শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
স্বাধীনতা কাপ

রাজকীয় জয়ে ফাইনালে কিংস

বসুন্ধরা কিংস ৪ : ০ আবাহনী

ক্রীড়া প্রতিবেদক

রাজকীয় জয়ে ফাইনালে কিংস

গতকাল সেমিফাইনালে আবাহনীকে ৪-০ গোলে হারিয়েছে বসুন্ধরা কিংস। অপর সেমিফাইনালে মোহামেডান ১-০ গোলে হারিয়েছে রহমতগঞ্জকে। ফাইনালে মুখোমুখি হচ্ছে বসুন্ধরা কিংস ও মোহামেডান।

বসুন্ধরা কিংস অ্যারিনায় দারুণ জয়ে স্বাধীনতা কাপের ফাইনালে পৌঁছে গেছে অস্কার ব্রুজোনের দল। গতকাল সেমিফাইনালে আবাহনীকে ৪-০ গোলে হারিয়েছে বসুন্ধরা কিংস। অপর সেমিফাইনালে মোহামেডান ১-০ গোলে হারিয়েছে রহমতগঞ্জকে। ফাইনালে মুখোমুখি হচ্ছে বসুন্ধরা কিংস ও মোহামেডান।

স্বাধীনতা কাপে গত মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছে বসুন্ধরা কিংস। ফাইনালে শেখ রাসেলকে টাইব্রেকারে হারিয়ে দেয় অস্কারের শিষ্যরা। গতবার কোয়ার্টার ফাইনালে মোহামেডানকে হারিয়েছিল কিংস। এবার স্বাধীনতা কাপের ফাইনালে দেখা হচ্ছে দুই দলের। গত ফেডারেশন কাপে সেমিফাইনালে মোহামেডানের কাছে হেরেছিল কিংস। ফাইনালে আবাহনীকে হারিয়ে চ্যাম্পিয়নও হয়েছিল সাদা-কালো জার্সিধারীরা। দীর্ঘ ৯ বছর পর স্বাধীনতা কাপের ফাইনালে উঠেছে মোহামেডান। দুর্দান্ত কিংস তাদের সামনে দাঁড়িয়ে আছে পাহাড়সম বাধা হয়ে।

গতকাল দারুণ একটা ম্যাচ উপহার দেন রবসন রবিনহোরা। প্রথমার্ধে তুলনামূলকভাবে আবাহনীই আক্রমণ করে বেশি। গোলের সুযোগও তৈরি করে তারা বেশ কয়েকটি। তবে প্রতিবারই আবাহনীকে হতাশ করেছেন বসুন্ধরা কিংসের গোলরক্ষক মেহেদি। এর পুরস্কারও পেয়েছেন তিনি। ম্যাচ হয়েছেন। দ্বিতীয়ার্ধে আর প্রতিপক্ষকে কোনো সুযোগ দেয়নি অস্কারের দল। বিরতি থেকে ফিরে তৃতীয় মিনিটেই গোল করেন মোহাম্মদ সোহেল রানা। মিগেল ফিগেইরার কাছ থেকে বল পেয়ে ডি বক্সের ভিতর থেকেই জোরালো শটে বল জালে জড়ান সোহেল। পাঁচ মিনিট পরই ব্যবধান বাড়ায় কিংস। আবাহনীর ডিফেন্ডার মিলাদ বল ক্লিয়ার করতে ব্যর্থ হন। কিংসের রাকিব বল পেয়ে ডি বক্সে ঢুকে যান। তার পাসে বল পেয়ে বসুন্ধরা কিংসের ব্র্রাজিলিয়ান ফরোয়ার্ড ডরিয়েলটন বল জালে জড়ান। ৭৭ মিনিটে মিগেল ফিগেইরার গোলে ব্যবধান ৩-০ করে অস্কার ব্রুজোনের দল। সাদ উদ্দিনের ক্রসে হেডে বল জালে জড়ান মিগেল। ম্যাচের ৮৯ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বসুন্ধরা কিংসের ৪-০ গোলের জয় নিশ্চিত করেন রবসন রবিনহো।

দিন কয়েক আগে ভারতে ওড়িশার বিপক্ষে এএফসি কাপের ম্যাচ খেলতে গিয়ে রেফারির বিতর্কিত এক সিদ্ধান্তে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে বসুন্ধরা কিংস। সেই দুঃখ বসুন্ধরা কিংসের সমর্থকরা ভুলতে পারেননি। আবাহনীর বিপক্ষে বড় জয়ে স্বাধীনতা কাপের ফাইনাল নিশ্চিত করে সমর্থকদের কিছুটা হলেও সান্ত্বনা দিতে পেরেছেন রবসন রবিনহোরা। ফাইনালে মোহামেডানের বিপক্ষে জিতলেই তৃতীয়বারের মতো স্বাধীনতা কাপ জয় করবে বসুন্ধরা কিংস। এই টুর্নামেন্টে তিনবার চ্যাম্পিয়ন হয়েছে কেবল মোহামেডান। তাদের বিপক্ষে জিতেই কি রেকর্ডে ভাগ বসাতে পারবে বসুন্ধরা কিংস!

স্বাধীনতা কাপে মোহামেডান সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছে ২০১৪ সালে। সেবার ফেনী সকারকে হারিয়ে শিরোপা জয় করেছিল সাদা-কালো জার্সিধারীরা। দীর্ঘদিন পর আরও একবার স্বাধীনতা কাপের ফাইনালে উঠে এসেছে মোহামেডান। গতকাল সেমিফাইনালে তারা রহমতগঞ্জকে ১-০ গোলে হারিয়েছে। মোহামেডানের পক্ষে জয়সূচক গোলটি করেন মুজাফফরভ। ১৮ ডিসেম্বর ফাইনালে মোহামেডান মুখোমুখি হবে বসুন্ধরা কিংসের। স্বাধীনতা কাপে মোট তিনবার চ্যাম্পিয়ন হয়েছে মোহামেডান। ১৯৭২ সালে প্রথমবার তারা এই টুর্নামেন্ট জয় করে ইস্ট অ্যান্ড ক্লাবকে হারিয়ে। এরপর ১৯৯১ সালে আবাহনীকে হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় মোহামেডান। ২০১৪ সালে তৃতীয় ট্রফি জয় করে তারা। ১৯৯০ সালে ফাইনাল খেললেও আবাহনীর কাছে হেরে শিরোপা বঞ্চিত হয় মোহামেডান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর