শুক্রবার, ৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইতিহাসের ছোট টেস্টে জয় ভারতের

দেড় দিনেই খেলা শেষ

ক্রীড়া ডেস্ক

ইতিহাসের ছোট টেস্টে জয় ভারতের

টেস্ট ক্রিকেট খেলা শুরু ১৮৭৭ সালে। ১৪৭ বছরের ইতিহাসে টেস্ট হয়েছে এখন পর্যন্ত ২ হাজার ৫২২টি। প্রায় দেড় শ বছরের ইতিহাসে সবচেয়ে স্বল্প সময়ের টেস্ট জিতেছে ভারত। কেপটাউনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৪২ বলের টেস্টটি ভারত জিতেছে ৭ উইকেটে। যা ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ততম সময়ে টেস্ট রেজাল্ট। সেঞ্চুরিয়ানে সিরিজের প্রথম টেস্ট ভারত হেরেছিল আড়াই দিনে। এবার কেপটাউনে জিতে সিরিজে সমতা এনেছে রোহিত শর্মার ভারত। নানা ঘটনার টেস্টটি ভারত জিতেছে মাত্র সাড়ে ৯ ঘণ্টায়। বলের হিসাবে কেপটাউন টেস্ট সবচেয়ে সংক্ষিপ্ত। এর আগে ১৯৩২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া ইনিংস ও ৭২ রানে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। টেস্টটির স্থায়িত্ব ছিল ৬৫৬ বল। ১৯৩৫ সালে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড ম্যাচের ফল হয়েছিল ৬৭২ বলে। রেকর্ডময় টেস্টটি আবার ডিন এলগারের ক্যারিয়ারের শেষ টেস্ট।

কেপটাউনে ভারত এর আগে কখনোই সাদা বলের ম্যাচ খেলেনি। এবার খেলেছে এবং জিতেছে ১০৭ ওভারে। কেপটাউন টেস্টটি বেশকিছু রেকর্ডের জন্ম দিয়েছে। প্রথম দিন দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছে ৫৫ রানে। যা কেপটাউনের চতুর্থ সর্বনিম্ন এবং ভারতের বিপক্ষে সর্বনিম্ন স্কোর। এ ছাড়া দেশটির অষ্টম সর্বনিম্ন। ভারত ১৫৩ রানে অলআউট হয়েছে ঠিকই। কিন্তু শেষ ৬ উইকেট হারিয়েছে মাত্র শূন্য রানে। ছয় উইকেটের পতন হয়েছে ১১ বলের মধ্যে। যা টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথম। প্রথম দিনে ২৩ উইকেটের পতন! এটাও রেকর্ড। যদিও টেস্টের প্রথম দিনে সবচেয়ে বেশি ২৫ উইকেটের পতনের রেকর্ড রয়েছে। ১৯০২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টেস্টে ২৫ উইকেটের পতন হয়েছিল। ১৮৮৮ সালে লর্ডসে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড টেস্টের দ্বিতীয় দিন সবচেয়ে বেশি উইকেট পতন হয়েছে ২৭টি।

দক্ষিণ আফ্রিকা প্রথম দিন শেষ করে ৩ উইকেটে ৬২ রান তুলে। তারপরও রোহিত শর্মার ভারত এগিয়েছিল ৩৬ রানে। গতকাল দ্বিতীয় দিন ১৭৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দলকে একাই টেনে নেন ওপেনার এইডেন মারক্রাম। খেলেন ১০৬ রানের প্রত্যয়ী ইনিংস। ১০৩ বলের ইনিংসটিতে ছিল ১৭টি চার ও ২টি ছক্কা। আধুনিক টেস্ট ক্রিকেটে সবচেয়ে লড়াকু ইনিংসগুলোর একটি মারক্রামের সেঞ্চুরিটি। ক্রিকেট ওয়েবসাইট ক্রিকভিজের ডেটা অনুযায়ী, বল ট্র্যাকিং পদ্ধতি আসার পর মারক্রামের সেঞ্চুরিটি সবচেয়ে ‘কঠিন’। ক্রিকভিজের মডেল অনুযায়ী, কেপটাউনের উইকেটে যেখানে প্রতিটি ব্যাটারের প্রত্যাশিত গড় স্কোর ১৬.৬ রান, সেখানে মারক্রাম ১০৩ রানের ইনিংসটি খেলেন ১০২.৯১ স্ট্রাইক রেটে। তবে ইনিংসটি একেবারে নিন্ডিদ্র ছিল না। ব্যক্তিগত ৭৪ রানে জশপ্রীত বুমরাহর বলে উইকেটরক্ষক লোকেশ রাহুলের হাতে ক্যাচ দিয়েও বেঁেচ যান। মারক্রামের লড়াকু ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা ১৭৬ রান করে ৩৬.৫ ওভারে। দুই ইনিংস মিলিয়ে প্রোটিয়াদের স্কোর ২৩১ রান। খেলেছে ৬০.১ ওভার। ভারত প্রথম ইনিংসে ১৫৩ রান করে ৩৪.৫ ওভারে এবং জয়ের প্রয়োজনীয় ৭৯ রান টপকে যায় ১২ ওভারে। সব মিলিয়ে রোহিত বাহিনী টেস্ট খেলেছে ৪৬.৫ ওভার। দুই দল সব মিলিয়ে খেলেছে ১০৭ ওভার।

প্রোটিয়াদের প্রথম ইনিংসে বিধ্বস্ত করেন মোহাম্মদ সিরাজ গতির ঝড় তুলে। ১৫ রানের খরচে নেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে মারাক্রামের প্রত্যয়ী ব্যাটিংয়ের পরও বুমরাহ ধসিয়ে দিয়েছেন। বুমরাহ ৬১ রানের খরচে নেন ৬ উইকেট। মুকেশ কুমার ২টি এবং সিরাজ ও প্রাসিদ কৃষ্ণান ১টি করে উইকেট নেন। ভারতকে টার্গেট দেওয়া হয় ৭৯ রান। ইয়াশভি জয়সোয়াল (২৩), শুভমন গিল (৮) ও বিরাট কোহলির (১২) উইকেট হারিয়ে ৭ উইকেটে জিতেছে।

সর্বশেষ খবর