শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

যুব বিশ্বকাপ শুরু

ক্রীড়া প্রতিবেদক

যুব বিশ্বকাপ শুরু

অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ খেলেই আজ বিশ্ব তারকা হয়েছেন বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, বাবর আজম, স্টিভ স্মিথ, জো রুট, সাকিব আল হাসানরা। এসব ক্রিকেটার এখনো দাপটের সঙ্গে ক্রিকেট খেলছেন। প্রতিপক্ষ দলগুলোকে দুমড়ে-মুচড়ে দিচ্ছেন। এর আগে রিকি পন্টিং, মাইকেল ক্লার্ক, গ্রায়েম স্মিথরা তারকা হয়েছেন যুব বিশ্বকাপ খেলে। বিশ্বসেরা তারকা হওয়ার স্বপ্ন নিয়ে আশিকুর রহমান শিবলি, আরশিন কুলকার্নি, জর্দান জনসনরা এবারের যুব বিশ্বকাপ খেলছেন। দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ এবং আয়ারল্যান্ড-মার্কিন যুক্তরাষ্ট্র ম্যাচ দিয়ে আজ অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ মাঠে গড়াচ্ছে। আগের স্ক্যাজুয়ালে যুব বিশ্বকাপের ভেন্যু ছিল ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা। রাজনৈতিক অস্থিরতার জন্য ভেন্যু বদলে দক্ষিণ আফ্রিকাকে নির্বাচিত করে আইসিসি। বাংলাদেশ এবার ২০ দলের যুব বিশ্বকাপে অংশ নিচ্ছে শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন নিয়ে। মাহফুজুর রহমান রাব্বি, আশিকুর রহমান শিবলিদের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে ৫ বারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে।

মাহফুজুর রহমানের নেতৃত্বে টাইগার যুবারা বিশ্বকাপ খেলছে এশিয়া কাপের শিরোপা জয়ের আত্মবিশ্বাস নিয়ে। টাইগার যুবারা এবার খেলছে ‘এ’ গ্রুপে। গ্রুপে ভারত ছাড়াও রয়েছে আয়ারল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র। টাইগার যুবাদের খেলা ২০, ২২ ও ২৬ জানুয়ারি যথাক্রমে ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ ৩টি করে চার গ্রুপের ১২ দল দ্বিতীয় পর্বে খেলবে দুই গ্রুপে। গ্রুপ দুটির শীর্ষ ২টি করে চার দল সেমিফাইনাল খেলবে ৬ ও ৮ ফেব্রুয়ারি। ১১ ফেব্রুয়ারি ফাইনাল। দুটি সেমিফাইনাল ও ফাইনাল হবে বেনোনিতে।

এবারের যুব বিশ্বকাপের আগে টাইগার যুবারা প্রথম প্রস্তুতি ম্যাচে হেরে যায় শ্রীলঙ্কার কাছে। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে হারায় অস্ট্রেলিয়াকে। ৩ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ান যুবাদের হারায় ৫ উইকেটে। রোহনাত দৌলার সাঁড়াশি বোলিংয়ে ৩৭.১ ওভারে ১৬৫ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। রোহনাত ৫ ওভারের স্পেলে ২১ রানের খরচে নেন ৪ উইকেট। চৌধুরী মোহাম্মদ রিজওয়ানের হাফ সেঞ্চুরিতে ৩২.১ ওভারে বন্দরে পৌঁছায় বাংলাদেশ। রিজওয়ান অপরাজিত ছিলেন ৫৩ রানে। যুব বিশ্বকাপের বাংলাদেশের সাবেক ওপেনার জাহাঙ্গীর আলমের ছেলে জিসান আলী, আফগানিস্তানের মোহাম্মদ নবীর ছেলে হাসান ঈসাখিল, রশিদ খানের ভাতিজা উসমান খান শিনওয়ারি খেলছেন।

১৯৮৮ সালে শুরু হয় যুব বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার ওই বিশ্বকাপে বাংলাদেশ খেলেনি। ১৯৯৮ সাল থেকে নিয়মিত খেলছে বাংলাদেশ এবং একবার ২০২০ সালে বিশ্বসেরা হয়। এ ছাড়া আসরে ভারত ২০০০, ২০০৮, ২০১২, ২০১৮ ও ২০২২ সালে চ্যাম্পিয়ন হয়। অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয় ১৯৮৮, ২০০২ ও ২০১০ সালে।

দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ

ভেন্যু: পচেফস্ট্রম         সময় : দুপুর ২টা

 

আয়ারল্যান্ড-মার্কিন যুক্তরাষ্ট্র

ভেন্যু : ব্লোমফন্টেইন      সময় : দুপুর ২টা

সর্বশেষ খবর