শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আর্জেন্টিনার বিপক্ষে খেলবেন সাবিনারা!

ক্রীড়া প্রতিবেদক

আর্জেন্টিনার বিপক্ষে খেলবেন সাবিনারা!

একে তো মাঠে নেই তার ওপর আবার নারী লিগ ঝুলে আছে। চলতি বছরে এ আয়োজন যে হচ্ছে না তা নিশ্চিতই বলা যায়। এমন সংকটাপন্ন অবস্থায় নারী ফুটবলারদের পারফরম্যান্সে ঘাটতি দেখা যায় কি না এ নিয়ে চিন্তিত ছিল ফুটবলপ্রেমীরা। গত বছর সাফে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পর জাতীয় দল দুটি প্রীতি ম্যাচ খেলেছে। দুটি নির্ধারিত সময় ড্র হলে সিরিজ নির্ধারণের জন্য টাইব্রেকারের ব্যবস্থা করা হয়। নেপালের মেয়েরা বাংলাদেশকে হারিয়ে সিরিজ জিতে নেয়। প্রথমবারের মতো এশিয়ান গেমসে খেললেও সাবিনাদের পারফরম্যান্স ছিল হতাশাজনক। জাপান ও ভিয়েতনামের সামনে দাঁড়াতেই পারেনি। গোলের বন্যায় ভেসে যায়। নেপালের সঙ্গেও ১-১ গোলে ড্র করে।

অনেকটা ঝিমিয়ে পড়েছিল নারী ফুটবলাররা। তবে আশার কথা হচ্ছে, মেয়েরা প্রমাণ করেছে তারা ফুরিয়ে যায়নি। যে সিঙ্গাপুরের কাছে ২০১৭ সালে বাংলাদেশ ৩-০ গোলে হেরেছিল, তাদের বিপক্ষেই ঘরের মাঠে ফিফা-স্বীকৃত প্রীতি ম্যাচে গোল উৎসবে মেতেছিলেন সাবিনা, তহুরা, সানজিদা, মাবিয়ারা। প্রথম ম্যাচে ৩-০, দ্বিতীয় ম্যাচে ৮-০ গোলে হারান। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১২ ধাপ এগিয়ে থাকা সিঙ্গাপুরের বিপক্ষে এমন ফল সত্যিই স্বস্তিদায়ক। ২০২৪ সালের নভেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ। শিরোপা ধরে রাখতে আসছে জানুয়ারি থেকেই নানা কর্মসূচি থাকবে।

বাফুফের নারী উইং চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘জাতীয় দলকে মাঠে রাখার পরিকল্পনা নিয়েছি। সৌদি আরবের বিপক্ষে মেয়েরা ম্যাচ খেলবে। তা ছাড়া দক্ষিণ আমেরিকার একটি দেশের বিপক্ষে খেলার পরিকল্পনা রয়েছে।’ কিরণ দেশটির নাম প্রকাশ না করলেও জানা গেছে, বাফুফের টার্গেট আর্জেন্টিনা। বিশ্বকাপে সাপোর্ট করায় বাংলাদেশ ও আর্জেন্টিনার কূটনৈতিক সম্পর্ক খুবই ভালো। স্বয়ং বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন নাকি নিশ্চিত আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনকে প্রস্তাব দিলে না করবে না। নির্বাচনের পর বাফুফে এ ব্যাপারে জোর তৎপরতা চালাবে।

 

সর্বশেষ খবর