মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মূল লড়াইয়ের আগে বড় ধাক্কা

প্রস্তুতি ম্যাচে ১১২ রানে হার যুবাদের

ক্রীড়া প্রতিবেদক

মূল লড়াইয়ের আগে বড় ধাক্কা

এশিয়া কাপ জয়ের পর বিশ্বকাপের ট্রফি পুনরুদ্ধারের মিশন নিয়ে এখন দক্ষিণ আফ্রিকায় টাইগার যুবারা। কিন্তু মূল লড়াইয়ের জন্য মাঠে নামার আগেই একটা বড় ধাক্কা খেলেন যুবারা। গতকাল প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে রীতিমতো উড়ে গেছে।

প্রথম প্রস্তুতি ম্যাচে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ১১২ রানের বিশাল ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। অথচ এক মাস আগেই এশিয়া কাপে এই লঙ্কানদের পাত্তাই দেয়নি বাংলার যুবারা। এবার বিশ্বকাপ শুরুর আগেই তাদের বিরুদ্ধে হারে আত্মবিশ্বাসে যেন খানিকটা চোটই পেলেন টাইগার যুবারা।

বৃষ্টিবিঘ্নিত প্রস্তুতি ম্যাচে গতকাল প্রিটোরিয়ায় প্রথমে ব্যাট করে লঙ্কানরা ৪৯ ওভারে ৯ উইকেট হারিয়ে করে ২৩৮ রান। বাংলাদেশ লক্ষ্য তাড়া করতে নেমে ৩৬.২ ওভারে ৯ উইকেট হারিয়ে করে মাত্র ১১৯ রান। এরপর আর খেলা হয়নি। বৃষ্টি আইনে বিশাল ব্যবধানে জয় নিশ্চিত হয়ে যায় শ্রীলঙ্কার।

যুব বিশ্বকাপে একই দিনের অন্যান্য প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডকে ৬৭ রানে হারায় আফগানিস্তান, নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডকে ২৭ রানে হারায় জিম্বাবুয়ে। বিশ্বকাপে মূল লড়াইয়ে নামার আগে আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ভারতের বিরুদ্ধে, ২০ জানুয়ারি। ‘গ্রুপ-এ’তে বাংলাদেশের যুবাদের অন্য দুই প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড। এবারের বিশ্বকাপে গ্রুপপর্বের প্রত্যেক গ্রুপ থেকে তিনটি করে দল পরের রাউন্ডে চলে যাবে। দ্বিতীয় রাউন্ড বা সুপার সিক্সেও দুটি গ্রুপ থাকবে। প্রতি গ্রুপে ছয়টি করে দল। আর ছয় দলের মধ্য থেকে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল উঠে যাবে সেমিফাইনালে।

গ্রুপপর্বের গন্ডি পার হওয়া বাংলাদেশের জন্য কঠিন কাজ নয়। সে কারণেই হয়তো রিল্যাক্স মুডে খেলতে গিয়েই প্রস্তুতি ম্যাচে যাচ্ছেতাই পারফরম্যান্স হয়েছে।

যদিও প্রস্তুতি ম্যাচে হার কিংবা জয় বড় কোনো বিষয় নয়। তবে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার একটা সুযোগ থাকে। আর আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার প্রথম সুযোগটা নষ্ট করল বাংলাদেশ। দল তো বড় ব্যবধানে হেরেছেই, ব্যক্তিগত পারফরম্যান্সেও হতাশার ছাপ। বিশেষ করে ব্যাটিংয়ে বলার মতো কোনো স্কোর নেই কারও। সর্বোচ্চ ২৬ রান এসেছে জিসানের ব্যাট থেকে।

বিশ্বকাপের আগে এই বড় ধাক্কাটা বাংলাদেশ দলের জন্য ইতিবাচকও হতে পারে। এমন পারফরম্যান্স মূল লড়াইয়ে হলে তো সর্বনাশ হয়ে যেত। কিন্তু এখন প্রস্তুতি ম্যাচের বাজে পারফরম্যান্স থেকে শিক্ষা নেওয়ার সুযোগ পাবেন ক্রিকেটাররা। কোথায় কোথায় সমস্যা হচ্ছে-  ভুলত্রুটি শুধরে নেওয়ার সুযোগ পাচ্ছেন।

দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত ২০২০ যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। কিন্তু পরের আসরেই টাইগারদের ভরাডুবি হয়। তবে এবার বিশ্বকাপ জয়ের মতো দল নিয়েই দক্ষিণ আফ্রিকায় পা রেখেছে বাংলাদেশ। মাসখানেক আগে আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে আত্মবিশ্বাসও তুঙ্গে। কিন্তু প্রস্তুতি ম্যাচে এমন বাজে হার কি তবে যুবাদের আত্মবিশ্বাসে চোট লাগল!

 

 

সর্বশেষ খবর