রবিবার, ২১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভালো উইকেট বাজে ব্যাটিং!

মেজবাহ্-উল-হক

ভালো উইকেট বাজে ব্যাটিং!

উইকেট নিয়ে বিপিএলের এই আসরের আগে হাজারো কথা! উইকেট নাকি রানে ভরা। কিন্তু সেই রানে ভরা উইকেটেই কি না আসরের টপ ফেবারিট দুই দল রংপুর রাইডার্স-ফরচুর বরিশালের ম্যাচটি হলো লো স্কোরিং!

প্রথমে ব্যাট করে রংপুর পুরো ২০ ওভার খেলে ৯ উইকেট হারিয়ে করে মাত্র ১৩৪ রান। এই সহজ টার্গেটে পৌঁছাতেও শেষ ওভার পর্যন্ত খেলতে হলো ফরচুন বরিশালকে। তাদেরকে হারাতেও হয়েছে টপ অর্ডারের ৫ ব্যাটসম্যানকে।

তাহলে কি সমস্যা উইকেটে?

নাহ, এমন কথা মানতে নারাজ রংপুর রাইডার্সের ক্যাপ্টেন নুরুল হাসান সোহান। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে তিনি সরাসরি জানিয়ে দিলেন, উইকেটে সমস্যা নেই। আমরা ভালো ব্যাটিং করতে পারিনি। প্রথম ম্যাচ বলেই এমন হয়েছে!

তাহলে বরিশালের সমস্যা কোথায়? তাদের ব্যাটসম্যানরাও রীতিমতো ধুঁকেছেন বাইশগজে! ফরচুন ক্যাপ্টেন তামিম ইকবালও যেন কথা বললেন রাইডার্স ক্যাপ্টেনের সুরেই। ‘সত্যি কথা বলতে, উইকেট বেশ ভালো ছিল। আমরা বেশ কিছু ভুল করেছি। আমি ওই সময় আউট না হলেও পারতাম। মেহেদী মিরাজ কিংবা মুশফিকুরের আউটও দেখেন, ওই সময় ওমন শর্ট খেলা ঠিক হয়নি। ছোট ছোট ভুল না করলে হয়তো ২ ওভার আগেই খেলা শেষ হতো।’

গতকাল প্রথমে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতেই যেন পথ হারিয়ে বসে রংপুর রাইডার্স। ইনিংসের প্রথম বলেই উইকেট। রংপুর রাইডার্সের উইন্ডিজ ব্যাটার ব্রেন্ডন কিং বাইশগজে থিতু হতে না হতেই আউট। বরিশালের পাকিস্তানি বোলার মোহাম্মদ ইমরানের ক্যারিশমেটিক এক ডেলিভারিতে ল-ভ- কিংয়ের উইকেট। দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসে খালেদ আহমেদ রাইডার্সের দুর্গে জোড়া আঘাত করলেন। চতুর্থ বলে রনি তালুকদার এবং ওভারের শেষ বলে সাকিব আল হাসানকে ফিরিয়ে দেন ড্রেসিং রুমে।

মাত্র ১২ বলের মধ্যে দলের সেরা তিন উইকেট হারানোর পর উত্তরাঞ্চলের দলটি যেন পুরোপুরি ব্যাকফুটে চলে যায়। দুই আফগান মারকুটে ব্যাটার মোহাম্মদ নবী এবং আজমতুল্লাহ ওমরজাইও ব্যর্থ। তারকাদের ব্যর্থতার দিনে শেষ পর্যন্ত রাইডার্স দলীয় সংগ্রহ ১৩৪ হয়েছে নুরুল হাসান সোহান, শামীম পাওয়ারী এবং শেখ মেহেদীর চেষ্টায়।

প্রতিপক্ষের ব্যাটিং ধস নিয়ে তামিম বলেন, ‘আমাদের বোলাররা যতটা না ভালো বল করেছেন, তার চেয়ে বরং ওদের ব্যাটাররা ভুল শট খেলে আউট হয়েছেন। ওদের দলটা খুবই ভালো। হয়তো প্রথম ম্যাচ বলে এমন হয়েছে।’

