শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আফ্রিকায় নিগারদের সিরিজ জয়ের হাতছানি

তিন ম্যাচ ওয়ানডে সিরিজে এখন ব্যবধান ১-১। আজ বেনোনিতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। যা সিরিজ নির্ধারনি ম্যাচ। যে দল জিতবে, সে দলই সিরিজ জিতবে।

ক্রীড়া প্রতিবেদক

আফ্রিকায় নিগারদের সিরিজ জয়ের হাতছানি

ইস্ট লন্ডনের প্রথম ওয়ানডেতে সেঞ্চুরির কাছাকাছি গিয়েছিলেন মুর্শিদা খাতুন। যদিও তিন অঙ্কের জাদুকরী ইনিংসের দেখা পাননি। নার্ভাস নাইনটিজের শিকার হয়েছিলেন। মুর্শিদা সেঞ্চুরি না পেলেও ম্যাচ জিতেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নারী দলের এটাই প্রথম ওয়ানডে জয়। পচেফস্ট্রমে দ্বিতীয় ওয়ানডেতে সেঞ্চুরি করেন ফারজানা হক পিংকি। দেশের বাইরে এই প্রথম কোনো নারী ক্রিকেটার ওয়ানডেতে সেঞ্চুরি করার বিরল রেকর্ড গড়েন। তারপরও ম্যাচটি জিততে পারেনি নিগার সুলতানার বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে এখন ব্যবধান ১-১। আজ বেনোনিতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। যা সিরিজ নির্ধারনী ম্যাচ। যে দল জিতবে, সে দলই সিরিজ জিতবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই প্রথম বাংলাদেশ নারী দলের সিরিজ জয়ের হাতছানি দিচ্ছে। এর আগে ৩ ম্যাচ টি-২০ সিরিজ ড্র হয়েছে ১-১ ব্যবধানে। প্রথমটি নিগার বাহিনী জিতলেও দ্বিতীয়টি ভেস্তে যায় বৃষ্টিতে। তৃতীয়টি দক্ষিণ আফ্রিকা জিতে সিরিজ ড্র করেছে। 

বাংলাদেশ নারী ক্রিকেট দল ধারাবাহিকভাবে ক্রিকেট খেলছে গত এক বছর ধরে। ঘরের মাঠে ভারতকে হারিয়েছে। হারিয়েছে পাকিস্তানকেও। এশিয়ার দুই ক্রিকেট শক্তিকে হারিয়ে নিগার বাহিনী এখন দক্ষিণ আফ্রিকায়। দেশটির বিপক্ষে টি-২০ সিরিজে ড্র করেছে ১-১ ব্যবধানে। এখন ওয়ানডে সিরিজ জয়ের টার্গেটে নামবে আজ। প্রথম ওয়ানডেতে মুরশিদা খাতুনের ৯১, ফারজানা হকের ৩৫, শামীমা সুলতানার ৩৪, অধিনায়ক নিগার সুলতানার ৩৮ রানে ভর করে ৩ উইকেটে ২৫০ রান করে বাংলাদেশ নারী দল। এই প্রথম কোনো দলের বিপক্ষে আড়াই শ রানের স্কোর গড়ে নারী ক্রিকেটাররা। বাঁ-হাতি স্পিনার নাহিদা আক্তার (৩/৩৩), ফাহিমা খাতুন (২/১৬), রাবেয়া খাতুন (২/২৪) ও সুলতানা খাতুনের (২/৩২) নিয়ন্ত্রিত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকা ১৩১ রানে অলআউট হয়। দ্বিতীয় ওয়ানডেতেও নিগার বাহিনী ভালো ব্যাটিং করে। ওপেনার ফারজানা ১০২ রানের ইনিংস খেলেন ১৬৭ বলে ১১ চারে। আরেক ওপেনার শামীমা সুলতানা ২৮ ও শেষ দিকে ফাহিমা ৪৬ রানের অপরাজিত ইনিংস খেলেন ৪৮ বলে। বাংলাদেশের ৪ উইকেটে ২২২ রান ২৯ বল হাতে রেখেই দক্ষিণ আফ্রিকা জয় পায় ৭ উইকেটে। স্বাগতিকদের সিরিজে সমতা আনতে তিন প্রোটিয়া নারী ক্রিকেটার হাফসেঞ্চুরি করেন। অধিনায়ক লরা ওলফভার্ট ৬৭ বলে ৫৪, তাঝমিন ব্রিটস ৮৪ বলে ৫০ ও ম্যাচসেরা আনিক বস ৬৩ বলে অপরাজিত ৬৫ রানের ইনিংস খেলেন।

 

সর্বশেষ খবর