বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ফিরেই নায়ক মোরসালিন

রাশেদুর রহমান

ফিরেই নায়ক মোরসালিন

লেবাননের জালে বল পাঠিয়ে উল্লাসে শূন্যে লাফিয়ে ওঠেন মোরসালিন ছবি : বাংলাদেশ প্রতিদিন

‘বাংলাদেশ, ও আমার বাংলাদেশ’ গান বাজছে। গ্যালারি থেকে হাজার হাজার কণ্ঠে ভেসে আসছে ‘বাংলাদেশ, বাংলাদেশ’ স্লোগান। তরুণ ফুটবলার শেখ মোরসালিনের দুর্দান্ত এক গোলে লেবাননকে রুখে দিয়েছে বাংলাদেশ। মোরসালিনকে নিয়ে বসুন্ধরা কিংস অ্যারিনায় উৎসব করলেন জামাল ভূঁইয়ারা। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০৪ নম্বরে থাকা লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করাটাও যে বিজয়ের চেয়ে কম নয়।

বসুন্ধরা কিংস অ্যারিনায় অপরাজিতই থাকল বাংলাদেশ। গতকাল ফিফা বিশ্বকাপ এশিয়ান অঞ্চলের বাছাই পর্বে আই গ্রুপের লড়াইয়ে লেবাননকে রুখে দিয়েছেন জামাল ভূঁইয়ারা। এর আগে এ মাঠে আফগানিস্তানের বিপক্ষে দুটি এবং মালদ্বীপের বিপক্ষে একটি ম্যাচ খেলে অপরাজিত ছিলেন লাল-সবুজের জার্সিধারীরা। কিংস অ্যারিনায় ধীরে ধীরে দুর্গই গড়ে তুলছে বাংলাদেশ ফুটবল দল!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় হারের দুঃখ ভুলে নতুন রূপে বাংলাদেশকে দেখা যাবে, এমনটাই বলেছিলেন কোচ ও অধিনায়ক। গতকাল কথা রেখেছেন লাল-সবুজের জার্সিধারীরা। লেবাননের অধিনায়ক হাসান মাতুক, ফরোয়ার্ড হিলাল আর করিম দারবিশদের আক্রমণ রুখে দিয়েছেন তারিক কাজীরা। পাশাপাশি বেশ কটি গোলেরও সুযোগ তৈরি করেছেন। ফাহিম-মোরসালিন জুটি অন্তত দুটি নিশ্চিত গোলের সুযোগ তৈরি করেন। তবে প্রতিবারই বল জালে জড়াতে ব্যর্থ হন। ম্যাচের ৪৫ মিনিটে ফাহিমের কাছ থেকে বল পেয়ে ডি-বক্সের ভিতরে প্লেসিং শট নিয়ে গোল করতে ব্যর্থ হন মোরসালিন। দারুণ একটা সুযোগ ছিল। প্রথমার্ধে লেবাননের চেয়ে বাংলাদেশের খেলার ধারই ছিল বেশি। ডিফেন্স থেকে বিল্ডআপে দারুণ খেলা দেখিয়েছেন জামাল-সোহেলরা। মোরসালিন-ফাহিম আক্রমণভাগে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছেন। ডিফেন্সটা ভালোভাবে সামলেছেন তারিক কাজী, ইসা ফয়সালরা। গোলবারের সামনে মিতুল মারমাও ছিলেন বেশ তৎপর।

গত জুন-জুলাইয়ে ভারতের বেঙ্গালুরু শহরে সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে মুখোমুখি হয় বাংলাদেশ-লেবানন। সে ম্যাচে প্রথম ৬৫ মিনিট দারুণ খেলেছিল বাংলাদেশ। তবে কয়েকটা পরিবর্তন এনে খেলার মোড় ঘুরিয়ে দিয়েছিলেন লেবাননের কোচ। সে ম্যাচে প্রথম একাদশ ও বদলি মিলিয়ে খেলা ফুটবলারদের মধ্যে গতকাল প্রথম একাদশে ছিলেন কেবল চারজন। বাকি সবাই ছিলেন জামালদের জন্য অচেনা। তবে লেবাননের খেলার ধরনটা ভালোই ধরে ছিলেন তারা। ডিফেন্স লাইনে তাদের আটকেও দিচ্ছিলেন বারবার। কিন্তু শেষরক্ষা হয়নি। ৬৮ মিনিটে ডি-বক্সের জটলার ভিতর থেকে বল পেয়ে গোল করেন লেবাননের মাজেদ ওসমান। তিনি গোল করার মাত্র তিন মিনিট আগে আলির পরিবর্তে মাঠে নামেন। অবশ্য এগিয়ে যাওয়ার আনন্দ বেশিক্ষণ থাকেনি লেবাননের। ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে বল জালে জড়িয়ে দুর্দান্ত এক গোল উপহার দেন মোরসালিন। তার এ গোল দর্শকের মধ্যে উন্মাদনা ছড়িয়ে দেয়। মোরসালিন ছুটে যান দর্শকের কাছে। তাকে জড়িয়ে ধরে উৎসব করেন সমর্থকরা। জাতীয় দলে ফিরেই আন্তর্জাতিক ফুটবলে চতুর্থ গোল করলেন মোরসালিন। ম্যাচের ৮৯ মিনিটে মোরসালিন আরও একটা দারুণ সুযোগ পেয়েছিলেন ডি-বক্সের ভিতরে। গোলটা করতে পারলেই ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারত বাংলাদেশ।

বসুন্ধরা কিংস অ্যারিনায় দারুণ এক আবহ। স্টেডিয়ামের গ্যালারি কানায় কানায় পূর্ণ। হাজার হাজার দর্শক একসঙ্গে গর্জে ওঠে সাহস জোগাচ্ছে জামাল ভূঁইয়াদের। মিউজিকের তালে তাল মিলিয়ে তুমুল করতালিতে চারপাশ কাঁপিয়ে দিচ্ছে কিছুক্ষণ পর পর। বাংলাদেশের ফুটবল সমর্থকরা বসুন্ধরায় নতুন এক ফুটবল সংস্কৃতি গড়ে তুলছে। যেখানে সমর্থন আছে, উৎসব আছে আর আছে ফুটবলের প্রতি প্রচন্ড ভালোবাসা। একসময় ফুটবলের মাঠে দর্শকের যে হাহাকার ছিল, তা যেন এখন বহুদূরের অতীত। বুক টানটান করে দলের পক্ষে দাঁড়িয়ে যায় দর্শক। কোনো অবস্থায়ই দলকে একা ছাড়তে রাজি নন তারা। এ মাঠে গতকালের আগে তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তিনটিতেই অপরাজিত ছিল। আফগানিস্তানের বিপক্ষে দুটি ম্যাচ ড্র করে গত সেপ্টেম্বরে। এরপর বিশ্বকাপ বাছাই প্লে-অফ ম্যাচে মালদ্বীপকে হারিয়ে দেয় কিংস অ্যারিনায়। গতকাল বসুন্ধরা কিংসের এই হোম গ্রাউন্ডে চতুর্থ ম্যাচ খেলতে নামে বাংলাদেশ জাতীয় দল। সেই ম্যাচটাতেও নিজেদের অক্ষত রেখেছেন জামাল ভূঁইয়ারা।

সর্বশেষ খবর