মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

প্রথম লেগেই জমজমাট লিগ

ক্রীড়া প্রতিবেদক

প্রথম লেগেই জমজমাট লিগ

পেশাদার ফুটবল লিগে অভিষেকের পর টানা চারবার চ্যাম্পিয়ন হয়েছে বসুন্ধরা কিংস। এবার কি তা পাঁচে দাঁড়াবে? আগের চার আসরে সহজভাবেই চ্যাম্পিয়ন হয়েছিল। দ্বিতীয় লেগে ৪/৫ ম্যাচ খেলার পরই বোঝা যাচ্ছিল শীর্ষস্থান থেকে কিংসকে কেউ সরাতে পারবে না। ২০১৮-১৯ লিগে ঢাকা আবাহনীর চেয়ে পাঁচ পয়েন্টে এগিয়ে শিরোপা জেতে তারা। পরের বছর কিংস ও শেখ জামাল ধানমন্ডির ব্যবধান ছিল ১৩ পয়েন্ট। তৃতীয় আসরে আবাহনীর চেয়ে পয়েন্টের পার্থক্য ছিল ১০। গত বছর আবাহনীর চেয়ে ১৫ পয়েন্টে এগিয়ে থেকে টানা চারবার লিগ জেতে কিংস। অভিষেক লিগে কিছুটা প্রতিদ্বন্দ্বিতা হলেও বাকি তিনে কিংস ছিল ধরাছোঁয়ার বাইরে। আরেকটি বিষয় লক্ষণীয় যে, কিংস প্রতিটি লিগে শীর্ষে থেকেই প্রথম লেগ শেষ করেছে।

এবার প্রথম লেগে কারা শীর্ষে থাকবে তা অনিশ্চিত। ১০ দলের লিগের ৬টি করে ম্যাচ শেষ হয়েছে। ১৫ পয়েন্ট নিয়ে কিংস শীর্ষে থাকলেও শেষ পর্যন্ত ওলট-পালট হয়ে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। আহামরি শক্তিশালী দল না হলেও অনেক দিন পর ঢাকা মোহামেডান শিরোপা লড়াইয়ে ফিরেছে। শুধু ফেরা বললে ভুল হবে, সাদা-কালোরা কাঁপুনি ধরিয়ে দিয়েছে। তারাই একমাত্র দল কিংসকে তাদের হোম ভেন্যুতে হারাতে সক্ষম হয়েছে। এ জয়কে ইতিহাস বলাটা মোহামেডানের মতো স্বনামধন্য ক্লাবের জন্য বেমানান। তবে চমক তৈরি করেছে এ নিয়ে সংশয় নেই। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্লাব কাপ ঘরের মাঠে কিংস ৩১টি ম্যাচে অপরাজিত ছিল। তা ভেঙে দিয়েছে মোহামেডান। ৬ ম্যাচে ২ ড্রয়ে ১৪ পয়েন্টে দ্বিতীয় স্থানে রয়েছে ঐতিহ্যবাহী দলটি। লিগে এখনো অপরাজিত রয়েছে মোহামেডান ও রহমতগঞ্জ। রহমতগঞ্জের বিষয়টি গুরুত্ব পাবে না। কারণ তাদের শিরোপা রেসে থাকার প্রশ্নই ওঠে না। অপরাজিত থাকলেও এখনই তারা ১২ পয়েন্ট হারিয়ে ফেলেছে।

আবাহনী এখন বসুন্ধরার চেয়ে পাঁচ ও মোহামেডানের চেয়ে চার পয়েন্টে পিছিয়ে রয়েছে। শুক্রবারই নম্বর সেভেন ম্যাচ মাঠে গড়াচ্ছে। এখানেই শীর্ষে উঠে যেতে পারে মোহামেডান। যদি তারা ৯ ফেব্রুয়ারি রহমতগঞ্জকে হারাতে পারে। এই রাউন্ডে আবাহনী যে জয় পাবে তা অনেকটা নিশ্চিত। কেননা প্রতিপক্ষ তলানিতে থাকা ব্রাদার্স ইউনিয়ন। শনিবার পুলিশের কাছে কিংস হেরে গেলে তখন ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে যাবে মোহামেডান। আবাহনী জিতলে কিংসের সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান কমে দুইয়ে আসবে। মোহামেডান হারলে আর পুলিশকে হারালে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকবে কিংস। তবে কিংসের সুবিধাটা হচ্ছে এখনো মোহামেডান আবাহনীর ম্যাচ বাকি রয়েছে। এখানে ড্র না হোক ম্যাচে হার-জিত তো থাকবে। পুলিশ ও রহমতগঞ্জকে টানা দুই ম্যাচ হারালে কিংসের অবস্থান মজবুত হবে। কিংসের যেমন শেখ রাসেলের বিপক্ষে ম্যাচ বাকি রয়েছে। তেমনি মোহামেডানকে খেলতে হবে শেখ জামালের বিপক্ষে।

হিসেব-নিকাশ এখন শিরোপা নয়। প্রথম লেগে কে শীর্ষে থাকবে সেটাই দেখার বিষয়। এরপর তো দ্বিতীয় লেগের পুরোটা পড়ে আছে। শেষ পর্যন্ত যাই ঘটুক অভিষেকের পর লিগে কিংস এতটা চ্যালেঞ্জের মুখে পড়েনি। এটা কিংসের সমর্থকদের কাছে টেনশন হলেও অনেকে পজিটিভ দৃষ্টিতে দেখছেন। ফুটবল বিশ্লেষক গোলাম সারোয়ার টিপুর মতে, যত প্রতিদ্বন্দ্বিতা ততই লিগের আকর্ষণ বাড়বে।

 

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর