মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিনা পয়সার কাজে ১৬০ কোটি টাকা ব্যয়!

ক্রীড়া প্রতিবেদক

বিনা পয়সার কাজে ১৬০ কোটি টাকা ব্যয়!

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে স্টেডিয়াম। তা তো আন্তর্জাতিক মানের হতে হবেই। অথচ দেশের ১ নম্বর জাতীয় স্টেডিয়ামটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। এতটা সংকটাপন্ন অবস্থা যে গ্যালারির বিশাল অংশ জুড়ে ফাটল দেখা দেয়। যে কোনো সময় বড় দুর্ঘটনাও ঘটতে পারে। স্পেন সরকার প্রস্তাব দিয়েছিল শুধু সংস্কার নয়, নতুন করে বঙ্গবন্ধু স্টেডিয়াম গড়ে দেবে। তাও আবার কোনো অর্থ নেবে না। দুই দেশের সম্পর্কের কারণে দেশটি বঙ্গবন্ধু স্টেডিয়াম বিশ্বমানের করে দেবে। স্পেন অলিম্পিক বিশ্বকাপসহ সব ধরনের বড় প্রতিযোগিতার আয়োজন করেছে। স্পেনের এমন প্রস্তাবে ক্রীড়ামোদীরা স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল।

এত বড় সুযোগ কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। স্পেনের প্রস্তাব উপেক্ষা করে ২০২১ সালে জাতীয় ক্রীড়া পরিষদ বঙ্গবন্ধু স্টেডিয়ামের সংস্কার শুরু করে। এর সঙ্গে আবার ক্রীড়া মন্ত্রণালয়ও জড়িত। কেননা দেশের ক্রীড়ার অভিভাবকের নির্দেশ ছাড়া এত বড় কাজ শুরু করা সম্ভব না। এতে সদ্যবিদায়ী যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের অবশ্যই অনুমতি ছিল। ফাইলপত্রেও তার প্রমাণ রয়েছে। নতুন ক্রীড়ামন্ত্রী হয়েছেন নাজমুল হাসান পাপন। স্বাভাবিকভাবেই তিনি ক্রীড়াঙ্গন কী অবস্থায় রয়েছে তা তদারকি করবেন। এ ক্ষেত্রে বঙ্গবন্ধু স্টেডিয়াম অবশ্যই আলাদা গুরুত্ব পাবে। তিনি তো প্রকল্পের সামান্য ফাইলপত্র দেখেই অবাক।

অবাক হবেন না কেন, ২০২১ সালে শুরু হওয়া স্টেডিয়ামে সংস্কারই শেষ হচ্ছে না। অথচ কথা ছিল দুই বছরের মধ্যে শেষ হবে। কাজ যে কতবার পিছিয়েছে তার হিসাব মেলানো মুশকিল। একাধিকবার বদল হয়েছে সংস্কারের নকশা। বেড়েছে খরচ। ৯৯ কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৬০ কোটি টাকায়। খরচ বাড়লেও কাজ এগোচ্ছে কচ্ছপ গতিতে। এ ব্যাপারে পাপনের কোনো উত্তর নেই। বলেছেন, ‘এ নিয়ে অবশ্য আমি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে বসব। নিজে স্টেডিয়াম পরিদর্শনে যাব। তারপর মন্তব্য করতে পারব।’

ক্রীড়ামন্ত্রী এও বলেছেন, ‘আমার জানা মতে বঙ্গবন্ধু স্টেডিয়াম স্পেন সরকারের নতুন ভাবে নির্মাণ করে দেওয়ার কথা। প্রধানমন্ত্রীও আমাকে নকশা দেখে দিতে বলেছিলেন। তা কেন হয়নি এ নিয়ে মন্তব্য করতে রাজি নই।’ তিনি আরও বলেন, ‘এটা অনেক পুরনো স্টেডিয়াম। এর সংস্কার করে কিছুই হবে না। আমাদের নতুন স্টেডিয়াম দরকার। অর্থাৎ সংস্কারের পেছনে যে কোটি কোটি টাকা ব্যয় হয়েছে তা-ও জলে যাওয়ার শঙ্কা রয়েছে।’

কথা হচ্ছে বিনা অর্থে স্পেন যেখানে নতুন স্টেডিয়াম গড়তে চেয়েছিল তা পাশ কাটানো হলো কেন? রহস্য কী? পাপন তো খেলাধুলারই লোক, হয়তো তিনি ঠিকই ধরেছেন। তবে তাঁর উচিত হবে বিষয়টি সবাইকে জানানো। এতে অনেকের মুখোশ খুলে যাবে।

সর্বশেষ খবর