সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পেশাদার লিগের ম্যাচ নেই চট্টগ্রামে

ইমরান এমি, চট্টগ্রাম

পেশাদার লিগের ম্যাচ নেই চট্টগ্রামে

মাঠ সংকটের কারণে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে ভেন্যু জোটেনি বন্দর নগরীর। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আয়োজনে এবার ঢাকা, নরসিংদী, মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ ও ময়মনসিংহে পাঁচটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে  পেশাদার লিগ। শুরু থেকেই চট্টগ্রাম আবাহনীর ভেন্যু ছিল এম এ আজিজ স্টেডিয়াম। অথচ দীর্ঘদিন ধরে  চট্টগ্রামের পেশাদার লিগ না হওয়ায় চট্টগ্রামবাসী ক্ষুব্ধ। চট্টগ্রামের একমাত্র টিম চট্টগ্রাম আবাহনী পেশাদার লিগে খেললেও ঘরের মাঠে দীর্ঘদিন ধরে খেলছে না। মাঠ সংকটের কারণে সিজেকেএসের মাঠ সংকটের কারণে মূলত ভেন্যু চট্টগ্রামে হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, বাফুফে থেকে ফুটবল লিগের জন্য এম এ আজিজ স্টেডিয়ামকে ভেন্যু হিসেবে চাওয়া হয়েছে। কিন্তু আমাদের ক্রিকেট লিগ চলতেছে মাঠে, পিস তৈরি করা আছে। এ ছাড়া আমাদের খেলোয়াড়দের নিয়মিত প্রশিক্ষণ, ঘরোয়া লিগ চলে। এখন আমরা যদি এটা ফুটবলের জন্য দিয়ে দিই তাহলে ক্রিকেটের এই মৌসমে আমাদের খেলোয়াড়রা বেকার হয়ে যাবে। যার কারণে বাফুফের আগ্রহ থাকলেও আমরা দিতে পারিনি সীমাবদ্ধতার কারণে।

তিনি বলেন, ক্রিকেট পিস তৈরি করা আছে। এখন সেটা যদি ফুটবল মাঠ করতে যায় তাহলে ক্রিকেট মাঠ নষ্ট হয়ে যাবে। আর ফুটবল লিগ চলে কয়েক রাউন্ডে এ সময়ে আমাদের ক্রিকেটার বেকার হয়ে যাবে এবং তারা আর্থিক সংকটে পড়বে। এ মাঠ ছাড়া আমাদের মাঠে নেই। যার কারণে আগ্রহ থাকলেও দিতে পারিনি।

চট্টগ্রাম মোহামেডানের অতিরিক্ত সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের নির্বাহী সদস্য মো. ইউসুফ বলেন, ফুটবল লিগে অংশ নেওয়া কোনো টিম যদি হোম ভেন্যু হিসেবে চাই তাহলে বাফুফে থেকে সেখানে ভেন্যু হিসেবে ব্যবহার করা হয়। আমাদের যখন টিম ছিল তখন আমরা চট্টগ্রামকে ভেন্যু হিসেবে নিয়েছি। এখন আমাদের অর্থ সংকট রয়েছে, এখন একটি টিম নিতে ৫ থেকে ৮ কোটি টাকা দরকার। একজন খেলোয়াড়কে কমপক্ষে ২০ লাখ টাকা দিতে। এই সীমাবদ্ধতার কারণে আমরা টিম নিতে পারিনি।

সংশ্লিষ্টরা জানান, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সারা বছর খেলা চলে এম এ আজিজ স্টেডিয়ামে। প্রতিদিন এ স্টেডিয়ামে ক্রিকেট, ঘরোয়া খেলা, প্রশিক্ষণসহ নানা টিমভিক্তিক খেলা চলছে। এ ছাড়া এখন ক্রিকেট মৌসুমে ক্রিকেট লিগ চলমান। যার কারণে এম এ আজিজ স্টেডিয়াম ভেন্যু হিসেবে পায়নি বাফুফে। চট্টগ্রামে যদি ফুটবলের জন্য মাঠ থাকত সারা বছর খেলোয়াড়রা সেখানে প্রশিক্ষণ নিতে পারত। এখন চট্টগ্রামে মাঠের সংকটের কারণে তা হয়ে উঠছে না। কিন্তু এখন চট্টগ্রামের ক্রীড়াঙ্গনে একটি মাত্র মাঠ, এটা যদি ভেন্যু হিসেবে বাফুফেকে দেওয়া হয় তাহলে ঘরোয়া খেলা বন্ধ যাবে।

 

 

সর্বশেষ খবর