রংপুর রাইডার্স ও ফরচুর বরিশালের লড়াইয়ের আড়ালে বড় লড়াই ছিল ম্যাচে ‘সাকিব আল হাসান’ ও ‘তামিম ইকবাল’ এর মুখোমুখি হওয়া। দলকে জিতিয়ে এই লড়াই আপাতত এগিয়ে গেলেন তামিমই। সাড়ে তিন মাস পর খেলতে নেমে ফরচুন ক্যাপ্টেনের ২৪ বলে ৩৫ রানের ইনিংসটাও ছিল দারুণ। নিজের ব্যাটিং নিয়ে বেশ সন্তুষ্ট তিনি, ‘প্রথম ম্যাচে নেমে যে ইনিংসটা খেলেছি, তাতে আমি সন্তুষ্ট। সামনে চেষ্টা করব আরও ভালো খেলার। ম্যাচ ফিনিশ করে দেওয়ার টার্গেট থাকবে।’

বিপিএলের ইতিহাসে সবচেয়ে সফল ক্রিকেটার সাকিবের ব্যাট হাতে সাকিবের শুরুটা মোটেও ভালো হয়নি। মাত্র ২ রান করেই সাজঘরে ফিরে গেছেন। অবশ্য বিশ্বসেরা অলরাউন্ডার পুরোপুরি সুস্থও নন। আঙুলের ইনজুরির কারণে বিশ্বকাপের পর থেকেই মাঠের বাইরে ছিলেন। এরপর নতুন করে চোখের সমস্যায় পড়েছেন। সম্প্রতি যুক্তরাজ্যে গিয়ে চিকিৎসাও করেছেন। সাকিবের অসুস্থতা নিয়ে সোহান জানান, সাকিব ভাই আমাদের সেরা তারকা। কিন্তু উনি চোখের সমস্যা নিয়ে সংগ্রাম করছেন।

তবে ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে ঠিকই জ্বলে উঠেছিলেন সাকিব। ৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। প্রতিপক্ষকে মাত্র ১৩৫ রানের টার্গেট দিয়েও সাকিবের দাপুটে বোলিংয়েই ম্যাচটা জমে উঠেছিল। শুরুতে ফরচুনের ওপেনার ইব্রাহিম জাদরানকে আউট করে দারুণ একটি ব্রেক থ্রু এনে দেন। তারপর শেষ দিকে মুশফিককে আউট করে ক্ষীণ একটা সম্ভাবনা জাগিয়ে তুলেছিলেন।

বরিশালের এই জয়ে নায়ক পেসার খালিদ আহমেদ। ৩১ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা।

তবে হার দিয়ে আসর শুরু হলেও প্রবল পরাক্রমে ফেরার ব্যাপারে আত্মবিশ্বাসী রাইডার্স ক্যাপ্টেন সোহান।

দ্বিতীয় ম্যাচে খুলনা টাইগার্স ৪ উইকেটে হারিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে। চট্টগ্রামের ১২১ রান খুলনা টপকে যায় ১০ বল হাতে রেখে।

 

সংক্ষিপ্ত স্কোর

রংপুর রাইডার্স : ২০ ওভারে ১৩৪/৯ (কিং ০, রনি ৫, সাকিব ২, সোহান ২৩, ওমারজাই ৬, শামিম ৩৪, নবি ১০, মেহেদি ২৯, মুরাদ ৭*, হাসান ০, সালমান ৮*; ইমরান ৪-০-৩২-১, খালেদ ৪-০-৩১-৪, ওয়েলালাগে ৪-০-১৭-১, রকিবুল ৪-০-৩১-০, মিরাজ ৩-০-১৩-২, মালিক ১-০-৯-১)

 

ফরচুন বরিশাল : ১৯.১ ওভারে ১৩৮/৫ (তামিম ৩৫, ইব্রাহিম ১২, মিরাজ ২০, সৌম্য ১, মুশফিক ২৬, মালিক ১৭*, মাহমুদউল্লাহ ১৯*; ওমারজাই ১-০-১২-০, সালমান ২-০-১৫-০, হাসান ৩-০-২৫-০, মেহেদি ২.১-০-২৪-০, সাকিব ৪-০-১৬-২, নবি ৩-০-২৫-১, মুরাদ ৪-০-১৭-২)

ফল : ফরচুন বরিশাল ৫ উইকেটে জয়ী            ম্যান অব দ্য ম্যাচ : সৈয়দ খালেদ আহমেদ

সর্বশেষ খবর