সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

অনুশীলন নিয়ে বিরক্ত মোহামেডানের ফুটবলাররা

ক্রীড়া প্রতিবেদক

অনুশীলন নিয়ে বিরক্ত মোহামেডানের ফুটবলাররা

২০০২ সালের পর ফুটবল লিগে শিরোপা জেতা হয়নি ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানের। যে দলের শিরোপা জেতাটা অভ্যাসে পরিণত হয়েছিল। সেই দল ২২ বছর চ্যাম্পিয়ন হতে পারবে না এর চেয়ে বড় ট্র্যাজেডি আর কী হতে পারে? গেল মৌসুমে ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়েছে। এবার মৌসুমের প্রথম ট্রফি স্বাধীনতা কাপে রানার্সআপও হয়েছে। তারপরও লিগ শিরোপার লড়াইয়ে থাকবে দলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা তা ভুলেও বলছেন না। কোচ আলফাজ আহমেদের কথা, ‘এই দল নিয়ে যতটুকু লড়াই করা যায় তা আমরা করব। সামর্থ্য বা সম্ভাবনা নেই সেখানে এমন কিছু বলতে চাই না। যা নিয়ে লোক হাসবে।’

বসুন্ধরা কিংস দুই ম্যাচ জিতে শীর্ষে রয়েছে। এক জয় ও এক ড্রয়ে মোহামেডান দ্বিতীয় অবস্থানে রয়েছে। তারপরও শেষ পর্যন্ত তারা কতটুকু যাবে সেটাই এখন দেখার বিষয়। লিগে লাগাতার ব্যর্থতা তো রয়েছে ফুটবল দল নিয়ে ঐতিহ্যবাহী সাদা-কালোরা বড় সমস্যায় বন্দি। অনুশীলন করবে তাও পারছে না। একবার এ মাঠ ও মাঠ করে ঘুরে বেড়াতে হচ্ছে। যাকে বলা যায় যাযাবর। ঢাকা বিশ্ববদ্যালয় মাঠ থেকে সরে যাওযার পরই মোহামেডানে অনুশীলনের এই করুণ হাল। দেশের এত বড় ক্লাব হয়ে অনুশীলনের জন্য নির্দিষ্ট মাঠ নেই এর চেয়ে বড় লজ্জা হতে পারে কি? লোকমান হোসেন ভুঁইয়া ক্লাবের জেনারেল সেক্রেটারি থাকা অবস্থায় বলেছিলেন, সাভারে মোহামেডানের বিশাল কমপ্লেক্স তৈরি হচ্ছে। কোনো কিছুতেই আর সমস্যা থাকবে না। সেই প্রতিশ্রুতি এখনো মুখে বন্দি। সাভারে মোহামেডানের কোনো জমি আছে কি না এটাও সন্দিহান।

ফুটবল দলের ম্যানেজার ইমতিয়াজ আহমেদ নকিবও স্বীকর করলেন অনুশীলনে মাঠ সমস্যার কথা। বললেন, ‘অনুশীলনই যদি ঠিকমতো না করা যায় তাহলে মাঠে কি স্বাভাবিক খেলাটা খেলা যায়।’ দেখা যাচ্ছে অনুশীলনের জন্য প্রতিদিনই প্রায় মাঠ বদলাতে হচ্ছে। মাঠ না পাওয়ায় মোহামেডান ক্লাব ভবনের ছোট মাঠেই চলে অনুশীলন। যা নিয়ে বিরক্ত মোহামেডানের ফুটবলাররা। একজন বিদেশি ফুটবলার বিরক্ত সুরে বলেন, এমন অনুশীলন করে কোনো ভাবেই মাঠে ভালো খেলা সম্ভব না। পেশাদার ফুটবল খেলবে আর অনুশীলনের আলাদা মাঠ থাকবে না তা আমি মানতে পারছি না।

 

 

সর্বশেষ খবর