বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

এবার সর্বোচ্চ গোলদাতা হচ্ছেন কে

ক্রীড়া প্রতিবেদক

এবার সর্বোচ্চ গোলদাতা হচ্ছেন কে

একের পর এক পেশাদার ফুটবল লিগের আসর পার হয়ে যাচ্ছে। অথচ এর মধ্যে পনেরো বার বিভিন্ন ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন বিদেশিরাই। ২০০৮-০৯ মৌসুমে একমাত্র স্থানীয় ফুটবলার এনামুল হক সর্বোচ্চ গোলদাতা হন। সেবার তিনি ঢাকা আবাহনীর হয়ে ২১ গোল করেন। এটিই প্রথম এটিই শেষ। এরপর আর স্থানীয়রা গোলের শীর্ষ তালিকায় থাকতে পারেননি। লোকালরা আকাশছোঁয়া পারিশ্রমিক পেলেও কেউ বিদেশি ফুটবলারদের দাপটে সামনে কুলিয়ে উঠতে পারছেন না। ঘুরে ফিরে একই দৃশ্য দেখা যাচ্ছে। এবার কি তার ব্যতিক্রম ঘটবে? লিগ সবেমাত্র মাঠে গড়িয়েছে। সব ক্লাবই দুটি করে ম্যাচ শেষ করেছে। তাই কে চ্যাম্পিয়ন বা সর্বোচ্চ গোলদাতা হবেন তা বলা মুশকিল।

২০১৮-১৯ মৌসুমে পেশাদার লিগে বসুন্ধরা কিংসের অভিষেক হলেও তারা একের পর এক রেকর্ড গড়েছে। ৭৫ বছর ঘরোয়া আসর ইতিহাসে কিংসই টানা চারবার চ্যাম্পিয়ন হয়েছে। তবে ঢাকা আবাহনী হ্যাটট্রিকসহ সর্বোচ্চ ছয় বার চ্যাম্পিয়ন হয়েছে। শেখ জামাল ধানমন্ডি তিন ও শেখ রাসেল ক্রীড়াচক্র একবার চ্যাম্পিয়ন হয়। এই হচ্ছে লিগের পরিসংখ্যান। প্রতিটি ক্লাবেরই শিরোপা জয়ের পেছনে বড় ভূমিকা রাখছেন বিদেশিরাই। সত্যি বলতে কি লিগের বড় অস্ত্র বিদেশিরাই। আশি কিংবা নব্বই দশকে বড় বড় দলে বিদেশিরা খেললেও অধিকাংশ সময়ে স্থানীয় ফুটবলারা সর্বোচ্চ গোলদাতা হন। এখানে বড় উদাহরণ হতে পারেন শেখ মো. আসলাম। তিনি আবাহনীর হয়ে টানা চারবার সর্বোচ্চ গোলদাতা হন।

পেশাদার লিগ আগমনের পরই হিসাবটা বদলে গেছে। অথচ স্থানীয় তারকা ফুটবলারদের অভাব ছিল না। দেশের সেরা স্ট্রাইকার হয়েও জাহিদ হাসান এমিলি পেশাদার ফুটবলে সর্বোচ্চ গোলদাতা হতে পারেননি। গত লিগে অবস্থা এতটা সংকটাপন্ন ছিল যে, স্থানীয়দের মধ্যে আবাহনীর এলিটা কিংসলে ৮ গোলে সর্বোচ্চ গোলদাতা হন। যিনি নাইজেরিয়ার নাগরিকত্ব ছেড়ে বাংলাদেশের নাগরিক হন। প্রকৃত স্থানীয়দের মধ্যে নাবিব নেওয়াজ জীবন ও ইকবালের ছিল পাঁচটি করে গোল।

নতুন লিগে কিংসের ব্রাজিলিয়ান ফুটবলার ডরিয়েলটন গোমেজ চার গোল দিয়ে শীর্ষে রয়েছেন। সতীর্থ রাকিব হাসান দুই ম্যাচে দুই গোল করে নজর কেড়েছেন। ফুটবলপ্রেমীদের আশা রাকিব কিংবা শেখ মোরসালিনই সর্বোচ্চ গোলদাতার দৃশ্যটা পাল্টে দিতে পারেন। রাকিব বলেছেন, ‘পরিশ্রম করলে সফলতা আসবেই তা আমি বিশ্বাস করি। তবে নিজের গোল নয় দলের সাফল্যই আমার কাছে বড়।’

পেশাদার লিগে ১ মৌসুমে সর্বোচ্চ ২৬ গোল শেখ জামালের হাইতির ফুটবলার ওয়েডসনের। পেশাদার লিগে ১২ বার বিভিন্ন দলে খেলে ১৩৩ গোলের মালিক নাইজেরিয়ার ফুটবলার সানডে চিবুজা। তার এই রেকর্ড কখনো ভাঙা সম্ভব হবে কি না সংশয় রয়েছে। মোহামেডানে খেলে এখন পর্যন্ত ৬০ গোল করেন সুলেমান দিয়াবাতে। এবার বসুন্ধরা কিংসের অধিনায়ক রবসন রবিনহো ৫০ গোল ছাড়িয়ে যাবেন তা নিশ্চিত। এখন পর্যন্ত তার গোল সংখ্যা ৪৯।

সর্বশেষ খবর