শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আগামীকালের অপেক্ষায় বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

আগামীকালের অপেক্ষায় বাংলাদেশ

মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজ জয়ের আশায় খেলতে নেমেছিল বাংলাদেশ। উইকেট শিকার করে উচ্ছ্বাসও করেছিল। তবে বৃষ্টি বাধায় ম্যাচটাই পন্ড হয়ে যায়। অপেক্ষা বেড়েছে টাইগারদের।

আবহাওয়ার পূর্বাভাস ছিল বৃষ্টির। ম্যাচ ভেসে যাবে বৃষ্টিতে- এমন ইঙ্গিত অবশ্য ছিল না মাউন্ট মঙ্গানুইয়ের আবহাওয়া রিপোর্টে। গতকাল দ্বিতীয় টি-২০ ম্যাচে বৃষ্টি হয়েছে। ভাসিয়ে নিয়ে গেছে ম্যাচ। বাংলাদেশ ও নিউজিল্যান্ডকে হারিয়ে জিতেছে বৃষ্টি। একই সঙ্গে অপেক্ষায় রেখেছে দুই দলকে। আগামীকাল মাউন্ট মঙ্গানুইয়েই সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচ খেলবে দুই দল। আগামীকালও ম্যাচ যদি হেরে যায় বৃষ্টিতে, তাহলে স্বপ্ন পূরণ হবে বাংলাদেশের। প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে টি-২০ সিরিজ জয়ের স্বপ্ন পূরণ হবে। যদি কোনো কারণে খেলার পরিবেশ থাকে, তখন সিরিজ জিততে অবশ্যই ম্যাচ জিততে হবে নাজমুল বাহিনীকে। হেরে যায়, সিরিজ শেষ হবে সমতায়।

নিউজিল্যান্ডের মাটিতে দেশটির বিপক্ষে চলমান সিরিজের আগে সীমিত ওভারের ম্যাচ জেতার রেকর্ডস ছিল না। ২০২২ সালের জানুয়ারিতে মাউন্ট মঙ্গানুইয়ে টেস্ট জয়ের রেকর্ড ছিল। সেই আত্মবিশ্বাস নিয়ে এবার নিউজিল্যান্ড সফরে আসে নাজমুল হোসেনের নেতৃত্বে বাংলাদেশ। সফরে প্রথম দুটি ওয়ানডে হেরে যায় টাইগাররা। নেপিয়ারের ম্যাকক্লিন পার্কে শেষ ওয়ানডেতে অবিশ্বাস্য পারফরম্যান্সে তাসমান সাগর পাড়ের দেশটিতে জয় পায়। প্রথমবারের মতো ব্ল্যাক ক্যাপসদের হারায় দেশটির মাটিতে। টানা ১৮ হারের ধাক্কা সামলে ১৯ নম্বর ওয়ানডেতে জিতে জয়ের রাস্তায় উঠে দাঁড়ায়। নেপিয়ারের ওয়ানডে জয়ের আত্মবিশ্বাসকে কাজে লাগিয়ে প্রথম টি-২০ ম্যাচও জেতে। নেপিয়ারে সিরিজের প্রথম টি-২০ জেতে নাজমুল বাহিনী ৮ বল হাতে রেখে ৫ উইকেটে। নিউজিল্যান্ডের মাটিতে টানা ১১ হারের পর প্রথমবার টি-২০ জয় পায় বাংলাদেশ। যার টানা ৯ হার ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে।

দেশটির মাটিতে প্রথমবার সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে খেলছে টাইগাররা। গতকাল খেলেছে দলের অন্যতম সেরা ব্যাটার লিটন দাসকে ছাড়া। প্রথম ম্যাচে ৪২ রানের অপরাজিত ইনিংস খেলা লিটনের হ্যামস্ট্রিংয়ে টান পড়েছে। ফলে একাদশের বাইরে রাখা হয়েছে তাকে। তার জায়গায় সুযোগ দেওয়া হয় শামীম হোসেন পাটোয়ারীকে। গতকাল উইকেট কিপিং করেছেন ডান হাতি ওপেনার রনি তালুকদার। চোট ছিল সৌম্য সরকারেরও। কিন্তু আঘাত মারাত্মক না হওয়ায় খেলতে অসুবিধা হয়নি তার। ২০ ওভারের ম্যাচে ১১ ওভারে ২ উইকেটে ৭২ রান তোলার পর বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। প্রায় দেড়ঘণ্টা খেলা বন্ধ ছিল। এক সময় বৃষ্টি বন্ধ হয়। আউট ফিল্ড খেলার উপযুক্ত না হওয়ায় দুই ফিল্ড আম্পায়ার কিম কটন ও শন হেইগ ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন। এনিয়ে মাউন্ট মঙ্গানুইয়ে দ্বিতীয়বার টি-২০ ম্যাচ পরিত্যক্ত হলো।

গতকাল ম্যাচের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে ফিন অ্যালেন আউট হন। এরপর ওপেনার টিম সাইফার্ট ও ড্যারেন মিচেল ৬ ওভারে ৪৯ রান যোগ করেন। অ্যালেন ১৮ রানে অপরাজিত থাকেন। সেইফার্ট ৪৩ রান করেন মাত্র ২৩ বলে ৬ চার ও এক ছক্কায়। টাইগারদের পক্ষে শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব একটি করে উইকেট নেন। আগের ম্যাচের সেরা ক্রিকেটার মেহেদি হাসান ২ ওভারে ১৫ রান, মুস্তাফিজুর রহমান ২ ওভারে ১৬ ও লেগ স্পিনার রিশাদ হোসেন ৩ ওভারে ১০ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন।

সর্বশেষ খবর