শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ

এবারই প্রথম গ্রুপ পর্ব থেকে সরাসরি সুপার এইট চূড়ান্ত করা হয়েছে। এবার ভিন্ন ফরম্যাটে দলগুলো অংশ নিচ্ছে। গ্রুপের শীর্ষ দুটি করে চার গ্রুপের আট দল সুপার এইট খেলবে।

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ

বাংলাদেশ প্রতিদিন

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে বসছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। দলগুলো এখন পাখির চোখে নজর রাখতে শুরু করেছে ২০ ওভারের বিশ্বকাপে। তবে ক্রিকেটের শাসক সংস্থা আইসিসি এখনো টি-২০ বিশ্বকাপের গ্রুপিং চূড়ান্ত করেনি। কিন্তু ইংল্যান্ডের জনপ্রিয় পত্রিকা দ্য টেলিগ্রাফ ইতোমধ্যে বিশ্বকাপের গ্রুপিং প্রকাশ করেছে। জানিয়েছে, যদি কোনো কারণে আইসিসি শেষ মুহূর্তে কোনো পরিবর্তন না আনে, তাহলে এটাই হবে বিশ্বকাপের চূড়ান্ত গ্রুপিং। টেলিগ্রাফে প্রকাশিত গ্রুপে বাংলাদেশ খেলবে ‘ডি’ গ্রুপে। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান ‘এ’ গ্রুপে। শুধু তাই নয়, বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া খেলবে ‘বি’ গ্রুপে। দ্য টেলিগ্রাফ আরও জানিয়েছে, অল্প কয়েকদিনের মধ্যেই আইসিসি টি-২০ বিশ্বকাপের চূড়ান্ত গ্রুপিং ঘোষণা করবে।

এই প্রথম কোনো আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টের আয়োজক হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। চলতি বছরের জুনে টি-২০ বিশ্বকাপের নবম আসর বসবে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে। এবার নিয়ে দ্বিতীয়বার দুই দেশ আয়োজন করছে ২০ ওভারের বিশ্বকাপ। ২০২১ সালে সপ্তম টি-২০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করেছিল ওমান ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এবার নবম আসরের আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্র। এবারই প্রথম ২০ ওভারের বিশ্বকাপে ২০ দল অংশ নিচ্ছে। দলগুলো চার গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। প্রতিটি গ্রুপে থাকছে পাঁচটি দল। গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সুপার এইট। বাংলাদেশের ‘ডি’ গ্রুপটি খুব শক্তিশালী না হলেও দুর্বল নয়। গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। গ্রুপ থেকে সাকিব, নাজমুল শান্তদের সুপার এইট খেলতে কঠিন লড়াই করতে হবে। কেননা টি-২০ ক্রিকেটে নেপাল ছাড়া বাকি তিন দল যথেষ্ট শক্তিশালী। তবে বাংলাদেশ এখন দারুণ ছন্দে রয়েছে টি-২০ ক্রিকেটে। ঘরের মাটিতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইওয়াশ করা ছাড়াও হারিয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে। এ ছাড়া নিউজিল্যান্ডের মাটিতে দেশটিকেও হারিয়েছে টি-২০ ম্যাচে। টি-২০ বিশ্বকাপের আগে বড় ধরনের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। বিশ্বকাপ সামনে রেখে বিপিএলকে গুরুত্বের সঙ্গে নিয়েছে বিসিবি। বিশ্বকাপের উইকেট বিবেচনা করে বিপিএলের উইকেটগুলোকে তেমনই করা হচ্ছে। ব্যাটাররা সাবলীলভাবে স্ট্রোক খেলতে পারবেন। আবার বোলাররাও সুবিধা পাবেন। বিপিএলের প্রস্তুতি নিয়েই বিশ্বকাপ খেলবে টাইগাররা। অবশ্য এর আগে কয়েকটি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। বাংলাদেশের গ্রুপে আফ্রিকা ও শ্রীলঙ্কা যথেষ্ট শক্তিশালী দল। নেদারল্যান্ডস নিজেদের সামর্থ্যরে প্রমাণ রেখেছে।

টি-২০ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। দলটি খেলবে ‘বি’ গ্রুপে। গ্রুপের অন্য দল ২০২১ সালের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ছাড়াও নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। এই গ্রুপ থেকে কোনো ধরনের অঘটন না ঘটলে সুপার এইট খেলবে দুই বিশ্বচ্যাম্পিযন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ‘এ’ গ্রুপে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ও চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। গ্রুপের বাকি তিন দল আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র। ‘সি’ গ্রুপে খেলবে দুবারের চ্যাম্পিয়ন ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি। উগান্ডা এই প্রথম টি-২০ বিশ্বকাপ খেলবে। এশিয়ার সাত দেশের মধ্যে আফগানিস্তান ছাড়া বাকি দলগুলোর খেলা মার্কিন যুক্তরাষ্ট্রে হবে বলে ধারণা করা হচ্ছে।

এবারই প্রথম গ্রুপ পর্ব থেকে সরাসরি সুপার এইট চূড়ান্ত করা হয়েছে। আগের আসরগুলোয় সাধারণত প্রথমে ১২ দল দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলত। সেখান থেকে শীর্ষ দুই কিংবা তিনটি করে দল পরবর্তী রাউন্ডে খেলত। দ্বিতীয় রাউন্ডে ১২ কিংবা ১৪ দল দুই ভাগে বিভক্ত হয়ে খেলত। এরপর শীর্ষ দুটি করে চার দল সেমিফাইনাল খেলত। এবার ভিন্ন ফরম্যাটে দলগুলো অংশ নিচ্ছে। গ্রুপের শীর্ষ দুটি করে চার গ্রুপের আট দল সুপার এইট খেলবে।

 

সর্বশেষ খবর