শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাবালেঙ্কা না কিনওয়েন

ক্রীড়া ডেস্ক

সাবালেঙ্কা না কিনওয়েন

অস্ট্রেলিয়ান ওপেনে নারী এককের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছেন বেলারুশের মেয়ে অ্যারিনা সাবালেঙ্কা এবং চীনের ঝেঙ কিনওয়েন। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সাবালেঙ্কা টুর্নামেন্টে দ্বিতীয় বাছাই। অন্যদিকে কিনওয়েন খেলছেন ১২তম বাছাই হিসেবে।

অ্যারিনা সাবালেঙ্কা গত বছর অস্ট্রেলিয়ান ওপেনে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম ট্রফি জয় করেছেন। ফাইনালে তিনি হারিয়েছিলেন কাজাখস্তানের এলেনা রিবাকিনাকে। এরপর গত বছর ইউএস ওপেনেও ফাইনাল খেলেন তিনি। তবে হেরে যান কোকো গফের কাছে। অস্ট্রেলিয়ান ওপেনে সেই কোকো গফকে হারিয়েই ফাইনাল নিশ্চিত করেছেন সাবালেঙ্কা। এবার কি তার শিকারে পরিণত হবেন ঝেঙ কিনওয়েন! নাকি লি নার পর প্রথম চীনা মেয়ে হিসেবে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের গৌরব অর্জন করবেন। লি না ২০১৪ সালে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে স্লোভাকিয়ার চিবুলকভাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন। ২১ বছরের কিনওয়েন কি লি নার দেখানো পথে হাঁটতে পারবেন!

অস্ট্রেলিয়ান ওপেনে বেশ সহজ পথ পাড়ি দিয়ে এসেছেন ঝেঙ কিনওয়েন। প্রথম রাউন্ড থেকে সেমিফাইনাল পর্যন্ত তার সব প্রতিপক্ষই ছিল অবাছাই। বলতে গেলে অনেকটা সহজ প্রতিপক্ষ। অন্যদিকে সাবালেঙ্কাকে বেশ কঠিন পথই পাড়ি দিতে হয়েছে। কোয়ার্টার ফাইনালে তিনি নবম বাছাই বারবারা ক্রেজিকোভাকে এবং সেমিফাইনালে চতুর্থ বাছাই কোকো গফকে হারিয়েছেন। সব ম্যাচই জয় করেছেন সরাসরি সেটে। একটা সেটও এখনো পর্যন্ত হারেননি সাবালেঙ্কা। অন্যদিকে কিনওয়েন ছয় ম্যাচের তিনটিই জিতেছেন তৃতীয় সেটে গিয়ে।

সর্বশেষ খবর