শিরোনাম
মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

মিরপুরেও জয়ের জন্য মরিয়া শান্তরা

ক্রীড়া প্রতিবেদক

মিরপুরেও জয়ের জন্য মরিয়া শান্তরা

মাঠে ঢুকেই ধীরলয়ে উইকেটের দিকে এগিয়ে যান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। অধিনায়কের সঙ্গে সঙ্গে আসেন কোচ চন্ডিকা হাতুরাসিংহেও। দুজনে যখন গভীর মনোযোগে উইকেট পর্যবেক্ষণ করেন, তখন তাদের সঙ্গে ছিলেন কিউরেটর গামিনি ডি সিলভাও। উইকেট নিয়ে কিউরেটরের সঙ্গে অনেকক্ষণ কথা বলেন দলের তারা। টাইগার অধিনায়ক ও কোচই শুধু নন, অনুশীলন করতে আসা নিউজিল্যান্ডের কোচ, অধিনায়কও উইকেট দেখে বোঝার চেষ্টা করেন। ৬-১০ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট। সিলেটের মতো মিরপুরের উইকেটেও বল ঘুরবে। বরং একটু বেশিই ঘুরবে। সেটা বোঝার জন্যই দুই দলের মস্তিষ্করা উইকেট গভীরভাবে পর্যবেক্ষণ করেন।

সিলেটে দুরন্ত ক্রিকেট খেলে ১৫০ রানে জেতে বাংলাদেশ। দুর্দান্ত বোলিং করে ১০ উইকেট নেন তাইজুল ইসলাম। শুধু তাইজুল নন, দারুণ বোলিং করেছেন মেহেদি মিরাজও। ব্যাট হাতে ইতিহাস গড়েছেন অধিনায়ক নাজমুল শান্ত। বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেকেই সেঞ্চুরি করেন। ১৪৬ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে নাজমুলের আগে মাত্র ৩১ অধিনায়ক নেতৃত্বের অভিষেকে সেঞ্চুরি করেছেন। নাজমুল ছাড়া ভালো ব্যাটিং করেছেন ওপেনার মাহামুদুল হাসান জয়, মুশফিকুর রহিম ও মেহেদি মিরাজ।

আগামীকাল তরুণ ক্রিকেটারদের নিয়ে প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের জন্য নামবে। ২০২২ সালে মাউন্ট মঙ্গানুইয়ে জিতেছিল বাংলাদেশ। কিন্তু সিরিজ জিততে পারেনি। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ নিশ্চিত করে নিউজিল্যান্ড। এবারও আছে সেই টার্গেট। নাজমুলদের কাছ থেকে শেখা কন্ডিশনকে কাজে লাগানোর কথা বলেন কিউই লেগ স্পিনার ইশ সোধি, ‘বাংলাদেশের খেলোয়াড়রা যেভাবে খেলেছে, তাতে আমাদের ম্যাচে ফেরার সুযোগ হয়নি।’

 

সর্বশেষ খবর