সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সিঙ্গাপুর গেলেন সাকিব

রংপুরে খেলতে আজ আসছেন বাবর

ক্রীড়া প্রতিবেদক

রংপুরে খেলতে আজ আসছেন বাবর

বিশ্বকাপ ক্রিকেটে চোখের সমস্যা নিয়ে ব্যাট করেছেন সাকিব আল হাসান। চোখের সমস্যা নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জেতানো ইনিংস খেলেন। অবশ্য ম্যাচ জেতানো ইনিংসটি খেলেছিলেন আঙুলে ফ্রাকচার নিয়ে। ইনজুরির জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচটি খেলেননি। ফিরে আসেন ঢাকায়। রিহ্যাব করতে থাকেন। ঢাকায় ফেরার পর তিনি স্বীকার করেন বিশ্বকাপে ক্রিকেট খেলেছেন চোখের সমস্যা নিয়ে। পুরো বিশ্বকাপে এই সমস্যা তাকে ভুগিয়েছে। চোখের সমস্যা সমাধানে সাকিব গতকাল দুপুরে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছেড়েছেন। সেখানে র‌্যাফেলস আই সেন্টারে চোখের চিকিৎসা করাবেন। এজন্য হয়তো বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে বাকি খেলাগুলো খেলতে পারবেন না। তবে রংপুর কর্তৃপক্ষ জানিয়েছেন, অন্তত ৩টি ম্যাচ মিস করবেন বিশ্বসেরা অলরাউন্ডার। এদিকে আজ রাতে ২০১৭ সালের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের পক্ষে খেলতে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ থেকে সরাসরি ঢাকায় আসছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম। একই সঙ্গে ঢাকায় আসছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তিনি খেলবেন বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পক্ষে। রংপুর ও কুমিল্লা বিপিএলে নিজেদের প্রথম ম্যাচেই হেরেছে। বাবর আগামীকাল সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে এবং রিজওয়ান কুমিল্লার হয়ে একই দিন সন্ধ্যায় ফরচুন বরিশালের বিপক্ষে খেলবেন।

সাকিব এখন সংসদ সদস্য। জাতীয় নির্বাচনের পরের দিন থেকে ফিটনেস ফিরে পেতে অনুশীলন শুরু করেন। যোগ দেন রংপুরের ক্যাম্পে। সেখানে নিয়মিত অনুশীলন করলেও চোখের সমস্যার সমাধান না হওয়ায় উড়ে যান লন্ডন। দুদিন থেকে ডাক্তারের পরামর্শ নেন। কিন্তু লন্ডনে চিকিৎসা করাননি। শোনা যায় তার চোখের চিকিৎসার জন্য যে ধরনের মেডিসিন সহজলভ্য হওয়ার কথা ছিল, সেগুলো শুধু সহজলভ্য সিঙ্গাপুর ও ব্যাংককে। সাকিব ঢাকা ফিরে আসেন। সাকিবের সমস্যা হচ্ছে- অতিরিক্ত মানসিক চাপে থাকলে তার চোখের রেটিনার নিচে এক ধরনের তরল পদার্থ জমছে, যা ঝাঁপসা করে দিচ্ছে দৃষ্টি। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় চোখের এ সমস্যাকে বলে ‘সেন্ট্রাল সেরস কোরিওরেটিনোপ্যাথি’ বা ‘সিএসসি’। কারও চোখে এমন সমস্যা থাকলে, সে যে কোনো সময় সমস্যায় পড়তে পারেন। বোলিং নয়, সাকিব ভুগছেন ব্যাটিংয়ে। রংপুরের হয়ে ফরচুন বরিশালের বিপক্ষে ম্যাচে অংশ নেন। বোলিংয়ে ৪ ওভারের স্পেলে ১৬ রানের খরচে নেন ২ উইকেট। কিন্তু ব্যাট হাতে ছিলেন পুরোপুরি ব্যর্থ। ওয়ান ডাউনে ব্যাট করে ৩ বলে ২ রান করে বোল্ড হন খালেদের বলে। ম্যাচ শেষ করে সিদ্ধান্ত নেন সিঙ্গাপুর যাওয়ার। সিঙ্গাপুরের বিখ্যাত র‌্যাফেলস আই সেন্টারে চিকিৎসা করাতে গতকাল দুপুরে ঢাকা ছাড়েন। তার ঢাকা ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন দলের কোচ সোহেল ইসলাম। তিনি বলেন, ‘চোখের সমস্যায় ভুগছে সাকিব। চিকিৎসা করতে সে (গতকাল) আজ দুুপুরে সিঙ্গাপুর গেছেন।’ প্রথম ম্যাচে সাকিবের দল রংপুর হেরে যায় তামিম ইকবালের ফরচুন বরিশালের কাছে। প্রথমে ব্যাট করে রংপুরের সংগ্রহ ছিল ২০ ওভারে ৯ উইকেটে ১৩৪ রান। ৫ বল হাতে রেখে বরিশাল ম্যাচ জেতে ৫ উইকেটে। পাকিস্তানের অনেক ক্রিকেটারকে বিদেশি কোটায় দলভুক্ত করেছে বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড নিউজিল্যান্ড সফরকারী ক্রিকেটারদের মধ্যে মাত্র দুজন- বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানকে খেলার অনুমতি দিয়েছে।

 ফখর জামান, ইফতেখার আহমেদ, আব্বাস আফ্রিদিদের অনুমতি দেয়নি। বরিশালের বিপক্ষে রংপুরের প্রথম ম্যাচে খেলেছেন দুই বিদেশি ওয়েস্ট ইন্ডিজের ব্রেন্ডন কিং ও আফগানিস্তানের আজমতউল্লাহ কামারজাই। দুজনেই ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন। কামারজাই ৬ ও কিং ০ রান করেন। বাবর আসাতে দলের ব্যাটিং লাইন শক্তিশালী হবে। নিউজিল্যান্ড সফরে ৫ ম্যাচে বাবর টানা ৩টি হাফসেঞ্চুরিসহ ২১৩ রান করেছেন।

সর্বশেষ খবর