বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিপিএলে সাত কোচের চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক

বিপিএলে সাত কোচের চ্যালেঞ্জ

এক সপ্তাহ পর শুরু হচ্ছে বিপিএলের দশম আসরের জমাটি লড়াই। বিপিএলের শিরোপা জয়ের টার্গেটে দলগুলো প্রস্তুতি শুরু করেছে। ২০১৭ সালের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স প্রস্তুতিতে নেমেছে সবার আগে। আজকালের মধ্যে অন্য দলগুলো নেমে পড়বে অনুশীলনে। বিপিএলে পরিচিত মুখ ঢাকা। কিন্তু দুর্দান্ত ঢাকা খেলছে প্রথমবারের মতো। রংপুর রাইডার্সের মতো দুর্দান্ত ঢাকাও চাইছে শিরোপা জিততে। বরাবরের মতো এবারও আসরের অন্যতম ফেবারিট কুমিল্লা ভিক্টোরিয়ান্স। লড়াইয়ে থাকবে ফরচুন বরিশাল, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, সিলেট স্ট্রাইকার্স ও খুলনা টাইগার্স। আসরে রংপুর রাইডার্সকে নেতৃত্ব দেবেন প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সিলেট স্ট্রাইকার্সের অধিনায়ক আরেক সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা, চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের অধিনায়ক শুভাগত হোম, দুর্দান্ত ঢাকার অধিনায়ক সাইফ হাসান, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক ইমরুল কায়েশ, ফরচুন বরিশালের মুশফিকুর রহিম ও খুলনা টাইগার্সের এনামুল হক বিজয়। সব দলের অধিনায়ক বাংলাদেশের ক্রিকেটার। তবে দলগুলোর কোচিংয়ে সাত দলের ছয়জনই বাংলাদেশের। একমাত্র বিদেশি কোচ ডেভিড হোয়াটমোর। বাংলাদেশের সাবেক কোচ এবার কোচিং করাবেন ফরচুন বরিশালকে। 

বাংলাদেশ ক্রিকেটে পরিচিত মুখ হোয়াটমোর। অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার টাইগারদের কোচিং করিয়েছেন। তার কোচিংয়ে ১৯৯৬ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। বাংলাদেশকে হোয়াটমোর কোচিং করিয়েছেন ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত। তার সময়কার ক্রিকেটার আজকের সাকিব, মাশরাফি, তামিম, মুশফিক। ২০০৭ সালে তার কোচিংয়ে বাংলাদেশ হারিয়েছিল ভারতকে। খেলেছিল সুপার এইট। এবার তিনি কোচিং করাবেন বরিশালকে।

সোহেল ইসলাম বাংলাদেশের ক্রিকেটের কোচিং স্টাফের পরিচিত মুখ। ছোটখাটো আকারে হলেও যথেষ্ট মেধাবী কোচ সোহেল। বাংলাদেশ জাতীয় দলের কোচিং স্টাফের সদস্য ছিলেন তিনি। এবার তিনি কোচিং করাবেন রংপুর রাইডার্সকে। তার কোচিংয়ে খেলবেন সাকিব, বাবর আজম, নিকোলাস পুরানদের মতো বিশ্বসেরা তারকা ক্রিকেটাররা। রংপুর অনুশীলন করবে নিজস্ব ভেন্যু বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে।

চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে কোচিং করাবেন মোহাম্মদ সালাউদ্দিন। তার কোচিংয়েই কুমিল্লা চ্যাম্পিয়ন হয়েছে চারবার। দেশের অন্যতম সফল কোচ এবার কোচিং করাবেন লিটন দাস, মুস্তাফিজুর রহমান, তৌহিদ হৃদয়, আন্দ্রে রাসেল, সুনীল নারিনদের মতো তারকা ক্রিকেটারদের।

রাজিন সালেহ বাংলাদেশ ক্রিকেট দলে খেলেছেন। নেতৃত্বও দিয়েছেন। আসন্ন বিপিএলে তিনি কোচিং করাবেন সিলেট স্ট্রাইকার্সকে। তার কোচিংয়ে বিপিএলের গত আসরে ফাইনাল খেলেছিল সিলেট। এবার টিম ম্যানেজমেন্ট রাজিনের ওপরই আস্থা রেখেছে।

প্রথমবার খেলছে দুর্দান্ত ঢাকা। দলটি এবার কোচ হিসেবে বেছে নিয়েছে জাতীয় দলের সাবেক অধিনায়ক কোচ খালেদ মাহমুদ সুজনকে। গতবার তিনি কোচিং করিয়েছিলেন খুলনা টাইগার্সকে। তার কোচিংয়ে খেলবেন তাসকিন, মোসাদ্দেক হোসেনরা। খুলনা টাইগার্সকে প্রথমবারের মতো কোচিং করাবেন জাতীয় দলের সাবেক পেসার তালহা জুবায়ের। তার কোচিংয়ে খেলবেন এনামুল বিজয়, মাহামুদুল হাসান জয়, এভিন লুইসরা। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে প্রথমবারের মতো কোচিং করাচ্ছেন তুষার ইমরান। জাতীয় দলের সাবেক ক্রিকেটার তুষার গত বছর সিলেট স্ট্রাইকার্সের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছেন।

 

 

সর্বশেষ খবর