শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

মাউন্ট মঙ্গানুইয়েই ইতিহাস গড়তে চায় বাংলাদেশ

আসিফ ইকবাল

মাউন্ট মঙ্গানুইয়েই ইতিহাস গড়তে চায় বাংলাদেশ

আগের ম্যাচে টিম স্পিরিটেই নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ জয় পেয়েছে। আজ সেই ধারাবাহিকতা ধরে রেখে সিরিজ জিতে নেবে কি টাইগাররা! ফাইল ছবি

খুব বেশি আগের কথা নয়। ২০২২ সালের জানুয়ারি। নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস লেখেন মুমিনুল হক, ইবাদত হোসেন, লিটন দাস, নাজমুল হোসেন শান্তরা। প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকে  হারানোর ইতিহাস লেখে বাংলাদেশ। এর আগে কখনোই দলটির বিপক্ষে দেশটির মাটিতে জয় ছিল না। টাইগাররা ইতিহাস লেখে তাউরাঙ্গার সবচেয়ে বড় শহর মাউন্ট মঙ্গানুইয়ে। সেবার তাসমান সাগর পারের দেশটিকে হারিয়েছিল সাদা পোশাক ও লাল বলের টেস্টে। মাউন্ট মঙ্গানুই তাই অপরিচিত কোনো ভেন্যু নয় শান্তদের কাছে।

মাউন্ট মঙ্গানুই নিউজিল্যান্ডের আদিবাসী মাউরি অধ্যুষিত রাজ্য তাউরাঙ্গায় অবস্থিত। অনিন্দ্য শহর মাউন্ট মঙ্গানুইয়ের ‘বে ওভাল’ স্টেডিয়ামটি ২০১৪ সালের আগে একেবারেই অপরিচিত ছিল ক্রিকেটপ্রেমীদের কাছে। এর আগে এখানে কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়নি। নেদারল্যান্ডস-কানাডা ম্যাচ দিয়ে অফিশিয়াল যাত্রা শুরু ক্রিকেট স্টেডিয়ামটির। এরপর ওয়ানডে, টেস্ট ও টি-২০ ম্যাচ হচ্ছে নিয়মিত। এখানে টেস্ট জিতেছে বাংলাদেশ। ওয়ানডে খেলেনি। ২০১৭ সালে দুটি টি-২০ মাচ খেলে যথাক্রমে ৪৭ ও ২৭ রানে হেরেছিল টাইগাররা।

২০২১ সালে ঘরের মাঠে প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজ জেতে বাংলাদেশ। বিশ্বকাপের আগে পাঁচ ম্যাচ সিরিজ টাইগাররা জিতেছিল ৩-২ ব্যবধানে। নেপিয়ারের ঐতিহাসিক জয়ের পর নাজমুল বাহিনী প্রথমবারের মতো স্বপ্ন দেখছে নিউজিল্যান্ডের মাটিতে টি-২০ সিরিজ জয়ের। আজ সেই স্বপ্ন পূরণের ম্যাচ খেলতে নামবেন নাজমুলরা বাংলাদেশ সময় দুপুর  ১২:১০টায়।

স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ। টি-২০ ক্রিকেটে এ বছরটা দারুণ কাটছে টাইগারদের। ঘরের মাটিতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ, আয়ারল্যান্ডকে ২-১, আফগানিস্তানকে ২-০ ব্যবধানে হারায়। এ ছাড়া এশিয়ান গেমসে একটি ম্যাচ হারলেও জিতেছে দুটি। সব মিলিয়ে ১২ ম্যাচে এখন পর্যন্ত টাইগারদের জয় ১০টি। ৩১ ডিসেম্বর মাউন্ট মঙ্গানুইয়ে শেষ টি-২০ ম্যাচ খেলার সঙ্গে একটি রেকর্ডও গড়বে বাংলাদেশ। প্রথমবারের মতো টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে ৫০টি ম্যাচ খেলবে। চলতি বছর বাংলাদেশ খেলেছে টেস্ট ৪, ওয়ানডে ৩২ ও টি-২০ ১২টি। ২০২১ ও ২০২২ সালে ৪৬টি করে ম্যাচ খেলেছিল বাংলাদেশ।

নিউজিল্যান্ড সফরটি আলাদা করে গুরুত্ব বহন করছে। অনেক রেকর্ডের হাতছানি রয়েছে। সফরে দেশটির মাটিতে টেস্ট, ওয়ানডে ও টি-২০ জয়ের সাইকেল পূরণ করেছে। ২৩ ডিসেম্বর নেপিয়ারের ম্যাকক্লিন পার্কে প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে ওয়ানডেতে হারায় তাদের মাটিতে। টানা ১৮ হারের পর ১৯ নম্বর ওয়ানডেতে জয় পায়। সেই নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার টি-২০ জয় পায়। ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে দেশটির মাটিতে টানা ৯ হার এবং সব মিলিয়ে টানা ১১ হারের পর অধরা জয়ের দেখা পায়। ওই ম্যাচে দুর্দান্ত বোলিং করেন টাইগার বোলাররা। বিশেষ করে বাঁ হাতি পেসার শরিফুল ইসলাম, স্পিন অলরাউন্ডার শেখ মেহেদি হাসান, মুস্তাফিজুর রহমানরা দারুণ বোলিং করেন। টাইগার অধিনায়ক নাজমুল শান্তও তাদের ভূয়সী প্রশংসা করেন, ‘বোলাররা খুব দ্রুত উন্নতি করেছে। তারা প্রয়োজনের সময় দারুণ বোলিং করছে। আমি তাদের পারফরম্যান্সে সন্তুষ্ট।’ কিউই অধিনায়ক মিচেল স্যান্টনারও প্রশংসা করেছেন টাইগার বোলারদের, ‘বাংলাদেশের বোলাররা একটি নির্দিষ্ট ফ্রেমে বোলিং করেছেন। তারা দলকে সাপোর্ট করেছেন।’

মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টি-২০ ম্যাচ হয় ২০১৬ সালে। নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু। এরপর সব মিলিয়ে ১০টি ম্যাচ হয়েছে। ফল হয়েছে ৯ ম্যাচে। একটিতে খেলা হয়নি। নিউজিল্যান্ড খেলেছে দুটি  বাংলাদেশের বিপক্ষে। ২০১৭ সালের ৬ জুন প্রথম টি-২০ ম্যাচে টাইগাররা হেরেছিল ৪৭ রানে। ওই ম্যাচ খেলেছিলেন সৌম্য সরকার। ২৬ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৯ রান করেছিলেন। নিউজিল্যান্ড প্রথমে ব্যাটিংয়ে করেছিল ২০ ওভারে ৭ উইকেটে ১৯৫ রান। জবাবে টাইগাররা ১৮.১ ওভারে ১৪৮ রানে অলআউট হয়। দ্বিতীয় টি-২০ ম্যাচে একটু প্রতিদ্বন্দ্বিতা গড়ে টাইগাররা। নিউজিল্যান্ডের ২০ ওভারে ৪ উইকেটে ১৯৪ রান তাড়া করতে গিয়ে ২৭ রানে হেরে যায় টাইগাররা। সৌম্যর ২৮ বলে ৪২ রানে ভর করে ২০ ওভারে বাংলাদেশ সংগ্রহ করে ৬ উইকেটে ১৬৭ রান।

সর্বশেষ খবর