মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
নতুন বছরে প্রত্যাশা

সাফ শিরোপা ধরে রাখাই চ্যালেঞ্জ সাবিনাদের

২০২২ সালে সাবিনা খাতুনের নেতৃত্বে জাতীয় দল প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়ন হয়।

ক্রীড়া প্রতিবেদক

সাফ শিরোপা ধরে রাখাই চ্যালেঞ্জ সাবিনাদের

নারী ফুটবলে বাংলাদেশের অনেক শিরোপা জেতার রেকর্ড রয়েছে। বিশেষ করে বয়সভিত্তিক টুর্নামেন্টে মেয়েদের সাফল্য চোখে পড়ার মতো। তবে নারী ফুটবল ইতিহাসে বাংলাদেশের বড় অর্জন হচ্ছে অপরাজিতভাবে সাফ চ্যাম্পিয়নশিপে ট্রফি জেতা। ২০২২ সালে সাবিনা খাতুনের নেতৃত্বে জাতীয় দল প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়ন হয়। কাঠমান্ডুতে অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারান বাংলার মেয়েরা। সাবিনা, আঁখি, সানজিদাদের শিরোপা জিতে দেশে ফেরার পর যে উৎসব হয়েছিল। তা ১৯৯৯ সালে আইসিসি চ্যাম্পিয়ন হওয়াকেও হার মানিয়েছে।

দেখতে দেখতে আরেকটি সাফ চ্যাম্পিয়নশিপের সময় সামনে এগোচ্ছে। নতুন বছরের অক্টোবরেই এ আসরের পর্দা উঠবে। তবে ভেন্যু এখনো চূড়ান্ত হয়নি। নারী জাতীয় দল সাফ জিতে যে আলোড়ন তুলেছিল, তা এখন অনেকটা মøান, বাফুফের সাংগঠনিক দুর্বলতার কারণে এ অবস্থা। দীর্ঘসময়ে মাঠের বাইরে থাকতে হয়েছে। অনেক দিন পর ঢাকায় নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচ খেললেও সিরিজে হারেন সাবিনারা।

তবে গত বছর শেষের দিকে এসে সাবিনারা ফেরেন চেনা রূপে। ২০১৭ সালে যে সিঙ্গাপুরের কাছে বাংলাদেশ ১-৩ গোলে হারে তাদেরই ঢাকায় দুই প্রীতি ম্যাচে ৩-০ ও ৮-০ গোলে হারিয়ে দেয়। অক্টোবর থেকে সাফ হলেও অধিনায়ক সাবিনা চান দ্রুত প্রস্তুতিটা শুরু করা। তিনি বলেন, ‘নতুন বছরে বাংলাদেশের বড় চ্যালেঞ্জ সাফ শিরোপা ধরে রাখা।’ অধিনায়ক এ ব্যাপারে সিরিয়াস। বাফুফে কতটা গুরুত্ব দিচ্ছে সেটাই প্রশ্ন। সত্যি বলতে কি, দলে আগে যে সমন্বয় ছিল তা এখন অনেকটা এলোমেলো। নতুন কোচের দায়িত্ব পাচ্ছেন পলস্মলি। তাকে ঘিরে বিতর্কের শেষ নেই। তাকে নিয়োগ দেওয়াটা ঠিক হচ্ছে কি না তা নিয়েও প্রশ্ন উঠেছে।

গত বছর মেয়েদের লিগ হয়নি। এবার ফেব্রুয়ারিতে হওয়া কথা থাকলেও এ নিয়ে বাফুফেকে তৎপর দেখা যাচ্ছে না। লিগ না হলে মেয়েরা মানসিকভাবে ভেঙ্গে পড়বে

 

সর্বশেষ খবর