বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কেপটাউন টেস্টে অদ্ভুত এক দিন

ক্রীড়া প্রতিবেদক

কেপটাউন টেস্টে অদ্ভুত এক দিন

বছরের প্রথম টেস্ট। নতুন বছরের প্রথম টেস্টই ক্রিকেটপ্রেমীরা দেখলেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজের বোলিং তান্ডব। দেখলেন শূন্য রানে ভারতের ৬ উইকেটের পতন! অবিশ্বাস্য! কেপটাউনে রোহিত শর্মার ভারত শেষ ৬ উইকেট হারায় মাত্র ১১ বলে শূন্য রানে। ১৫৩ রানে পঞ্চম উইকেটের পতনের পর দশম উইকেটও হারায় একই রানে। এরচেয়ে কম রানে শেষ ৫ উইকেটের পতনের রেকর্ড নেই। ১৯৯০ সালে মেলবোর্নে ইংল্যান্ড শেষ ৫ উইকেটে হারিয়েছিল ৩ রানের মধ্যে।   

কেপউটাউনের হার্ড ও বাউন্সি উইকেটে দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা পরখ করলেন সিরাজের গতি, সুইং ও বাউন্স। মুখোমুখিতে অসহায় হয়েছেন। শুধু তাই নয়, সিরাজের ক্যারিয়ার সেরা বোলিংয়ে দক্ষিণ আফ্রিকা কেপটাউন টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে অলআউট হয়েছে। বিধ্বস্ত হয়েছে মাত্র ৫৫ রানে। ইনিংসটির স্থায়িত্ব ছিল মাত্র ২৩.২ ওভার। ভারতের বিপক্ষে এটা প্রোটিয়াসদের সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড। শুধু তাই নয়, ১৯৩২ সালের পর দেশটি সর্বনিম্ন রানে অলআউট হয়েছে। ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে এবার নিয়ে ৩৬ বার শয়ের নিচে অলআউট হয়েছে দেশটি। ভারতের বিপক্ষে এটাই সর্বনিম্ন দলগত স্কোর দক্ষিণ আফ্রিকার। এর আগে ভারতের বিপক্ষে দলটির সর্বনিম্ন স্কোর ছিল ৭৯, ২০১৫ সালে নাগপুরে অলআউট হয়েছিল। সবমিলিয়ে দলটির সর্বনিম্ন দলগত স্কোর ১৮.৪ ওভারে ৩০ রান। গত ৯২ বছরে এই প্রথম দক্ষিণ আফ্রিকা এত কম রানে অলআউট হলো। খেলতে নেমে ৩৪.৫ ওভারে ১৫৩ রানে অলআউট হয়েছে ভারত। এক দিনে সর্বোচ্চ ২৭ উইকেটের পতনের রেকর্ড রয়েছে। ১৮৮৮ সালে লর্ডসে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ১৫৭ রানের মধ্যে ২৭ উইকেট হারিয়েছিল। তবে প্রথম দিনে সর্বাধিক ২৫ উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড, মেলবোর্নে ১৯০২ সালে। গতকাল উইকেটের পতন হয়েছে ২৩টি। উইকেটের সুবিধা আদায় করে নিয়েছেন প্রোটিয়াস বোলাররা। রাবাদা, লুঙ্গি এনগিডি ও বারগারের সাঁড়াশি আক্রমণে ভারত শেষ ৬ উইকেট হারায় ৩৩.১ ওভার থেকে ৩৪.৫ ওভারের মধ্যে স্কোর বোর্ডে কোনো রান যোগ না করেই।        

গত সেপ্টেম্বরে কলম্বোয় এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে ৫০ রানে গুটিয়ে দিয়েছিল ভারত। ওই ফাইনালে সিরাজ ছিলেন দুর্বিষহ। নিয়েছিরেন ৬ উইকেট ২১ রানের খরচে। গতকাল কেপটাউনের উইকেটের বাউন্সকে পুরোপুরি কাজে লাগিয়ে অসাধারণ বোলিং করেছেন সিরাজ। গতকাল টস জিতে ব্যাটিং করে ডিন এলগারের দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক এলগারের ক্যারিয়ারের শেষ টেস্ট। সেঞ্চুরিয়ানে আগের টেস্টে ভারতকে মাত্র তিন দিনেই ইনিংস ব্যবধানে হারিয়েছিল প্রোটিয়াসরা। গতকাল কেপটাউনে প্রোটিয়াসদের ইনিংসে ডেভিড বেডিংহাম ১২ ও উইকেটরক্ষ ব্যাটার কাইলি ভ্যারিয়েন ১৫ রান করেন। স্বাগতিকদের ইনিংসে প্রথম আঘাত হানেন সিরাজ। ডানহাতি পেসার ৬ উইকেট নেন ১৫ রানের ব্যবধানে। তার বোলিং স্পেল ৯-৩-১৫-৬।

খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৬২ রান করেছে। আজ ৩৬ রান পিছিয়ে থেকে খেলবে নামবে।

 

সর্বশেষ খবর