রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

চ্যাম্পিয়ন সাবালেঙ্কা

ক্রীড়া ডেস্ক

চ্যাম্পিয়ন সাবালেঙ্কা

অস্ট্রেলিয়ান ওপেনে নারী এককে চ্যাম্পিয়ন হয়েছেন অ্যারিনা সাবালেঙ্কা। গত বছরও তিনি এই টুর্নামেন্টে শিরোপা জয় করেছিলেন। এবার চীনা মেয়ে ঝেঙ কিনওয়েনকে হারিয়ে শিরোপা ধরে রাখলেন।

গতকাল রড লেভার অ্যারিনায় অনুষ্ঠিত হয় মেয়েদের এককের ফাইনাল। চীনা মেয়ে কিনওয়েনকে নিয়ে বড় আশা করেছিলেন সমর্থকরা। ২০১৪ সালে লিনা অস্ট্রেলিয়ান ওপেন জয় করেছিলেন শেষ চীনা হিসেবে। এরপর কিনওয়েনই প্রথম চীনা হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনে ফাইনাল নিশ্চিত করেছিলেন। কিন্তু তিনি জয় করতে পারলেন না। বেলারুশের মেয়ে সাবালেঙ্কার সামনে অসহায়ের মতোই আত্মসমর্পণ করলেন। গতকাল ফাইনালে প্রতিপক্ষকে দাঁড়াতেই দেননি সাবালেঙ্কা। ম্যাচটা তিনি জয় করেন ৬-৩, ৬-২ গেমে। ম্যাচজুড়ে একটাও ডাবল ফল্ট করেননি সাবালেঙ্কা। বিপরীতে কিনওয়েন ডাবল ফল্ট করেছেন ৫টা।

গত বছর সাবালেঙ্কা অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হারিয়েছিলেন কাজাখস্তানের এলেনা রিবাকিনাকে। এবার হারালেন চীনের কিনওয়েনকে। টানা দুই বছর অস্ট্রেলিয়ান ওপেন জয় করে নিজ দেশের ভিক্টোরিয়া আজারেঙ্কার কথা মনে করিয়ে দিলেন সাবালেঙ্কা। ২০১২ ও ২০১৩ সালে টানা দুবার অস্ট্রেলিয়ান ওপেন জয় করেন বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা। সেই আজারেঙ্কা এখনো খেলছেন। তবে খুব একটা সুবিধা করতে পারেননি তিনি। তবে তারই স্বদেশি সাবালেঙ্কা অস্ট্রেলিয়ান ওপেনে আজারেঙ্কার কথা মনে করিয়ে দিলেন।

টানা দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জয় করে সাবালেঙ্কা বললেন, ‘সব খেলোয়াড়ের মতোই আমিও সব গ্র্যান্ড স্লাম জয় করতে চাই। তবে অস্ট্রেলিয়ান ওপেন আমার কাছে সব সময়ই স্পেশাল হয়ে থাকবে। সারা জীবন আমার স্মৃতিতে গেঁথে থাকবে।’ অন্যদিকে ২১ বছরের চীনা মেয়ে কিনওয়েন পরাজয়ের পর বলেছেন, ‘সম্ভবত আমাকে আরও বেশি পরিশ্রম করতে হবে। বিশেষ করে মানসিক দিক দিয়ে আরও বেশি শক্তি অর্জন করতে হবে।’

সর্বশেষ খবর