মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
আসছেন ডুসেন, মালান, নিশাম

সোহানে ছুটছে রাইডার্স

যাচ্ছেন বাবর, নবী, ওমরজাই

ক্রীড়া প্রতিবেদক

সোহানে ছুটছে রাইডার্স

দলের সেরা তারকাদের হারালেও শক্তি কমছে না রংপুর রাইডার্সের। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা এই দলে যোগ হচ্ছেন দক্ষিণ আফ্রিকার রসি ফন ডার ডুসেন, ইংল্যান্ডের ডেভিড মালান ও নিউজিল্যান্ডের জেমস নিশাম। আগের চেয়েও আরও ভয়ংকর রূপে দেখা যাবে রংপুরকে। টি-২০ স্পেশালিস্ট হিসেবে ধরা হয় এই তিন তারকাকে।

বর্তমান ক্রিকেটে ব্যাটারদের মধ্যে সেরাদের তালিকায় আছেন বাবর আজম। আইসিসি র‌্যাঙ্কিংয়ে ওয়ানডেতে এক নম্বর, টি-২০তে চার নম্বর ও টেস্টে পাঁচ নম্বর র‌্যাঙ্কিংধারী তিনি। বিপিএলে রংপুর রাইডার্স সেরা এই ব্যাটারকে দলে নিয়ে বেশ দাপট দেখিয়েছে গত কয়েক ম্যাচে। বিপিএলের মাঝপথে রংপুর রাইডার্স ছেড়ে চলে যাচ্ছেন বাবর। কেবল তিনিই নন, চলে যাচ্ছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী ও আজমতুল্লাহ ওমরজাই। আজই শেষ ম্যাচ খেলবেন তারা। রংপুর রাইডার্স আজ মিরপুরে মুখোমুখি হচ্ছে দুর্দান্ত ঢাকার। এই ম্যাচ খেলেই বিদায় নেবেন বাবর। পাকিস্তান ক্রিকেট বোর্ড ৭ ফেব্রুয়ারি পর্যন্ত খেলার অনুমতি দিয়েছিল তাকে।

দলের সেরা তারকাদের হারালেও শক্তি কমছে না রংপুর রাইডার্সের। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা এই দলে যোগ হচ্ছেন দক্ষিণ আফ্রিকার রসি ফন ডার ডুসেন, ইংল্যান্ডের ডেভিড মালান ও নিউজিল্যান্ডের জেমস নিশাম। আগের চেয়েও আরও ভয়ংকর রূপে দেখা যাবে রংপুরকে। টি-২০ স্পেশালিস্ট হিসেবে ধরা হয় এই তিন তারকাকে। এ ছাড়া সাকিব আল হাসান, মেহেদি হাসানের পাশাপাশি অধিনায়ক নুরুল হাসান সোহান তো থাকছেনই। সোহানের কৌশলী নেতৃত্বে রংপুর রাইডার্সের জয়রথ ছুটছেই। ব্যাট হাতে রান করছেন তিনি। উইকেটের পেছনে দাঁড়িয়ে নিজের দায়িত্ব পালন করছেন। এরই মধ্যে ৭টি উইকেট শিকারে ভূমিকা রেখেছেন তিনি (চারটি স্ট্যাম্পিং ও ৩টি কট বিহাইন্ড)। গত ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করে ম্যাচসেরার পুরস্কারও জয় করেছেন সোহান।

বাবর আজম রংপুর রাইডার্সের হয়ে পাঁচ ম্যাচ খেলেছেন। পাঁচ ইনিংসে তার রান ছিল ৫৬*, ২, ৬২, ৩৭ ও ৪৭। সবমিলে ২০৪। আফগানিস্তানের দুই তারকা ক্রিকেটারও দুর্দান্ত খেলেছেন। আজমতুল্লাহ ওমরজাই ব্যাট হাতে ১৪৭ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৫ উইকেট। মোহাম্মদ নবী ৭ উইকেট শিকার করেছেন। পাশাপাশি ব্যাট হাতে করেছেন ৮১ রান। এই তিন তারকার দুরন্ত পারফরম্যান্স আর নুরুল হাসান সোহানের দৃঢ়তাপূর্ণ নেতৃত্বে রংপুর রাইডার্স বিপিএলে ছয় ম্যাচ খেলে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে অবস্থান করছে। আজমতুল্লাহ ওমরজাই দুই ম্যাচে এবং বাবর আজম এক ম্যাচে সেরা তারকার পুরস্কার পেয়েছেন। নিজেদের নামের প্রতি সুবিচার করেছেন তারা। রংপুর বিপিএলের শুরুতেই হোঁচট খেয়েছিল। ফরচুন বরিশালের কাছে ৫ উইকেটে হেরে গিয়েছিল তারা। তবে পরের ম্যাচ থেকেই তাদের দুর্দান্ত এক দল হিসেবে দেখা যায়। সিলেট স্ট্রাইকার্সকে হারায় ৪ উইকেটে। এরপর খুলনা টাইগার্সের কাছে ২৮ রানে পরাজিত হন সোহানরা। তবে দুরন্ত ঢাকা, কুমিল্লা ভিক্টোরিয়ান্স আর সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে টানা তিন ম্যাচ জিতে নিজেদের শীর্ষে তুলে আনে রংপুর রাইডার্স।

শক্তিশালী দল গড়েছে রংপুর। সেই শক্তি প্রদর্শন করছে মাঠের লড়াইয়েও। অন্যদের পাশাপাশি সাকিব আল হাসান আছেন রংপুর রাইডার্সে। বল হাতে ভালোই করছেন তিনি। এরই মধ্যে শিকার করেছেন ৬ উইকেট। তবে ব্যাট হাতে চোখের সমস্যার কারণে তেমন একটা সুবিধা করতে পারেননি এতদিন। তবে তাকে খুব শিগগিরই স্বরূপে দেখা যাবে বলে আশা করছে রংপুর রাইডার্স।

এদিকে আজ বিপিএলে মুখোমুখি হচ্ছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশাল। চট্টগ্রাম ৮ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান করছে। বরিশাল ৬ পয়েন্ট নিয়ে আছে পাঁচ নম্বরে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ছয় ম্যাচে ৪টি জয় পেয়েছে। ফরচুন বরিশাল ৬ ম্যাচে জয় করেছে তিনটি। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিন দলের পয়েন্ট সমান ৮ করে। তবে রানরেটে এগিয়ে আছে রংপুর রাইডার্স। দুই নম্বরে খুলনা টাইগার্স।

ঢাকা ও সিলেটে একটি করে পর্ব শেষ হয়েছে বিপিএলে। এবার ঢাকায় আরও একটি পর্ব শুরু হচ্ছে আজ থেকে। চট্টগ্রামে চতুর্থ পর্ব শুরু হবে ১৩ ফেব্রুয়ারি। পঞ্চম ও শেষ পর্ব হবে ফের ঢাকায় ২১ ফেব্রুয়ারি থেকে।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর