শিরোনাম
শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বৃষ্টিতে ভেসে গেল টেস্টের দ্বিতীয় দিন

ক্রীড়া প্রতিবেদক

বৃষ্টিতে ভেসে গেল টেস্টের দ্বিতীয় দিন

প্রথম দিন শেষে ক্রিকেট বোর্ড প্রেস রিলিজ দিয়ে জানিয়েছিল, দ্বিতীয় দিনের খেলা ১৫ মিনিট আগে শুরু হবে। কারণ, প্রথম দিন আলোর স্বল্পতায় খেলা হয়নি ৮.২ ওভার। সেটা কাটিয়ে উঠতে ৯৮ ওভার খেলার কথা ছিল গতকাল দ্বিতীয় দিন। কিন্তু সেটা হয়নি। টানা বৃষ্টিতে একটি বলও হতে পারেনি। আজ তৃতীয় দিন ১৫ মিনিট আগে খেলা শুরু হবে এবং খেলা শেষ হওয়ার পর আরও ১৫ মিনিট খেলা চলবে। এভাবেই ভেসে যাওয়া ওভারগুলোকে শেষ করবে। গতকাল খেলা না হলেও প্রথম দিন শেষে মিরপুর টেস্টে যে চিত্র, তাতে চালকের আসনে বসে আছে নাজমুল হোসেন শান্তের বাংলাদেশ। প্রথম দিন আলোর স্বল্পতায় খেলা বন্ধ হওয়া পর্যন্ত ম্যাচের চিত্র, প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ১৭২ রান। মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামের ঘূর্ণিতে ৫ উইকেটে ৫৫ রান তুলে প্রথম দিন পার করে সফরকারী নিউজিল্যান্ড। আবহাওয়া জানাচ্ছে আজ সকালে বৃষ্টি হতে পারে। তবে দুপুর থেকে সূর্যের দেখা মিলবে। খেলা হওয়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা হবে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

দুই দেশের টেস্ট ম্যাচে বহুবার বৃষ্টি বাধা হয়েছে। কোনো কোনো টেস্ট ড্র হয়েছে। কোনোটিতে আবার হার-জিত হয়েছে। দুই দেশ পরস্পরের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিল ২০০১ সালে। হ্যামিল্টনের ওই টেস্টের প্রথম ও দ্বিতীয় দিন ভেসে গিয়েছিল বৃষ্টিতে। শেষ তিন দিন খেলা হলেও টাইগাররা হেরেছিল ইনিংস ব্যবধানে। ২২ বছরের ব্যবধানে অনেক কিছু পাল্টেছে। সেদিনের টাইগাররা এখন স্বপ্ন দেখছে প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের। সিলেটে প্রথম টেস্ট নাজমুল বাহিনী জিতেছিল ১৫০ রানে। জয়টিকে সবাই বলছে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা। যদিও মিরপুর স্টেডিয়ামে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয়ের রেকর্ড রয়েছে। দুই দলের ম্যাচে ফলাফল হয়নি ২০০৮ সালে। মিরপুরের টেস্টটি ড্র হয়েছিল। টেস্টের প্রথম তিন দিন খেলা হয়নি। এর ফলে ড্র হয় টেস্ট। ২০১৩ সালে মিরপুরে দুই দলের টেস্টটি ড্র হয় পঞ্চম দিন খেলা না হওয়ায়। দুই দল এখন পর্যন্ত টেস্ট খেলেছে ১৯টি। বাংলাদেশ জিতেছে ২টি এবং নিউজিল্যান্ড ১৪টি। বাকি ৩ টেস্টে ড্র হয় এবং একটি চলমান।

দিনের খেলা পন্ড

আম্পায়াররা গতকাল দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন দুপুর ১টা ৫৪ মিনিটে। অবশ্য সকালেই দুই দল মাঠে চলে আসে। দ্বিতীয় দিনের খেলা পরিত্যক্ত ঘোষণার পর নিউজিল্যান্ড ক্রিকেট দল হোটেলে ফিরে যায়। মুশফিকুর রহিম ও সাদমান ইসলাম ছাড়া নাজমুল হোসেনসহ অপরাপর ক্রিকেটাররা পুরোপুরি আড্ডার মেজাজে কাটিয়েছেন ড্রেসিং রুমে। মুশফিক ও সাদমান ব্যাটিং করেছেন ইন্ডোর স্টেডিয়ামে। বিকালের আগেই দল হোটেলে ফিরে যায়।

বৃষ্টিতে গতকাল খেলা হয়নি। বাকি আরও তিন দিন। তারপরও টেস্টের ফল হবে, বলেই ধরে নেওয়া যায়। মিরপুরের সর্বশেষ দুই টেস্টে জিতেছে টাইগাররা। এপ্রিলে হারায় আয়ারল্যান্ডকে। জুনে আফগানিস্তানকে হারায় ৫৪৬ রানের ইতিহাসগড়া ব্যবধানে। টানা দুই জয়ের আত্মবিশ্বাস নিয়ে এবার খেলছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। প্রথম দিনেই ১৫ উইকেটের পতন হয়। নাজমুল বাহিনী অলআউট হয় ১৭২ রানে। নিউজিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ৫৫ রান। টাইগারদের ইনিংসে নেই কোনো হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ ৩৫ রানের ইনিংস খেলে অদ্ভুত আউট হন মুশফিকুর রহিম। কাইলি জেমিসনের শর্ট অব লেন্থ বলটিকে রক্ষণাত্মক ভঙ্গীতে খেলেন বলের লাইনে যেয়ে। বলটি ড্রপ খেয়ে বাইরে চলে যাচ্ছিল, তখনই হাত দিয়ে ঠেলে দেন। নিউজিল্যান্ডের বোলাররা আবেদন করেন আউটের। ফিল্ড আম্পায়ার শরণাপন্ন হন তৃতীয় আম্পায়ার বা টিভি আম্পায়ারের। টিভি আম্পায়ার মুশফিককে আউট ঘোষণা করেন। ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে মুশফিক অষ্টম ক্রিকেটার হিসেবে ‘হ্যান্ডলড দ্য বল’ বা ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হন। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে এমন বিরল আউট হয়েছেন মুশফিক।

সর্বশেষ খবর