বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বাজছে যুব বিশ্বকাপের বাঁশি

২০২০ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের যুবারা। ফাইনালে হারিয়েছিল ভারতকে। ২০২২ সালে কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে হেরে যায়।

ক্রীড়া ডেস্ক

বাজছে যুব বিশ্বকাপের বাঁশি

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১৫তম আসর কাল থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকায়। ১৬ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে যুব বিশ্বকাপখ্যাত এই টুর্নামেন্ট। গত কয়েকটা দিন প্রস্তুতি ম্যাচ খেলতেই ব্যস্ত ছিল দলগুলো। তবে বৃষ্টির কারণে অনেক ম্যাচই মাঠে গড়ায়নি। মাঠে গড়ালেও ম্যাচের ফল হয়নি। তার আগেই বৃষ্টি বাধায় থামতে হয়েছে। কাল যুব বিশ্বকাপের প্রথম ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা খেলবে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। ম্যাচ হবে পোচেফস্ট্রুমে। আগামী কয়েকদিন দক্ষিণ আফ্রিকার এই শহরের আবহাওয়ার পূর্বাভাস বলছে, বৃষ্টি না এলেও আকাশ থাকতে পারে মেঘলা। অন্যান্য শহরের আবহাওয়াও কাছাকাছি রকমেরই হতে পারে। যুব বিশ্বকাপে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে শনিবার। প্রতিপক্ষ ভারত।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল আইসিসির কোনো বিশ্বকাপে ফাইনাল খেলার স্বপ্নই এখনো দেখেনি। ট্রফি জিততে পারেনি এশিয়া কাপেও। তবে বাংলাদেশ যুব ক্রিকেট দল বিশ্বকাপ জয় করেছে। ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের যুবারা। ফাইনালে হারিয়েছিল ভারতকে। ২০২২ সালে কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে হেরে যায়। সেই ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই এবার যাত্রা করছে টাইগার যুবারা। এ গ্রুপে ভারত ছাড়াও বাংলাদেশ খেলবে যুক্তরাষ্ট্র এবং আয়ারল্যান্ডের সঙ্গে। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ খেলেছে শ্রীলঙ্কার সঙ্গে। সেই ম্যাচে ডিএল মেথডে শ্রীলঙ্কা জিতেছে ১১২ রানে। তবে বাংলাদেশ ভালো কিছু করার আশাই করছে বিশ্বকাপে। যুব দলের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি সব দলের অধিনায়কের সঙ্গে ক্যামেরাবন্দি হয়েছেন আইসিসির এক অনুষ্ঠানে। সেখানে জানিয়েছেন, বেশ আগ্রহ নিয়ে অপেক্ষায় আছেন। অধিনায়ক হিসেবে যে দায়িত্ব আছে তা পূরণ করতে চান মাহফুজুর রহমান।

সর্বশেষ খবর