সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

এবার মিশন টি-২০

ক্রীড়া প্রতিবেদক

এবার মিশন টি-২০

নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ প্রথম টি-২০ খেলেছিল ২০১০ সালে। বর্তমান স্কোয়াডের একমাত্র সদস্য হিসেবে ম্যাচটি খেলেছিলেন মুশফিকুর রহিম। মাঠে দাঁড়িয়ে মুশফিক সেদিন দেখেছিলেন ব্রেন্ডন ম্যাককুলামের ব্যাটিং তান্ডব। ১৩ বছর পেরিয়েছে। বাংলাদেশ এখন ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলছে নিউজিল্যান্ডে। ওয়ানডে সিরিজ শেষ করে অপেক্ষায় টি-২০ সিরিজ খেলার। আগামী বুধবার, ২৭ ডিসেম্বর তিন ম্যাচ টি-২০ সিরিজ শুরু। টাইগারদের অন্যতম সিনিয়র ক্রিকেটার মুশফিক নেই। সিরিজ খেলবেন না। ওই ম্যাচের পর গত ১৩ বছরে তাসমান সাগর পাড়ের দেশটিতে মোট ৯টি টি-২০ খেলেছে বাংলাদেশ। কিন্তু জয়ের দেখা পায়নি। একপেশে লড়াইয়ে হেরেছে সবগুলো ম্যাচ। নাজমুল হোসেন শান্তের নেতৃত্বে বাংলাদেশ এবার নতুন করে স্বপ্ন দেখছে হারের বৃত্ত ভাঙার। স্বপ্নপূরণ হতেও পারে। কেননা, ওয়ানডেতে টানা ১৮ হারের বৃত্ত ভেঙে জয়ের পথে উঠেছে নাজমুল বাহিনী। নেপিয়ারে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে ২০৯ বল হাতে রেখে ৯ উইকেটে পর্বতসমান ব্যবধানের জয় আত্মবিশ্বাসী করেছে টাইগারদের। নেপিয়ার জয়ের আত্মবিশ্বাস নিয়ে টাইগারদের এবারকার মিশন টি-২০ সিরিজ। সিরিজের প্রথম ম্যাচ নেপিয়ারে ২৭ ডিসেম্বর এবং পরের দুই ম্যাচ মাউন্ট মঙ্গানুয়ে ২৯ ও ৩১ ডিসেম্বর। 

নেপিয়ার টাইগারদের পরিচিত ভেন্যু। এখানে ৪টি ওয়ানডে ও ২টি-২০ খেলেছে টাইগাররা। চার ওয়ানডের একটি জিতেছে এবং বাকিগুলোতে হার। দুটি টি-২০ ম্যাচে কোনো লড়াই করতে পারেনি। ২০১৭ নেপিয়ারে প্রথমবার মুখোমুখি লড়াইয়ে টাইগাররা হেরেছিল ৬ উইকেটে। মাহমুদুল্লাহ রিয়াদের ৫২ রানে ভর করে বাংলাদেশের স্কোর ছিল ২০ ওভারে ৮ উইকেটে ১৪১। ম্যাচটি খেললেও সৌম্য সরকার আউট হয়েছিলেন শূন্য রানে। ব্ল্যাক ক্যাপসরা ম্যাচ জিতেছিল ১২ বল হাতে রেখে ৬ উইকেটে। দ্বিতীয়বার খেলেছে ২০২১ সালে। বৃষ্টিস্নাত ম্যাচটি টাইগাররা হেরে যায় ২৮ রানে। ১৭.৫ ওভারে নিউজিল্যান্ড সংগ্রহ করেছিল ৫ উইকেটে ১৭৩ রান। টাইগারদের টার্গেট দেওয়া হয় ১৬ ওভারে ১৭১। টাইগাররা ১৬ ওভারে সংগ্রহ করে ৬ উইকেটে ১৪৬ রান। টাইগাররা বেশ ভালো করেই জানেন নেপিয়ারের উইকেট কেমন? সর্বশেষ ওয়ানডে জয়ের পর আত্মবিশ্বাসী টাইগার অধিনায়ক নাজমুল শান্ত স্বপ্ন দেখছেন। বিশ্বাস করেন, এবার হারের বৃত্ত ভাঙবেন, ‘ব্যক্তিগতভাবে আমার মনে হয়, খেলা শুরুর আগে আমাদের কাজটা কী, আমাদের প্রস্তুতি, কাজের প্রতি আমরা কতটা সৎ, আমরা কী করতে চাই, এসব খুবই গুরুত্বপূর্ণ। সবচেয়ে বড় কথা যে, আমরা কতটুকু বিশ্বাস করছি। দল হিসেবে আমার খুবই বিশ্বাস যে এই দল আরও ভালো করতে পারে। আমার কাছে সবসময়ই গ্রুপটাকে দেখে মনে হয়েছে, ম্যাচ জয়ের ক্ষুধা রয়েছে, সিরিজ জয়ের ক্ষুধা রয়েছে।’

নাজমুল শান্ত এখন টেস্ট, ওয়ানডে ও টি-২০-তিন ফরম্যাটের অধিনায়ক। তার নেতৃত্বে ঘরের মাঠ মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জিতেছে, নেপিয়ারে জিতেছে ওয়ানডে। এবার খেলছে টি-২০ সিরিজ। স্কোয়াডে তারুণ্যের জয় জয়কার।  

নিউজিল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত ১৭টি টি-২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ। যে তিনটি জয় পেয়েছে, সবগুলোই ঘরের মাঠে। সেগুলো আবার ২০২২ সালে টি-২০ বিশ্বকাপের আগে। মিরপুরে দুই দল ৫ ম্যাচের টি-২০ সিরিজ খেলেছিল। মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে টাইগাররা জিতেছিল ৩-২ ব্যবধানে। টাইগাররা নিউজিল্যান্ডের মাটিতে সর্বশেষ টি-২০ সিরিজ খেলে ২০২২ সালে। ১৪ মাস আগে দুই দল দুটি ম্যাচ খেলেছিল ক্রাইস্টচার্চে। ম্যাচ দুটি হেরেছিল ৮ উইকেটে ও ৪৮ রানে। টাইগাররা মাউন্ট মঙ্গানুইয়ে ম্যাচ খেলেছে দুটি এবং হেরেছে যথাক্রমে ৪৭ রানে ও ২৭ রানে। ২০২১ সালে অকল্যান্ডে ৬৫ রানে, হ্যামিল্টনে ৬৬ রানে হেরেছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর