রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শিরোপা জয়ের মিশনে ঢাকা ছাড়ছেন যুবারা

ক্রীড়া প্রতিবেদক

শিরোপা জয়ের মিশনে ঢাকা ছাড়ছেন যুবারা

অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপের সবচেয়ে সফল দল ভারত। পাঁচবারের যুব বিশ্ব চ্যাম্পিয়ন। ১৯ জানুয়ারি শুরু যুব বিশ্বকাপে ভারত খেলবে বাংলাদেশের গ্রুপে। বাংলাদেশ বিশ্বকাপ জিতেছে ২০২০ সালে। টাইগার যুবারা বিশ্বজয় করেছিল ভারতকে হারিয়ে। দক্ষিণ আফ্রিকার ব্লোমফন্টেইনে বাংলাদেশ ও ভারতের যুব বিশ্বকাপ শুরু হচ্ছে পরস্পরের বিপক্ষে ম্যাচ দিয়ে। দুই বিশ্ব চ্যাম্পিয়ন মুখোমুখি হবে ২০ জানুয়ারি। আসরে বাংলাদেশ খেলছে ‘এ’ গ্রুপে। গ্রুপের বাকি তিন দল ভারত, আয়ারল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র। যুব বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধারের মিশনে আজ রাতে ঢাকা ছাড়ছে মাহফুজুর রহমান রাব্বির নেতৃত্বে ১৫ সদস্যের স্কোয়াড। দলটির হেড কোচ অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ক্রিকেটার স্টুয়ার্ট ল, ব্যাটিং কোচ ভারতের সাবেক টেস্ট ওপেনার ওয়াসিম জাফর। ঢাকা ছাড়ার আগে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনূর্ধ্ব-১৯ দল গতকাল অফিশিয়াল ফটোসেশন করেছে।

বাংলাদেশের যুবারা গত ডিসেম্বরে এশিয়া কাপ জিতেছে। এশিয়া কাপ জয়ের আত্মবিশ্বাসকে যুব বিশ্বকাপে কাজে লাগাতে চান যুব অধিনায়ক মাহফুজুর রহমান, ‘যুব বিশ্বকাপে আমরা ভালো ক্রিকেট খেলার চেষ্টা করব। এশিয়া কাপ শেষ। এখন আমাদের টার্গেট বিশ্বকাপ। আমরা যদি এশিয়া কাপের ধারাবাহিকতা ধরে রাখি, তাহলে অন্যরকম হবে। আমাদের টার্গেটে এখন যুব বিশ্বকাপ।’ মাহফুজুরদের এবারের টার্গেট শিরোপা পুনরুদ্ধার। যদিও গত আসরের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। অষ্টম হয়েছিল। এবার দলটি খেলবে এশিয়া কাপের শিরোপা জয়ের আত্মবিশ্বাস নিয়ে। তাই স্বপ্ন দেখতেই পারেন ক্রিকেটপ্রেমীরা। ১৬ দল চার গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। প্রতিটি গ্রুপের শীর্ষ তিন দল দ্বিতীয় রাউন্ডে খেলবে। চার গ্রুপের ১২ দল দুই গ্রুপে বিভক্ত হয়ে দ্বিতীয় রাউন্ডে খেলবে। গ্রুপ-‘১’ খেলবে ‘এ’ গ্রুপের শীর্ষ তিন দল ও ‘ডি’ গ্রুপের শীর্ষ তিন দল। গ্রুপ-‘২’ এ খেলবে ‘বি’ ও ‘সি’ গ্রুপের শীর্ষ ৩টি করে ৬ দল। দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে চার দল খেলবে সেমিফাইনাল। বেনোনিতে প্রথম ও দ্বিতীয় সেমিফাইনাল যথাক্রমে ৬ ও ৮ ফেব্রুয়ারি। ফাইনাল ১১ ফেব্রুয়ারি বেনোনিতে।

বাংলাদেশ যুব বিশ্বকাপ খেলছে ১৯৯৮ সাল থেকে। যুব বিশ্বকাপ শুরু হয় ১৯৮৮ সালে। প্রথম আসরে বাংলাদেশ অংশ না নিলেও বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল, লিটন অংশ নিয়েছিলেন আইসিসি একাদশের হয়ে। ১৯৯৮ সাল থেকে বাংলাদেশ যুবারা নিয়মিত খেলছে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ। ২০১৬ সালে ঘরের মাঠে সেমিফাইনাল খেলে টাইগার যুবারা। টাইগার যুবারা ফাইনাল খেলে ২০২০ সালে এবং ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। আসরে প্লেট পর্বে সবচেয়ে বেশি চারবার শিরোপা জিতেছে ১৯৯৮, ২০০৪, ২০১০ ও ২০১৪ সালে। ১৯৯৮ সালে প্রথমবার প্লেট পর্বে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল ৬ উইকেটে। ২০০৪ সালে অস্ট্রেলিয়াকে ৮ রানে, ২০১০ সালে আয়ারল্যান্ডকে ১৯৫ রানে এবং ২০১৪ সালে ৭৭ রানে হারিয়েছিল নিউজিল্যান্ডকে। বাংলাদেশ ১৩ আসরে অংশ নিয়ে মোট ম্যাচ খেলেছে ৮২টি। জয় ৬৬ এবং হার ২৬ ম্যাচে।   

যুব বিশ্বকাপের ১৪ আসরের শিরোপা জিতেছে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। ভারত শিরোপা জিতেছে ২০০০, ২০০৪, ২০১২, ২০১৮ ও ২০২২ সালে। অস্ট্রেলিয়া শিরোপা জিতেছে ১৯৮৮, ২০০২ ও ২০১০ সালে। পাকিস্তান চ্যাম্পিয়ন হয় ২০০৪ ও ২০০৬ সালে এবং বাংলাদেশ ২০২০, দক্ষিণ আফ্রিকা ২০১৪, ওয়েস্ট ইন্ডিজ ২০১৬ ও ইংল্যান্ড ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়।

 

 

সর্বশেষ খবর