

গতকাল সংবাদ সম্মেলনে অধিনায়ক জামাল ভূইয়া বললেন, ‘আমরা আগের ম্যাচের ভুলত্রুটিগুলো নিয়ে আলোচনা করেছি।’ তবে সেই ম্যাচের কথা ভুলে লেবানন ম্যাচে ভালো ফুটবল খেলার আশাতেই নিজেদের প্রস্তুত করেছে বাংলাদেশ। গ্রুপপর্বে এখনো ভালো কিছু করা সম্ভব বলেও মনে করেন অধিনায়ক। কোচ হাভিয়ের কাবরেরা বললেন, ‘পরাজয়ের ব্যবধান নিয়ে এতটা ভাবা উচিত নয়। ৭-০ কিংবা ৪-০ হলে পরাজয় তো পরাজয়ই।’ তিনিও দলকে লেবানন ম্যাচে ভালো ফুটবল খেলার জন্য প্রস্তুত করেছেন বলে জানালেন। জামাল ভূইয়া মনে করেন, লেবানন অস্ট্রেলিয়ার মতো র‌্যাঙ্কিংয়ে এতটা দূরে নয়। এই ম্যাচে ভালো ফল করা সম্ভব বলে মনে করেন তিনি।

লেবাননের বিপক্ষে বাংলাদেশ একটি ম্যাচ জয় করেছে। ২০১১ সালে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ঢাকায় ২-০ গোলে জয় পেয়েছিল লাল-সবুজের জার্সিধারীরা। তবে সেবার লেবাননের মাঠে ৪-০ গোলে হেরে যায় তারা। গত জুনে সাফ চ্যাম্পিয়নশিপে আরও একবার লেবাননের মুখোমুখি হয় বাংলাদেশ। সেই ম্যাচে ২-০ গোলে হেরে যান জামাল ভূইয়ারা। তবে ম্যাচে দুর্দান্ত ফুটবল খেলে সবার মন জয় করে লাল-সবুজের জার্সিধারীরা। বিশেষ করে ম্যাচের ৬৫ মিনিট পর্যন্ত নিয়ন্ত্রণ ছিল বাংলাদেশের হাতেই। শেষদিকে লেবানন কোচ কৌশল বদলে হঠাৎ আক্রমণে বাংলাদেশের ডিফেন্স ভেঙে দেন। সেই টুর্নামেন্টে গ্রুপপর্বের বাধা পাড়ি দিয়ে সেমিফাইনালে খেলে বাংলাদেশ। সেই লেবাননের বিপক্ষে এবার কি ভালো কোনো ফল উপহার দিতে পারবেন হাভিয়ের কাবরেরার শিষ্যরা! বিশ্বকাপ বাছাইপর্বে প্রিলিমিনারি রাউন্ডে মালদ্বীপকে হারিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়া ছাড়াও বাংলাদেশ মুখোমুখি হবে লেবানন ও ফিলিস্তিনের। অস্ট্রেলিয়ার কাছে হারলেও বাকি দুই প্রতিপক্ষের সঙ্গে ভালো ফলের আশাই করছে বাংলাদেশ। সামনের বছরের ২১ মার্চ ঢাকায় ফিলিস্তিনের মুখোমুখি হবেন জামালরা। এরপর ২৬ মার্চ অ্যাওয়ে ম্যাচে ফিলিস্তিনের সঙ্গে খেলবে বাংলাদেশ। এ ছাড়াও ৬ জুন অস্ট্রেলিয়া এবং ১১ জুন লেবাননের মুখোমুখি হবেন জামালরা।

সর্বশেষ খবর