সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

এক গোলেই আলোচনায় তরুণ মিনহাজুর

ক্রীড়া প্রতিবেদক

এক গোলেই আলোচনায় তরুণ মিনহাজুর

আমাকে নিয়ে এতটা আলোচনা হবে তা কখনো ভাবেনি। টিভিতে আমার প্রশংসা। সকালে পত্রিকা খুলে দেখলাম আমার উল্লসিত ছবি। এসব দেখেই আমার ভালো লাগছে। যা সামনে ভালো খেলতে অনুপ্রেরণা জোগাবে।

--- মিনহাজুর আবেদীন রাকিব

 

ঐতিহ্যবাহী মোহামেডানে খেলা মানেই পরিচিত হয়ে যাওয়া। অথচ এক্ষেত্রে ২৪ বছর বয়সী ফুটবলার মিনহাজুর আবেদীন রাকিব ছিলেন ব্যতিক্রম। তিন বছর ধরে তিনি ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানে খেলছেন। এত দিনে তাকে চেনা তো বটেই তারকা খাতায় নাম লিখিয়ে ফেলার কথা। অবশ্য ফুটবলে দীর্ঘ সময় ধরে মোহামেডানের যে সংকটাপন্ন অবস্থা তাতে এই দলে কারা খেলছে এ নিয়ে ফুটবলপ্রেমীদের তেমন আগ্রহও নেই। বসুন্ধরা কিংসে তো অধিকাংশ জাতীয় দলের খেলোয়াড়। ঢাকা আবাহনীতেও পরিচিত মুখরা খেলছেন। গত বছর ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর মোহামেডানের কয়েকজন স্থানীয় খেলোয়াড় আলোচনায় এসেছেন। তবে এর মধ্যে মিনহাজুরের নাম একেবারে আড়ালেই ছিল। আবাহনীর বিপক্ষে সাড়া জাগানো ফাইনালে সেরা একাদশে খেলার পরও তার নামটি সমর্থকদের মুখে উচ্চারিত হয়নি।

সেই আড়ালে থাকা মিনহাজুরকে ঘিরে আলোচনা তুঙ্গে এখন। এক গোল দিয়েই দেশের ফুটবলে হইচই ফেলে দিয়েছেন। টানা চারবারের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস হেরে গেছে মোহামেডানের কাছে। হোম ভেন্যু কিংস অ্যারিনা রবসনরা যেন নিজেদের দুর্গ বানিয়ে ফেলেছিলেন। ২০২২ সালের ১৭ ফেব্রুয়ারি কিংস অ্যারিনায় প্রথম হোম ম্যাচ খেলে বসুন্ধরা। পুলিশকে তারা ৩-০ গোলে হারায়। এরপর লিগের হোম ম্যাচে তাদের দুর্গে কেউ আঘাত হানতে পারেনি। অবশ্য এক ম্যাচ ড্র করেছিল শেখ জামাল ধানমন্ডির বিপক্ষে। এমনকি এএফসি কাপে হোম ম্যাচে ওড়িশা, মাজিয়া ও ভারতখ্যাত মোহনবাগানকে হারিয়েছিল। তাই কিংস অ্যারিনায় কিংসকে হারানোটা স্বপ্নে পরিণত হয়েছিল।

ঘরের মাঠে কিংসের সেই হার না মানা রেকর্ড ভেঙে দিল মোহামেডান। আর এই জয়ের নায়ক মিনহাজুর আবেদীন। ১ গোল করেই আলোচনায় উঠে এসেছেন। ম্যাচের ৪০ মিনিটে নিজেদের সীমানায় বল পেয়ে ২৫ গজ দূর থেকে বাঁ পায়ের শটে যে গোলটি করেন তা ছিল এবারের লিগে এখন পর্যন্ত সেরা। মিড ফিল্ডার মিনহাজুর যে অবস্থানে বল পেয়েছিলেন তাতে গোল করবেন কিংস বা মোহামেডানের কেউ ভাবেননি। তাকে সেইভাবে ঠেকানোর চেষ্টাও করেনি কিংসের ডিফেন্ডাররা। ভেবেছিলেন কিছুই হবে না। গোলটির প্রসঙ্গ উঠতেই মিনহাজুর বলেন, ‘আমি যখন বল নিয়ে সামনে যাই তখন দেখি পোস্টের সামনে আমাদের কেউ নেই। এ সময়ে পোস্টে শট নেওয়া ছাড়া কিছু করার ছিল না। শট নিলেও ভেবেছিলাম বল পোস্টের অনেক বাইরে দিয়ে চলে যাবে। যখন দেখলাম বল জিকোকে পরাস্ত করে জালে জড়িয়েছে অবাক হয়ে যাই।’

এক গোল করে আলোচনায় এসেছেন মিনহাজুর। মোহামেডানের এই তরুণ ফুটবলার বলেন, ‘আমাকে নিয়ে এতটা আলোচনা হবে তা কখনো ভাবেনি। টিভিতে আমার প্রশংসা। সকালে পত্রিকা খুলে দেখলাম আমার উল্লসিত ছবি। এসব দেখেই আমার ভালো লাগছে। যা সামনে ভালো খেলতে অনুপ্রেরণা জোগাবে। ২০২১-২২ মৌসুমে নকিব ভাইয়ের অফারে আমি মুক্তিযোদ্ধা থেকে মোহামেডানে আসি। তবে নিয়মিতভাবে সেরা একাদশে সুযোগ পাচ্ছিলাম না। পেলেও পরে আমাকে তুলে নেওয়া হচ্ছে। কিংসের বিপক্ষে আলফাজ ভাই আমাকে বেস্ট ইলেভেনে রাখায় অবাক হয়। এর আগে এবার লিগে ব্রাদার্সের বিপক্ষে শুরু থেকে খেলি। স্বাধীনতা কাপে ফটিসের বিপক্ষে গোল আছে। গত বছর লিগে ফটিসের কাছে হারা ম্যাচেও আমার গোল ছিল। চ্যাম্পিয়ন্স লিগে ফকিরের পুলের হয়ে নিয়মিত খেলি। চ্যাম্পিয়ন হলেও কী কারণে তারা প্রিমিয়ার লিগে খেলেনি বলতে পারব না। কিংসের বিপক্ষে গোল করে আমি গর্বিত।’

সর্বশেষ খবর