রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

তীরে তরি ডুবল যুবাদের

বাংলাদেশ হারল ৫ রানে

ক্রীড়া প্রতিবেদক

তীরে তরি ডুবল যুবাদের

আহামরি টার্গেট নয়। মাত্র ১৫৬ রান। ওভারপ্রতি ৩ রানের সামান্য ওপরের টার্গেট টপকাতে পারেনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯। ব্যাটাররা দায়িত্বশীল ব্যাটিং করতে ব্যর্থ হলে যুব বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বপ্ন ভেস্তে যায়। ফাস্ট বোলার নাসিম শাহর ছোট ভাই ওবেইদ শাহর বিধ্বংসী বোলিংয়ে ৫ রানে হেরেছে যুবারা। একই সঙ্গে যুব বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে অনূর্ধ্ব-১৯ দল। শ্বাসরুদ্ধকর ম্যাচটি জিতে সেমিফাইনালে উঠেছে পাকিস্তান। ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ৬ ফেব্রুয়ারি প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত ও স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ১১ ফেব্রুয়ারি ফাইনাল বেনোনির উইলোমুর পার্কে।

২০২০ সালে প্রথমবার যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন নিয়ে মাহফুজুর রহমান, আশিকুর রহমান, মোহাম্মদ শিহাব জিশানরা এবার পাড়ি জমান দক্ষিণ আফ্রিকায়। কিন্তু স্বপ্ন পূরণ হয়নি। অপূর্ণ রয়ে যায়। বেনোনিতে গতকাল বোলাররা দারুণ বোলিং করেন। ব্যাটারদের ব্যক্তিগত পারফরম্যান্স ও একটি জুটির অভাব ভুগিয়েছে মাহফুজ বাহিনীকে। ব্যাটারদের দায়িত্বহীনতায় তীরে এসে তরী ডুবেছে যুবাদের। সরল দোলকের পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচটি শেষ পর্যন্ত হেরেছে পাকিস্তান যুবাদের দিকে। গতকালের ম্যাচের সমীকরণ ছিল এমন পাকিস্তানকে হারাতে হবে বাংলাদেশকে। আবার জিতলেই হবে না, হারাতে হবে বড় ব্যবধানে কিংবা দ্রুত রান তাড়া করে। নেট রানরেট বেশি করতে হবে এমন সমীকরণকে সঙ্গী করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বেনোনিতে পাকিস্তানের ১৫৫ রানের জবাবে অলআউট হয় ১৫০ রানে।

বাংলাদেশ ১৯৯৮ সাল থেকে নিয়মিত খেলছে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ। ২০১৬ সালে প্রথম সেমিফাইনাল খেলে যুবারা। ২০২০ সালে প্রথমবার ফাইনাল খেলে এবং চ্যাম্পিয়ন হয়। এবার টার্গেট ছিল শিরোপা জয়। এই স্বপ্ন বুকে ধারণ করে আফ্রিকা যান মাহফুজুর রহমান শিপুলরা। অল্প রান তাড়া করার টার্গেটে টস জিতে পাকিস্তানি যুবাদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান টাইগার যুব অধিনায়ক শিপলু। রোহানাত দৌলা বর্ষণ ও শেখ পারভেজ জীবন ইমনের সাঁড়াশি আক্রমণে ৪০.৪ ওভারে ১৫৫ রানে অলআউট হয় পাকিস্তান। রোহানাত ও ইমন চারটি করে উইকেট নেন। দুজনই রান খরচে করেন ২৪ করে। পাকিস্তানের পক্ষে আরাফাত মিনহাস সর্বোচ্চ ৩৪ রানের ইনিংস খেলেন ৪০ বলে ৪ চার ও ১ ছক্কায়।

পাকিস্তানকে ১৫৫ রানে আটকে রাখায় চাপ কমে আসে টাইগার যুবাদের। ১৫৬ রানের টার্গেট টপকাতে হবে ৩৮.১ ওভারে। যদি এর মধ্যে জিতে যায় তাহলে পাকিস্তানের সমান পয়েন্ট হয়েও রান রেটে জায়গা করে নেবে সেমিফাইনালে। অবশ্য শেষ বলে যদি ছক্কা হাঁকিয়ে জয় পায়, তাহলে ৩৯.২ ওভারে জিতলেও হবে। স্কোর সমান হলে বাউন্ডারি মেরে জিততে হবে কাঁটায় কাঁটায় ৩৯ ওভারে। এমন সমীকরণকে সঙ্গী করে সেমিফাইনালে স্বপ্নে বিভোর টাইগার যুবারা প্রথম থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকে। রান করছে, উইকেট হারাচ্ছে টাইগার যুবারা। তবে প্রতিটি ওভারেই ম্যাচটি ছিল টানটান উত্তেজনায় ভরা। জিশান আলি, চৌধুরী রিজওয়ান, মোহাম্মদ শিহাব জেমস, রোহানাত দৌলা বর্ষণরা চেষ্টা করেছেন শেষ পর্যন্ত। কিন্তু ৩৫.৫ ওভারে ১৫০ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ।

 

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল

১৫৫/১০, ৪০.৪ ওভার (শ্যামল হুসেন ১৯, শাহজিব খান ২৬, আঝান আওয়াইস ৬, সাদ বেগ ৯, আহমাদ হাসান ১১, হারুন আরশাদ ৭, আরাফাত মিনহাস ৩৪, আলি আফসান্দ ১৯, ওবেইদ শাহ ১, মোহাম্মদ জিশান ৪, আলি রাজা ০*, অতি. ১৯। ইকবাল হোসেন ইমন ৭-০-৪৫-০, মারুফ মৃধা ৬-০-২৪-০, রোহানাত দৌলা বর্ষণ ৮-১-২৪-৪, শেখ পারভেজ জীবন ১০-৩-২৪-৪, মাহফুজুর রহমান রাব্বি ৭.৪-০-২৭-১, আরিফুল ইসলাম ১-০-৪-০, জিশান আলম ১-০-৬-০)।  

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯

১৫০/১০, ৩৫.৫ ওভার (আশিকুর রহমান শিবলি ৪, জিশান আলম ১৯, চৌধুরী মো. রিজওয়ান ২০; আরিফুল ইসলাম ১৪, আহরার আমিন ১১, মোহাম্মদ শিহাব জেমস ২৬, শেখ পারভেজ ইমন ২, মাহফুজুর রহমান শিপুল ১৩, রোহানাত দৌলা বর্ষণ ২১*, ইকবাল হোসেন ইমন ০, মারুফ মৃধা ৪, অতি. ১৬। ওবেইদ শাহ ১০-১-৪৪-৫, আহমাদ হাসান ৫-১-১৮-০, আলি রেজা ১০-১-৪৪-৩, মোহাম্মদ জিশান ৮.৫-১-২৭-৩, আলি আফসান্দ ১-০-৬-০, আরাফাত মিনহাস ১-০-১০-০)।

 

ফল : পাকিস্তান অনূর্ধ্ব-১৯ জয়ী ৫ রানে      ম্যাচসেরা : ওবেইদ শাহ।

সর্বশেষ খবর